Euro 2024 qualifier: খেলা চলাকালীন স্টেডিয়ামের বাইরে গুলি করে খুন দুই সুইডিসকে, হাফ টাইমেই বাতিল হল ইউরো ২০২৪ কোয়ালিফায়ারের ম্যাচ

সোমবার রাতে ইউরো ২০২৪ কোয়ালিফায়ারে মুখোমুখি হয়েছিল সুইডেন ও বেলজিয়াম। হাফ টাইম খেলা হওয়ার পরই ঘটে এই ভয়াবহ ঘটনা।

Ishanee Dhar | Published : Oct 17, 2023 2:43 AM IST

খেলা চলাকালীন আচমকাই চলল গুলি। হাফ টাইমের পরই বাতিল হল ইউরো ২০২৪ কোয়ালিফায়ারে সুইডেনের বিপক্ষে বেলজিয়ামের খেলা। সোমবার রাতে ইউরো ২০২৪ কোয়ালিফায়ারে মুখোমুখি হয়েছিল সুইডেন ও বেলজিয়াম। হাফ টাইম খেলা হওয়ার পরই ঘটে এই ভয়াবহ ঘটনা। স্টেডিয়ামের সামনেই গুলি করা হয় দুই সুইডিসকে। এই ঘটনার পরই থমকে যায় খেলা। এদিন হাফ টাইমেই খেলা বাতিল করা হয়।

সোমবার ব্রুসলির কিং বাউডুইন স্টেডিয়ামে চলছিল ইউরো ২০২৪ কোয়ালিফায়ার ম্যাচ। মুখোমুখি দুই প্রতিপক্ষ বেলজিয়াম ও সুইডেন। স্থানীয় সময় ৭টা নাগাদ শুরু হয় খেলা। খেলা শুরু হওয়াত ৪৫ মিনিটের মাথায়ই ঘটে ঘটনাটি। জানা যাচ্ছে ঘটনার কিছুক্ষণ পরেই এক ব্যক্তি সোশ্যাল মিডিয়ায় এই কাজের দায়ে স্বীকার করেছেন। শুধু তাই নয়, নিজেকে ইসলামিক স্টেটের (আইএস)-এর সদস্য এবং 'আল্লাহর পক্ষের যোদ্ধা' বলেও দাবি করেছেন তিনি। পাশাপাশি ওই ব্যক্তির দাবি তিনি 'মুসলিমদের জন্য প্রতিশোধ নিতে' এই হামলা চালিয়ছেন। বেলজিয়ামের একটি স্থানীয় সংবাদ মাধ্যম সূত্রে জানা যাচ্ছে, প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, গুলি চালানোর আগে 'আল্লাহু আকবর' বলে চিৎকার করে উঠেছিল ওই আততায়ী।

অপর একটি ভিডিও-এ দেখা গিয়েছে ফ্লুরোসেন্ট কমলা জ্যাকেট এবং একটি সাদা হেলমেট পরিহিত এক ব্যক্তি অন্য একজনকে তাড়া করছেন। বেলজিয়ামের স্বরাষ্ট্রমন্ত্রী অ্যানেলিস ভারলিন্ডেন এই প্রসঙ্গে বলেছেন, শীঘ্রই খুঁজে বার করা হবে সন্দেহভাজন ব্যক্তিকে। উল্লেখ্য সোমবার রাতে বেলজিয়ামের ন্যাশনাল ক্রাইসিস সেন্টারের পক্ষ থেকে শহরের সন্ত্রাসী সতর্কতা সর্বোচ্চ পর্যায়ে উন্নীত করা হয়। বেলজিয়ামের বাকি অংশের জন্য দ্বিতীয় সর্বোচ্চ পর্যায় ছিল। বেলজিয়ামের ফেডারেল প্রসিকিউটর অফিসের একজন মুখপাত্র সাংবাদিকদের বলেছেন, এই ঘটনার পেছনে একটি বিশেষ সম্ভাব্য সন্ত্রাসী কার্যকলাপের প্রেরণা থাকতে পারে।

Share this article
click me!