WTC Final: বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে ভারতীয় দলে অজিঙ্কা রাহানে

এবারের আইপিএল-এ অন্য মেজাজে দেখা যাচ্ছে অজিঙ্কা রাহানেকে। এর আগে কোনওদিন এরকম আক্রমণাত্মক ব্যাটিং দেখা যায়নি। নিজেকে নতুন করে মেলে ধরেছেন এই ব্যাটার।

Web Desk - ANB | Published : Apr 25, 2023 8:43 AM IST / Updated: Apr 25 2023, 02:58 PM IST

বিরাট কোহলির অনুপস্থিতিতে অজিঙ্কা রাহানের নেতৃত্বেই একঝাঁক তরুণ ক্রিকেটারদের নিয়ে অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজ জেতে ভারতীয় দল। কিন্তু পরবর্তীকালে সহ-অধিনায়ক পদ থেকে সরিয়ে দেওয়া হয় রাহানেকে। এমনকী, তাঁকে জাতীয় দল থেকে বাদও দেওয়া হয়। তবে এবারের আইপিএল-এ অনবদ্য পারফরম্যান্সের জেরে ফের জাতীয় দলে সুযোগ পেলেন রাহানে। মঙ্গলবার ঘোষণা করা হল বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে ভারতীয় দল। ১৫ মাস পর জাতীয় দলে ফিরলেন রাহানে। শ্রেয়াস আইয়ার চোট পেয়ে ছিটকে না গেলে হয়তো রাহানের পক্ষে জাতীয় দলে ফেরা সম্ভব হত না। শ্রেয়াসের চোটই রাহানের সামনে জাতীয় দলের দরজা খুলে দিল। কোমরের চোটের জন্য ব্রিটেনে অস্ত্রোপচার করাতে গিয়েছেন শ্রেয়াস। তাঁর পক্ষে বেশ কিছুদিন খেলা সম্ভব হবে না। এই পরিস্থিতিতে ভালো পারফরম্যান্স দেখিয়ে জাতীয় দলে জায়গা পাকা করার সুযোগ রাহানের সামনে। এখনও পর্যন্ত ৮২টি টেস্ট ম্যাচ খেলেছেন এই ব্যাটার। ২০২২-এর জানুয়ারিতে কেপ টাউনে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে শেষবার টেস্ট ম্যাচ খেলেন রাহানে। চলতি আইপিএল-এ চেন্নাই সুপার কিংসের হয়ে অসাধারণ ব্যাটিং করছেন তিনি। প্রতিটি ম্যাচেই আক্রমণাত্মক ইনিংস খেলছেন। এই কারণেই জাতীয় দলে ফিরলেন রাহানে।

৭ জুন ওভালে শুরু হচ্ছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল। গতবার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে নিউজিল্যান্ডের কাছে হেরে যায় ভারত। এবার জয় পেতে মরিয়া রোহিত শর্মা, বিরাট কোহলিরা। দেশের মাটিতে টেস্ট সিরিজে অস্ট্রেলিয়াকে হারিয়ে দিয়েছে ভারত। ফলে আত্মবিশ্বাসী হয়ে উঠেছে ভারতীয় দল। দেশের মাটিতে স্পিনারদের সহায়ক উইকেট ছিল। এবার পেসারদের সহায়ক উইকেটেও জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী ভারতীয় দল।

চোটের জন্য শ্রেয়াস, জসপ্রীত বুমরা, ঋষভ পন্থ নেই। একমাত্র উইকেটকিপার হিসেবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়ন ফাইনালে ভারতীয় দলে রাখা হয়েছে কে এস ভরতকে। দেশের মাটিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভারতীয় দলে থাকা ঈশান কিষাণ ও সূর্যকুমার যাদবকে বাদ দেওয়া হয়েছে। ঈশান উইকেটকিপিংও করেন। তাঁর ব্যাটিংয়ের হাত অসাধারণ। ফলে তাঁকে দলে রাখলে হয়তো ভালো হত। 

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়ন ফাইনালের জন্য ঘোষিত ভারতীয় দল- রোহিত শর্মা (অধিনায়ক), শুবমান গিল, চেতেশ্বর পূজারা, বিরাট কোহলি, অজিঙ্কা রাহানে, কে এল রাহুল, কে এস ভরত, রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল, শার্দুল ঠাকুর, মহম্মদ সামি, মহম্মদ সিরাজ, উমেশ যাদব ও জয়দেব উনাদকাট।

আরও পড়ুন-

IPL 2023: স্লো ওভার রেট, আরসিবি অধিনায়ক বিরাট কোহলির ২৪ লক্ষ টাকা জরিমানা

IPL 2023: কেকেআর-এর পর সানরাইজার্স হায়দরাবাদ, পরপর ২ ম্যাচে জয় দিল্লি ক্যাপিটালসের

Sachin Tendulkar Birthday: জীবনের ৫০ পূর্ণ সচিনের, শুভেচ্ছা সারা ক্রিকেট দুনিয়ার

Read more Articles on
Share this article
click me!