খেলরত্নের জন্য অশ্বিন-মিতালির নাম পাঠাল বিসিসিআই, এআইএফএফের পছন্দ সুনীল

  • দেশের সর্বোচ্চ ক্রীড়া সম্মান রাজীব গান্ধি খেল রত্ন
  • আর অশ্বিন ও মিতালি রাজের নাম পাঠাল বিসিসিআই
  • সর্বভারতীয় ফুটবল সংস্থার পাঠাল সুনীল ছেত্রীর নাম
  • এর আগেই স্প্রিনটার দ্যুতি চাঁদের নাম পাঠিয়েছে ওড়িশা সরকার
     

Sudip Paul | Published : Jun 30, 2021 11:59 AM IST

ক্রীড়া ক্ষেত্রে দেশের সর্বোচ্চ সম্মান রাজীব খেল রত্ন। প্রতি বছর কেন্দ্রীয় সরকারের তরফ থেকে নির্বাচিত ক্রীড়াবিদদের রাজীব খেলরত্ন সম্মানে ভূষিত করা হয়। এবারও নিজেদের মনোনীত করা নাম কেন্দ্রী সরকারের ক্রীড়া ও যুবকল্যান মন্ত্রকে পাঠানো হয়েছে। বিসিসিআিয়ের তরফ থেকে এবার বতারক অফ স্পিনার রবিচন্দ্রন অশ্বিন ও ভারতীয় মহিলা তারকা ক্রিকেটার মিতালি রাজের নাম কেন্দ্রীয় সরকারের কাছে পাঠানো হয়েছে। এআইএফ এফ পাঠিয়েছে সুনীল ছেত্রীর নাম।

দীর্ঘ সময় ধরে আন্তর্জাতিক ক্রিকেট মঞ্চে দেশের নাম উজ্জ্বল করেছেন রবিচন্দ্রন অশ্বিন ও মিতালি রাজ। ৩৪ বছরের অশ্বিন দেশের হয়ে ৭৯টি টেস্ট, ১১১টি ওয়ানডে ও ৪৬টি আন্তর্জাতিক টি-২০ ম্যাচ খেলেছেন। উইকেট নিয়েছেন ৪১৩, ১৫০ ও ৫২ টি। তিন ফর্ম্যাট মিলিয়ে ৩ হাজারের উপর রানও করেছেন অশ্বিন। টেস্টে রয়েছে ৫টি সেঞ্চুরি। অপরদিকে, সচিন তেন্ডুলকরের পর দীর্ঘ দুই দশকেরও বেশি সময় ধরে জাতীয় দলের জার্সিতে খেলছেন মিতালি রাজ। দীর্ঘ ২২ বছরের কেরিয়ারে ওডিআইতে ৭১৭০ রান, টি২০ তে ২৩৬৪ রান, ও টেস্টে ৬৬৯ রান করেছেন মিতালি রাজ।

ফুটবলে দেশের হয়ে দীর্ঘ বছর ধরে সাফল্যের সঙ্গে ফুটবল খেলছেন সুনীল ছেত্রী। দেশের হয়ে ৭৪টি গোল করেছেন সুনীল ছেত্রী। আন্তর্জাতিক গোলের নিরিখে মেসির সঙ্গে পাল্লা দিয়ে দৌড়চ্ছেন সুনীল। গত মঙ্গলবারই ওড়িশা সরকার অ্যাথলিট দ্যুতি চাঁদের নাম খেলরত্ন পুরস্কারের জন্য মনোনীত করেছিল। এছাড়া শিখর ধাওয়ান, জসপ্রীত বুমরাহ এবং কেএল রাহুলের নাম পাঠানো হবে অর্জুন পুরস্কারের জন্য। 

Share this article
click me!