Asian Games 2023: এশিয়ান গেমসে মহিলা ফুটবলে চিনা তাইপেইয়ের কাছে হার ভারতের

এশিয়ান গেমসে বৃহস্পতিবার ভারতের পুরুষ ও মহিলা দলের ম্যাচ ছিল। পুরুষরা বাংলাদেশকে ১-০ হারিয়ে দিলেও, মহিলা দল চিনা তাইপেইয়ের বিরুদ্ধে এগিয়ে যাওয়ার পরেও হেরে গেল।

Soumya Gangully | Published : Sep 21, 2023 2:23 PM IST / Updated: Sep 21 2023, 08:50 PM IST

বৃহস্পতিবার এশিয়া কাপে মহিলাদের ফুটবলে চিনা তাইপেইয়ের বিরুদ্ধে এগিয়ে গিয়েও ১-২ গোলে হেরে গেল ভারত। এই ম্যাচ জিততে পারলে ভারতীয় দলের নকআউটে যাওয়ার আশা বাড়ত। কিন্তু হেরে যাওয়ায় কার্যত ছিটকে গেল ভারতীয় দল। এদিন প্রথমার্ধ গোলশূন্য থাকার পর দ্বিতীয়ার্ধের খেলা শুরু হওয়ার পরেই গোল করে ভারতকে এগিয়ে দেন অনুজ তামাং। সেই সময় মনে হচ্ছিল, ভারতীয় দল হয়তো জয় পাবে। কিন্তু ৬৮ মিনিটে চিনা তাইপেইয়ের হয়ে গোল করে সমতা ফেরান লি চিন লাই। এরপর ৮৪ মিনিটে জয়সূচক গোল করেন হুয়ান সু। এই গোলটির জন্য ভারতের গোলকিপার শ্রেয়া হুডা দায়ী। তিনি তৎপর থাকলে এবং ভুল না করলে ভারত হয়তো অন্তত ১ পয়েন্ট নিয়ে মাঠ ছাড়তে পারত। তাহল পরের রাউন্ডে যাওয়ার আশা বাড়ত।

ফিফা র‍্যাঙ্কিংয়ে ভারতের মহিলা দলের চেয়ে ২৩ ধাপ এগিয়ে চিনা তাইপেই। ২০১৩ সালে প্রথমবার মহিলা ফুটবলে চিনা তাইপেইয়ের বিরুদ্ধে ভারতের লড়াই হয়। সেই ম্যাচে ১-২ গোলে হেরে যায় ভারত। ২০২১ সালে দ্বিতীয়বার মহিলা ফুটবলে চিনা তাইপেইয়ের মুখোমুখি হয় ভারত। সেটা ছিল এএফসি উইমেনস এশিয়ান কাপের ম্যাচ। সেই ম্যাচে ১-০ জয় পায় ভারত। ফলে এএফসি কাপে ফের ভারতীয় দল জয় পাবে বলে আশা করা হচ্ছিল। কিন্তু ভারত এদিন জয় পেল না।

ম্যাচের শুরু থেকেই দুর্দান্ত লড়াই করছিল ভারত। চিনা তাইপেইয়ের আক্রমণ রুখে দিচ্ছিল ভারতের রক্ষণ। পাল্টা আক্রমণ করছিলেন মণীষা কল্যাণ, বালা দেবীরা। ৬ মিনিটে গোল করার মতো পরিস্থিতি তৈরি করে চিনা তাইপেই। তবে সেবার পরিস্থিতি সামাল দেন ভারতের গোলকিপার শ্রেয়া। বল পজেশনে চিনা তাইপেই এগিয়ে থাকলেও, আক্রমণে পিছিয়ে ছিল না ভারত। এরই মধ্যে ৩০ মিনিটে ফের গোল করার কাছাকাছি পৌঁছে গিয়েছিল চিনা তাইপেই। শ্রেয়াকে টপকে গোলের দিকে বল পাঠিয়ে দেন হিই চিন। গোললাইন সেভ করেন অনুজ। ৩৩ মিনিটে দূরপাল্লার শট নেন ইং হুই। তবে তেকাঠির মধ্যে বল ছিল না। ৩৭ মিনিটে গোল পেতে পারত ভারত। মণীষার শট বারে লেগে ফিরে আসে। ফিরতি বলে শট নেন অনুজ। কিন্তু তাঁর শট সাইড নেটে লাগে। ফলে প্রথমার্ধে গোল করতে পারেনি কোনও দল। এরপর দ্বিতীয়ার্ধে ২ দল মিলিয়ে ৩ গোল হয়।

আরও পড়ুন-

Bengaluru FC: দৃষ্টিহীন সমর্থকের স্বপ্নপূরণ, দেখা করলেন গুরপ্রীত সিং সান্ধু

Asian Games 2023: ত্রাতা সেই সুনীল, এশিয়ান গেমসে পুরুষদের ফুটবলে বাংলাদেশকে হারাল ভারত

Mohun Bagan Supar Gaint : ইস্টবেঙ্গলের বিরুদ্ধে বদলা, সবুজ-মেরুন শিবিরে উচ্ছ্বাস

Share this article
click me!