Year Ender 2022 Cricket: এ বছর ক্রিকেটের সবচেয়ে উল্লেখযোগ্য ঘটনা কোনগুলি?

প্রতি বছরের মতো বিদায়ী বছর ২০২২-এও ক্রিকেটের দুনিয়ায় নানা আকর্ষণীয় ঘটনা দেখা গিয়েছে। বছরের শেষে ফিরে দেখা যাক সেই ঘটনাগুলি।

Web Desk - ANB | Published : Dec 31, 2022 9:14 AM IST

এ বছর টি-২০ ফর্ম্যাটে অসাধারণ ফর্মে ছিলেন ভারতের মিডলঅর্ডার ব্যাটার সূর্যকুমার যাদব। বছরের শেষেও তিনি টি-২০ র‍্যাঙ্কিংয়ের শীর্ষে। বছরের শেষে টেস্ট সিরিজে বাংলাদেশকে ২-০ হারিয়ে দিয়েছে ভারতীয় দল। কিন্তু এছাড়া এ বছর ভারতের পুরুষ দল বিশেষ উল্লেখযোগ্য সাফল্য পায়নি। এশিয়া কাপ ও টি-২০ বিশ্বকাপ চ্যাম্পিয়ন হতে পারেনি ভারত। আগস্ট-সেপ্টেম্বরে এশিয়া কাপের সুপার ফোর পর্যায়ের ম্যাচে শ্রীলঙ্কা ও পাকিস্তানের কাছে হেরে যায় ভারতীয় দল। এর ফলে এই প্রতিযোগিতার ফাইনালে পৌঁছতে পারেননি রোহিত শর্মা, বিরাট কোহলিরা। এরপর টি-২০ বিশ্বকাপের প্রথম ম্যাচে বিরাট কোহলি ও হার্দিক পান্ডিয়ার অসাধারণ ইনিংসের সুবাদে পাকিস্তানকে হারিয়ে শুরুটা দুর্দান্তভাবে করলেও, এই প্রতিযোগিতার ফাইনালে পৌঁছতে পারেনি ভারতীয় দল। সেমি ফাইনালে ইংল্যান্ডের কাছে ১০ উইকেটে হেরে যায় ভারত। প্রথম ম্যাচে ভারতের কাছে হেরে যাওয়ার পর ঘুরে দাঁড়িয়ে ফাইনালে পৌঁছে যায় পাকিস্তান। তবে শেষরক্ষা করতে পারেননি বাবর আজমরা। পাকিস্তানকে হারিয়ে টি-২০ বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয় ইংল্যান্ড। এর আগে কোনও দল একইসঙ্গে ওডিআই ও টি-২০ বিশ্বকাপ চ্যাম্পিয়ন হতে পারেনি।

এ বছর ভারতীয় ক্রিকেটে বিপ্লব এনে দিয়েছে বিসিসিআই-এর একটি সিদ্ধান্ত। অক্টোবরে বিসিসিআই সচিব জয় শাহ ঘোষণা করেন, এবার থেকে চুক্তিবদ্ধ পুরুষ ও মহিলা ক্রিকেটারদের সমান ম্যাচ ফি দেওয়া হবে। এই ঘোষণার ফলে ভারতের পুরুষ ও মহিলা ক্রিকেটাররা প্রতি টেস্ট ম্যাচ খেলার জন্য পাচ্ছেন ১৫ লক্ষ টাকা করে। প্রতিটি ওডিআই ম্যাচ খেলে ক্রিকেটাররা পাচ্ছেন ৬ লক্ষ টাকা করে। টি-২০ ম্যাচ খেলে পুরুষ ও মহিলা ক্রিকেটাররা পাচ্ছেন ৩ লক্ষ টাকা করে।

এ বছর সিনিয়র পুরুষ দল কোনও বহুদেশীয় প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হতে না পারলেও, অনূর্ধ্ব-১৯ দল পঞ্চমবার বিশ্বকাপ জিতেছে। ফাইনালে ইংল্যান্ডকে হারিয়ে দিয়েছে ভারত। এই প্রতিযোগিতায় অপরাজিতভাবে চ্যাম্পিয়ন হয়েছে ভারতের অনূর্ধ্ব-১৯ দল।

এবারই প্রথম কমনওয়েলথ গেমসে পদক পেল ভারতের মহিলা ক্রিকেট দল। সেমি ফাইনালে ইংল্যান্ডকে হারিয়ে ফাইনালে পৌঁছে যায় ভারত। ফাইনালে অবশ্য অস্ট্রেলিয়ার কাছে হেরে রুপো পায় ভারত।

এ বছর অবসর নিয়েছেন ঝুলন গোস্বামী ও মিতালি রাজ। ওডিআই বিশ্বকাপে ভারতীয় দলের খারাপ পারফরম্যান্সের পরেই অবসর নেন মিতালি। ইংল্যান্ডকে ওডিআই সিরিজে ৩-০ ফলে হারিয়ে দেওয়ার পর অবসর নেন ঝুলন।

এ বছর আইপিএল চ্যাম্পিয়ন হয়েছে গুজরাট টাইটানস। প্রথমবার আইপিএল-এ খেলতে নামে গুজরাট। ফাইনালে রাজস্থান রয়্যালসকে ৭ উইকেটে হারিয়ে চ্যাম্পিয়ন হয় গুজরাট।

আরও পড়ুন-

মৃত্যু হয়েছে সাইমন্ডসের, পথ দুর্ঘটনার কবলে পড়েছিলেন গাভাসকর, পতৌদি, ফ্লিনটফও

পন্থের মস্তিষ্ক, শিরদাঁড়ার এমআরআই রিপোর্ট স্বাভাবিক, মুখের চোটের জন্য প্লাস্টিক সার্জারি

শুক্রবার ভোরে গাড়ি দুর্ঘটনা, মারাত্মক জখম হয়ে হাসপাতালে ঋষভ পন্থ

Share this article
click me!