FIFA World Cup Qualifiers: পেরুর বিরুদ্ধে খেলতে পারবেন মেসি? বজায় ধোঁয়াশা

সম্প্রতি চোটে জর্জরিত আর্জেন্টিনা ও ইন্টার মায়ামির তারকা লিওনেল মেসি। ফলে ২০২৬ বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বে পেরুর বিরুদ্ধে এই তারকা খেলতে পারবেন কি না সেটা নিয়ে সংশয় রয়েছে।

Soumya Gangully | Published : Oct 16, 2023 6:55 PM IST / Updated: Oct 17 2023, 01:06 AM IST

চোটের জন্য সম্প্রতি ইন্টার মায়ামির হয়ে মেজর লিগ সকারের কয়েকটি ম্যাচে খেলতে পারেননি লিওনেল মেসি। তবে ২০২৬ বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বে প্যারাগুয়ের বিরুদ্ধে খেলেন আর্জেন্টিনার তারকা। তিনি দলের সঙ্গে অনুশীলনও করছেন। কিন্তু তা সত্ত্বেও বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের পরবর্তী ম্যাচে পেরুর বিরুদ্ধে মেসি খেলতে পারবেন কি না, সে বিষয়ে নির্দিষ্টভাবে কিছু জানা যায়নি। আর্জেন্টিনার মহাতারকা এখনও ১০০ শতাংশ ফিট হয়ে উঠতে পারেননি। পেশিতে ব্যথা নিয়েই প্যারাগুয়ের বিরুদ্ধে দ্বিতীয়ার্ধে খেলেন মেসি। এই চোটের কারণেই পেরুর বিরুদ্ধে অনিশ্চিত মেসি। তাঁর বিষয়ে সতর্কতা অবলম্বন করছেন আর্জেন্টিনার প্রধান কোচ লিওনেল স্কালোনি।

প্যারাগুয়ের বিরুদ্ধে ৫২ মিনিটে জুলিয়ান আলভারেজের পরিবর্ত হিসেবে খেলতে নামেন মেসি। তার আগেই গোল পেয়ে যায় আর্জেন্টিনা। তবে ভালো পারফরম্যান্স দেখান মেসি। ২ বার তাঁর শট পোস্টে লাগে। চোট নিয়েই খেলেন মেসি। কিন্তু তিনি পেরুর বিরুদ্ধে খেলবেন কি না, সেটা আর্জেন্টিনা দলের অনুশীলন দেখে বোঝা যাচ্ছে না। মেসির ডান পায়ের পেশিতে চোট আছে। সেই কারণেই পেরুর বিরুদ্ধে আর্জেন্টিনার প্রথম একাদশে মেসির পরিবর্তে আলভারেজ বা লটারো মার্টিনেজকে রাখতে পারেন স্কালোনি।

আর্জেন্টিনার তুলনায় অনেক দুর্বল দল পেরু। এবারের বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বে ২ ম্যাচে হেরে গিয়েছে পেরু। চিলির বিরুদ্ধে ০-২ হারের পর পেরুর ফুটবলপ্রেমীরা প্রচণ্ড ক্ষুব্ধ। বিমানবন্দরেও বিক্ষোভ দেখাতে পারেন ফুটবলপ্রেমীরা, এই আশঙ্কায় শেষ রাতে বিমানবন্দরে পৌঁছে যান পেরুর কোচ-ফুটবলাররা। আর্জেন্টিনার বিরুদ্ধেও হারলে দেশে বিক্ষোভ বাড়বে। সেই কারণে পেরুর প্রধান কোচ হুয়ান রেইসনো এবং ফুটবলাররা প্রচণ্ড চাপে।

ব্রাজিলের ফুটবলাররাও প্রচণ্ড চাপে। গত সপ্তাহে বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বে ভেনেজুয়েলার বিরুদ্ধে ১-১ ড্র করেছে ব্রাজিল। সেই ম্যাচে একেবারেই ভালো পারফরম্যান্স দেখাতে পারেননি দলের সেরা তারকা নেইমার জুনিয়র। তিনি সারা দেশেই সমালোচিত হচ্ছেন। ব্রাজিল-ভেনেজুয়েলা ম্যাচের শেষদিকে ক্ষুব্ধ হয়ে মাঠে পপকর্ন ছড়িয়ে দিতে থাকেন সমর্থকরা। পরের ম্যাচে উরুগুয়ের মুখোমুখি হচ্ছে ব্রাজিল। সেই ম্যাচ জিততে না পারলে নেইমারের উপর চাপ বাড়বে। বরাবরই ব্রাজিলের কঠিন প্রতিপক্ষ উরুগুয়ে। এবারও উরুগুয়ের বিরুদ্ধে ম্যাচ ব্রাজিলের কাছে সহজ হবে না। ২০১৪ ও ২০২২ সালের বিশ্বকাপে চোটের কারণে ভালো পারফরম্যান্স দেখাতে পারেননি নেইমার। ২০১৮ সালের বিশ্বকাপে চোটমুক্ত অবস্থায় খেললেও, খুব একটা নজর কাড়তে পারেননি নেইমার।

আরও পড়ুন-

Ronaldinho Gaúcho: পরের বিশ্বকাপে খেলতে পারবেন মেসি-রোনাল্ডো, আশাবাদী রোনাল্ডিনহো

Ronaldinho Gaúcho: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বাসভবনে রোনাল্ডিনহো

Read more Articles on
Share this article
click me!