Lionel Messi: মাঠে ফিরেই মেসির জোড়া গোল, বিশ্বকাপ বাছাই পর্বে ২-০ গোলে পেরুকে হারাল আর্জেন্টিনা

মাঠে ফিরেই মেসি ম্যাজিক। জোড়া গোল করে বিশ্বকাপের যোগ্যতা নির্ধারণী পর্বে পেরুকে ২-০ গোলে হারাল বিশ্ব চ্যাম্পিয়নরা। মেসির একটি গোল বাতিল না হলে ম্যাচে হ্যাটট্রিকও পেতে যেতে পারতেন তিনি।

Rajat Karmakar | Published : Oct 19, 2023 5:34 AM IST

মাঠে ফিরেই মেসি ম্যাজিক। জোড়া গোল করে বিশ্বকাপের যোগ্যতা নির্ধারণী পর্বে পেরুকে ২-০ গোলে হারাল বিশ্ব চ্যাম্পিয়নরা। মেসির একটি গোল বাতিল না হলে ম্যাচে হ্যাটট্রিকও পেতে যেতে পারতেন তিনি। এখনও পর্যন্ত ২০২৬ বিশ্বকাপ বাছাইপর্বে একটি ম্যাচও হারেনি আর্জেন্টিনা।

জয়ের ধারা বজায় রাখার পাশাপাশি শীর্ষস্থানও ধরে রাখল লিওনেল স্কালোনির টিম। ৪ ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবলে শীর্ষে রয়েছে মেসিরা। গ্রুপের বাকি চারটি দলের মধ্যে শুধু আর্জেন্টিনাই এখনও পর্যন্ত নিজেদের সব ম্যাচ জিততে পেরেছে।

পাঁচ দিন আগে প্যারাগুয়ের বিপক্ষে আর্জেন্টিনার ১-০ গোলের জয় পেয়েছিল। সেই ম্যাচে পুরো ফিট ছিলেন না মেসি। ৫৩ মিনিটে পরিবর্ত হিসাবে মাঠে নেমেছিলেন তিনি। আজ লাউতারো মার্তিনেজের জায়গায় তাঁকে অধিনায়ক হিসাবে একাদশে ফিরিয়ে আনা হয়। ৪২ মিনিটের মধ্যে জোড়া গোল করে ম্যাচের ভাগ্য ঠিক করে দেন 'কিং' লিও। ৩২ মিনিটে এনজো ফার্নান্দেজের পাস ধরে মেসিকে বাড়ান নিকো গঞ্জালেসক। বাঁ পায়ের নিখুঁত টাচে বল জালে জড়াতে কোনও ভুল করেননি মেসি।

এই গোলের সৌজন্য মেসি ভেঙে দেন তাঁর বন্ধু ও প্রাক্তন সতীর্থ উরুগুয়ের তারকা লুইস সুয়ারেজের রেকর্ড। এতদিন লাতিন আমেরিকার বিশ্বকাপ বাছাইপর্বে যুগ্মভাবে সর্বোচ্চ গোলদাতা ছিলেন সুয়ারেজ এবং মেসি। প্রথম গোলটি করে সুয়ারজকে টপকে যান মেসি। ম্যাচে ২ গোল করে তাঁর গোলসংখ্যা এখন ৩১।

দক্ষিণ আমেরিকার বিশ্বকাপ বাছাইপর্বের ইতিহাসে ম্যাচে সর্বোচ্চসংখ্যক জোড়া গোলের রেকর্ডেও ভাগ বসালেন মেসি। চিলির অ্যালেক্সিস স্যাঞ্চেস ও বলিভিয়ার হোয়াকিন বোতেরোর সঙ্গে ৫ বার করে জোড়া গোল করেছেন তিনি। সব মহাদেশ মিলিয়ে বিশ্বকাপ বাছাইপর্বে সর্বোচ্চ গোলের রেকর্ডে মেসি এখন চতুর্থ। ৩৯ গোল নিয়ে শীর্ষে গুয়াতেমালার কার্লোস রুইজ। ৩৬ গোল করে দুইয়ে ক্রিশ্চিয়ানো রোনাল্ডো, ৩৫ গোল করে তিনে ইরানের আলি দাই এবং ৩১ গোল করে চারে রয়েছেন মেসি।

বিশ্বকাপ বাছাইয়ে পেরুর বিপক্ষে গোল করে, একটি গেরো কাটিয়েছেন মেসি। বিশ্বকাপ বাছাইয়ে দু'টি দলের বিপক্ষে এত দিন তিনি গোল পাননি মেসি। একটি পেরু এবং অন্যটি ব্রাজিল। পেরুর বিপক্ষে এদিন গোল পাওয়ার বাকি রইল শুধু ব্রাজিল। সামনেই ব্রাজিলের মুখোমুখি হতে চলেছে আর্জেন্টিনা। দেখা যাক সেই ম্যাচে ব্রাজিলের জালেও তিনি বল জড়াতে পারেন কিনা।

Share this article
click me!