ক্যালেন্ডার গ্র্যান্ড স্ল্যাম জয়ের স্বপ্নভঙ্গ জোকোভিচের, ইউএস ওপেন চ্যাম্পিয়ন মেদভেদেভ

ইউএস ওপেন ফাইনালে হার জোকোভিচের। ফাইনালে স্ট্রেট সেটে হারতে হল সার্বিয়ান তারকাকে। স্ট্রেট সেটে ফাইনাল জিতে প্রথম গ্র্যান্ড স্ল্যাম জিতলেন রাশিয়ার দানিল মেদভেদেভ।

Sudip Paul | Published : Sep 13, 2021 5:00 AM IST

হল না ক্ল্য়ালেন্ডার স্ল্যাম জয়। হল না ২১ গ্র্যান্ড স্ল্যাম জিতে রজার ফেডেরার ও রাফায়েল নাদালকে টপকে যাওয়া। ইউএস ওপেন ফাইনালে জোড়া স্বপ্নভঙ্গ নোভাক জোকোভিচের। ফাইনালে সার্বিয়ার সিংহকে স্ট্রেট সেটে বশ মানাল দাননিল মেদভেদেভ। একইসঙ্গে নিজের কেরিয়ারের প্রথম গ্র্যান্ডস্ল্যাম জিতে স্বপ্নপূরণ করলেন রাশিয়ার টেনিস তারকা। ব্র্যাড পিট, মারিয়া শারাপোভাদের উপস্থিতিতে আর্থার অ্যাশে নিজের প্রথম স্ল্যাম জিতে নেন ২৫ বছর বয়সী দানিল মেদভেদেভ।

ইউএস ওপেন ফাইনালের শুরু থেকেই ছন্দে ছিলেন বিশ্বের পয়লা নম্বর টেনিস তারকা। শেষ ৪ ম্যাচের ধারা বজায় রেখে ফাইনালেও প্রথম সেটেই হারের মুখ দেখতে হয় জোকোভিচকে। কিন্তু সেমি ফাইনাল পর্যন্ত প্রথম সেট হারের পর ঘুড়ে দাঁড়ালেও, ফাইনালে আর তা সম্ভব হয়নি। লড়াই দেওয়ার চেষ্টা করেও বারবার ব্যর্থ হয়েছেন। পরপর তিনটি সেটই ৬-৪, ৬-৪, ৬-৪ ব্যবধানে জিতে ফাইনাল ম্যাচ জিতে নেন দানিল মেদভেদেভ। ২ ঘণ্টা ১৬ মিনিটের লড়াইয়ে প্রথম গ্র্যান্ড স্ল্যাম জিতে নেন মেদভেদেভ।

একই বছর চারটি গ্র্যান্ড স্ল্যাম অস্ট্রেলিয়ান ওপেন, ফরাসি ওপেন, উইম্বলডন এবং ইউএস ওপেন জিতে ক্যালেন্ডার গ্র্যান্ড স্ল্যাম জেতার হাতছানি ছিল জোকোভিচের সামনে। শেষ বার ১৯৬৯ সালে রড লেভার এই কীর্তি গড়েছিলেন। জেকোভিচ এ বার প্রথম তিনটি গ্র্যান্ড স্ল্যাম জেতায় ৫২ বছর পরে সেই কীর্তি গড়া থেকে এক ধাপ দূরে ছিলেন। ঐতিহাসিক মুহূর্তের সাক্ষী থাকার জন্য গ্যালারিতে উপস্থিত ছিলেন রড লেভারও। কিন্তু সেই আশা পূর্ণ হল না জোকারের। একইসঙ্গে ফেডেরার ও নাদালকে টপকানোর প্রতীক্ষাও বাড়ল জোকোভিচের।

Share this article
click me!