Asian Games 2023: মায়ানমারের সঙ্গে ড্র, এশিয়ান গেমসে পুরুষদের ফুটবলে নকআউটে ভারত

ভাঙা দল নিয়েই এশিয়ান গেমসে পুরুষদের ফুটবলে নকআউটে পৌঁছে গেল ভারতীয় দল। পূর্ণশক্তির দল নিয়ে গেলে আরও ভালো পারফরম্যান্স হতে পারত।

Soumya Gangully | Published : Sep 24, 2023 1:45 PM IST / Updated: Sep 24 2023, 07:54 PM IST

বাংলাদেশের পর মায়ানমার, ফের জাতীয় দলের ত্রাতা হয়ে উঠলেন সুনীল ছেত্রী। তাঁর জন্যই দ্বিতীয় সারির দল নিয়ে গিয়েও এশিয়ান গেমসে পুরুষদের ফুটবলের নকআউটে পৌঁছে গেল ভারত। বাংলাদেশকে ১-০ হারানোর পর রবিবার মায়ানমারের সঙ্গে ১-১ ড্র করে গ্রুপে দ্বিতীয় হলেন সুনীলরা। ফলে তাঁরা নকআউটে জায়গা করে নিলেন। এদিন ভারতের হয়ে গোল করেন সুনীলই। সেই গোল ধরে রাখা যায়নি। একাধিক সুযোগও নষ্ট হয়। না হলে ৩ পয়েন্ট নিয়েই মাঠ ছাড়তে পারত ভারত। তবে এই ম্যাচে ১ পয়েন্টই পরের রাউন্ডে যাওয়ার জন্য যথেষ্ট ছিল। সেটা পেয়ে গেল ভারত। ফলে কোনও সমস্যা হল না। এবার ভারতের কঠিন লড়াই। কারণ, নকআউটে ভারতের প্রতিপক্ষ সৌদি আরব।

রবিবার মায়ানমারের বিরুদ্ধে জয়ের জন্য শুরু থেকেই মরিয়া হয়ে উঠেছিল ভারত। শুরু থেকেই আক্রমণে ঝাঁপান রহিম আলি, ব্রাইস মিরান্ডারা। তবে মায়ানমারও পাল্টা আক্রমণে আসছিল। ৭ মিনিটে জিন হাইনকে ফাউল করে হলুদ কার্ড দেখেন রাহুল কে পি। ভালো জায়গায় ফ্রি-কিক পায় মায়ানমার। তবে হেডে বল বিপদমুক্ত করে দেন সুনীল। পরের মিনিটে কর্নার পায় মায়ানমার। তবে তাতে ভারতের কোনও সমস্যা হয়নি। ১৪ মিনিটে বল নিয়ে মায়ানমারের বক্সে পৌঁছে যান মিরান্ডা। কিন্তু তিনি সতীর্থদের পাস দিতে পারেননি। ২৩ মিনিটে পেনাল্টি পায় ভারত। বক্সের মধ্যে রহিমকে ফাউল করেন লিন। পেনাল্টি থেকে গোল করে ভারতকে এগিয়ে দেন সুনীল। এরপর ব্যবধান বাড়ানোর চেষ্টা শুরু করে ভারত। ২৬ মিনিটে লেফট উইং দিয়ে আক্রমণ গড়ে তুলেছিলেন মিরান্ডা। তাঁকে ফাউল করেন মায়ানমারের অধিনায়ক থিন। প্রথমার্ধে আর কোনও গোল হয়নি।

দ্বিতীয়ার্ধের শুরুতেই রাহুলের পরিবর্তে গুরকিরত সিংকে মাঠে নামান ভারতের প্রধান কোচ ইগর স্টিম্যাচ। ৫১ মিনিটে সহজতম সুযোগ নষ্ট করেন গুরকিরত। বক্সের মধ্যে ফাঁকায় বল পেয়েও মায়ানমারের গোলকিপার আংয়ের গায়ে শট নেন গুরকিরত। ফলে ব্যবধান বাড়ানোর সুযোগ হারায় ভারত। ৫৩ মিনিটে আরও একটি সহজ সুযোগ নষ্ট করেন রহিম। তিনি মায়নামারের গোলকিপারকে হার মানাতে ব্যর্থ হন। ৬০ মিনিটে অসাধারণ একটি সেভ করে ভারতকে গোল খাওয়ার হাত থেকে বাঁচিয়ে দেন গোলকিপার ধীরাজ সিং। কিন্তু ৭৪ মিনিটে সমতা ফেরান পরিবর্ত ফুটবলার কিয়াও। এরপর আর গোল হয়নি।

আরও পড়ুন-

Asian Games 2023: এশিয়ান গেমসে ভিয়েতনামের বক্সারকে উড়িয়ে দিলেন নিখাত জারিন

Asian Games : ১০ মিটার এয়ার রাইফেলে রুপো, সতীর্থদের শুভেচ্ছা আশি চোকসির

Asian Games 2023: বিশ্ব যুব বক্সিং চ্যাম্পিয়নশিপের কোয়ার্টার ফাইনালে ভারতের দেবিকা ও প্রীতি

Read more Articles on
Share this article
click me!