জাভলিন থ্রোয়ে ফের বিশ্বরেকর্ড দেবেন্দ্র ঝাঝারিয়ার, লক্ষ্য প্যারালিম্পিকে তৃতীয় সোনা জয়

  • ফের বিশ্বরেকর্ড দেবেন্দ্র ঝাঝারিয়া
  • জাভলিন থ্রোয়ে নয়া নজির গড়লেন তিনি
  • এর আগে প্যারালিম্পিকে দুটি সোনা রয়েছে তার
  • এবার ততৃয়ী সোনা জয়ের লক্ষ্যে অবিচল দেবেন্দ্র
     

Asianet News Bangla | Published : Jun 30, 2021 2:34 PM IST / Updated: Jun 30 2021, 08:10 PM IST

শারীরিক অক্ষমতাকে হেলায় উডিয়ে ও বয়সকে শুধু মাত্র একটা সংখ্যা প্রমাণ করে আরও একবার বিশ্বরকের্ড গড়লেন দেবেন্দ্র ঝাঝারিয়া। এর আগে ২০০৪ সালে আথেন্স প্যারালিম্পিক ও ২০১৬ সালে রিও প্যারালিম্পিকে জাভলিন  থ্রোয়ে ইতিহাস দগড়েছিলেন দেবেন্দ্র। ২০১৬ সালেও নিজের রেকর্ড নিজেই ভেঙেছিলেন প্যারাবিম্পিকে জোড়া স্বর্ণপদক বিজয়ী। এবার প্যারালিম্পিকের আগে আরও একবার নিজের রেকর্ড নিজেই ভেঙে ইতিহাসের পাতায় নাম লেখালেন দেবেন্দ্র।

২০০৪ সালে আথেন্স প্যারালিম্পিকে এফ৪৬ ইভেন্টে ৬২.১৫ মিটার জ্যাভেলিন ছুড়ে সোনা জিতেছিলেন দেবেন্দ্র। ২০১৬ রিও প্যারালিম্পিকের আগে পর্যন্ত সেটাই ছিল এই ইভেন্টের বিশ্বরেকর্ড। কিন্তু রিওতে  জ্যাভেলিন থ্রো-এ নিজের ১২ বছরের পুরনো বিশ্ব রেকর্ড ভেঙে প্রথম ভারতীয় হিসাবে প্যারালিম্পিক্সে দু’টি সোনা জেতেন দেবেন্দ্র। রিওতে তিনি ৬৩.৯৭ মিটার জ্যাভলিন ছুড়ে নতুন রকের্ড তৈরি করেছিলেন। এবার প্যারালিম্পিকের আগে  নেহেরু স্টেডিয়ামে ট্রায়াল চলছিল। সেখানে ৬৫.৭ মিটচার জ্যাভলিন  থ্রো করে নতুন রেকর্ড গডলেন দেবেন্দ্র ঝাঝারিয়া।  

নয়া কীর্তির পর প্যারালিম্পিকে জোড়া স্বর্ণপদক জয়ী দেবেন্দ্র এশিয়ানেট নিউজকে দেওয়া এক্সক্লুসিভ সাক্ষাৎকারে বলেন,'আমি এই গত দু' বছর ধরে পুরোপুরি আমার প্রশিক্ষণে মনোনিবেশ করেছি। লকডাউনের সময়ও আমি সাইয়ের গান্ধীনগরে অনুশীলন চালিয়ে গিয়েছে। আমি আমার পরিবারকে বিগত কয়েক মাস ধরে দেখিনি। তবে তৃতীয় সোনা জয়ের জন্য আমি এই ত্যাগ স্বীকার করেছি।' দেবেন্দ্র ঝাঝারিয়ার বক্তব্য থেকেই পরিষ্কার তিনি তৃতীয় সোনা জয়ের লক্ষ্যে অবিচল। তার এই নয়া রেকর্ড সেই সোনা জয়ের আভাস মাত্র। দেবেন্দ্র সাফল্য কামনায় গোটা দেশও।

Share this article
click me!