এএফসি চ্যালেঞ্জ লিগে ইস্টবেঙ্গলের গ্রুপে প্রতিপক্ষ কোন দলগুলি? জেনে নিন

শিলং লাজংয়ের কাছে হেরে ডুরান্ড কাপের কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিয়েছে ইস্টবেঙ্গল। এবার এএফসি চ্যালেঞ্জ লিগে লাল-হলুদ ব্রিগেডের প্রতিপক্ষ বিদেশি দলগুলি। 

Soumya Gangully | Published : Aug 22, 2024 8:58 AM IST / Updated: Aug 22 2024, 03:21 PM IST

এএফসি চ্যাম্পিয়ন্স লিগ টুয়ের প্রিলিমিনারি স্টেজ থেকে ছিটকে যাওয়ার পর এবার এএফসি চ্যালেঞ্জ লিগের লড়াই ইস্টবেঙ্গলের। এএফসি-র নতুন এই টুর্নামেন্টের গ্রুপবিন্যাস হয়ে গেল বৃহস্পতিবার। ইস্টবেঙ্গলের সঙ্গে গ্রুপ এ-তে আছে ভুটানের পারো এফসি, লেবাননের নেজমেহ এসসি এবং বাংলাদেশের বসুন্ধরা কিংস। বৃহস্পতিবার মালয়েশিয়ার রাজধানী কুয়ালা লামপুরে এএফসি হাউসে এএফসি চ্যালেঞ্জ লিগের গ্রুপবিন্যাস হয়। ২০১৫ সালে শেষবার এএফসি কাপে খেলেছিল ইস্টবেঙ্গল। এখন আর এফসি কাপ নেই। এএফসি-র ক্লাব স্তরের প্রতিযোগিতাগুলিকে নতুনভাবে সাজানো হয়েছে। ২০১৩ সালে এএফসি কাপের সেমি-ফাইনালে খেলেছিল ইস্টবেঙ্গল। এবারও ভালো পারফরম্যান্সের লক্ষ্যে লাল-হলুদ।

কলিঙ্গ সুপার কাপ চ্যাম্পিয়ন ইস্টবেঙ্গল

Latest Videos

গত মরসুমে কলিঙ্গ সুপার কাপ চ্যাম্পিয়ন হওয়ার সুবাদে এবার এএফসি টুর্নামেন্টে খেলার সুযোগ পেয়েছে ইস্টবেঙ্গল। এএফসি চ্যাম্পিয়ন্স লিগ টুয়ের প্রিলিমিনারি স্টেজে তুর্কমেনিস্তানের অলটিন আসির এফসি-র কাছে ২-৩ হেরে গিয়েছে ইস্টবেঙ্গল। ফলে এএফসি চ্যালেঞ্জ লিগে খেলতে হচ্ছে ইস্টবেঙ্গলকে। এএফসি চ্যাম্পিয়ন্স লিগ টুয়ের তুলনায় এএফসি চ্যালেঞ্জ লিগ সহজতর টুর্নামেন্ট। ফলে ভালো ফলের আশায় ইস্টবেঙ্গল সমর্থকরা।

লেবাননের ক্লাবই সবচেয়ে এগিয়ে

২০০৫ সালে এএফসি কাপে রানার-আপ হয় লেবাননের ক্লাব নেজমেহ এসসি। এই দল অত্যন্ত শক্তিশালী। ২০২৩-২৪ মরসুমে লেবানিজ প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন হওয়ার সুবাদে এএফসি চ্যালেঞ্জ লিগে খেলার যোগ্যতা অর্জন করেছে নেজমেহ এসসি। ২০১০ সালে এএফসি কাপে ইস্টবেঙ্গলের সঙ্গে একই গ্রুপে ছিল নেজমেহ এসসি। সেবার লাল-হলুদ ব্রিগেডের বিরুদ্ধে দুই পর্বে ৩-০, ৪-০ জয় পায় লেবাননের ক্লাব। ফলে এবারও নেজমেহ এসসি-র বিরুদ্ধে ইস্টবেঙ্গলের লড়াই অত্যন্ত কঠিন হতে চলেছে। বসুন্ধরা কিংস ২০২৩-২৪ মরসুমে বাংলাদেশ প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন হয়েছে। টানা পঞ্চমবার এএফসি টুর্নামেন্টের গ্রুপ পর্বে খেলছে বাংলাদেশের এই ক্লাব। পারো এফসি অবশ্য খুব একটা শক্তিশালী দল নয়।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

ফের রক্ষণের গাফিলতি, লাজংয়ের কাছে হেরে ডুরান্ড কাপ থেকে বিদায় ইস্টবেঙ্গলের

তিন প্রধানের কর্তাদের অনুরোধে সাড়া, সল্টলেকেই ডুরান্ড কাপের সেমি-ফাইনাল, ফাইনালের অনুমতি পুলিশের

সৌভ্রাতৃত্বের নজির গড়া মোহনবাগান সমর্থকের দোকান ভাঙার 'হুমকি' শাসক দলের কর্মীদের, ক্ষুব্ধ ফুটবলপ্রেমীরা

Share this article
click me!

Latest Videos

'বন্যা প্রতিরোধে কী কী কাজ করেছেন ডকুমেন্টস দেখান' মমতাকে তোপ শুভেন্দু অধিকারীর | West Bengal Flood
'স্বাস্থ্য মন্ত্রী সহ পুরো দফতর এবার জেলে যাবে' বিস্ফোরক শুভেন্দু অধিকারী | Suvendu Adhikari News
সম্পর্ক রাখবো না! DVC'র জলে বাংলা কেন ডুববে? আমরা কৈফিয়ৎ চাই : মমতা | West Bengal Flood |
পুলিশ কমিশনারের নাম কী কুণাল ঘোষ না তৃণমূলের নাম পুলিশ? কলতানের জামিন হতেই প্রশ্ন Minakshi-র
'উৎসব সেদিনই হবে যেদিন তিলোত্তমার দোষীরা শাস্তি পাবে'- Suvendu Adhikari | Durga Puja 2024