হঠাৎ অবসর ঘোষণা, শনিবারই বার্সেলোনার হয়ে শেষ ম্যাচ খেলবেন জেরার্ড পিকে

বার্সেলোনার সোনার সময় শেষ হয়ে গিয়েছে। একে একে ক্লাব ছেড়েছেন জাভি, ইনিয়েস্তা, মেসিরা। এবার অবসরের পথে পিকে-ও।

Web Desk - ANB | Published : Nov 4, 2022 4:06 AM IST / Updated: Nov 04 2022, 09:54 AM IST

ফুটবল বিশ্বকে চমকে দিয়ে অবসরের কথা ঘোষণা করলেন বার্সেলোনার ডিফেন্ডার জেরার্ড পিকে। সোশ্যাল মিডিয়ায় এক ভিডিও-বার্তার মাধ্যমে অবসরের কথা জানিয়েছেন এই সেন্ট্রাল ডিফেন্ডার। শনিবারই বার্সার হয়ে তাঁর শেষ ম্যাচ। লা লিগায় আলমেইরার বিরুদ্ধে খেলে ক্যাম্প ন্যু ছাড়ছেন পিকে। তাঁকে এবারের বিশ্বকাপেও দেখা যাবে না। ২০১৮ সালে রাশিয়া বিশ্বকাপের পর আর স্পেনের হয়ে খেলার সুযোগ পাননি পিকে। স্প্য়ানিশ ফুটবল মহল সূত্রে খবর, তাঁকে এবারের বিশ্বকাপের দলে রাখা হচ্ছে না। ফলে পাকাপাকিভাবে ফুটবলকে বিদায় জানাচ্ছেন পিকে। প্রায় দু'দশক ধরে সর্বোচ্চ পর্যায়ের ফুটবল খেলার পর এবার তিনি সরে যাচ্ছেন। ভবিষ্যতে দীর্ঘদিনের সতীর্থ জাভির মতো হয়তো তাঁকেও কোচিংয়ে দেখা যেতে পারে। সেটা অবশ্য পরের প্রশ্ন। আপাতত বার্সেলোনা ক্লাব কর্তৃপক্ষ, পিকে-র সতীর্থরা এবং সমর্থকরা তাঁকে বিদায়ী সংবর্ধনা জানানোর জন্য তৈরি হচ্ছেন। শনিবার আলমেইরার বিরুদ্ধে ঘরের মাঠেই খেলবে বার্সা। ফলে ক্যাম্প ন্যু-তেই শেষ ম্যাচ খেলে বুটজোড়া তুলে রাখছেন পিকে।

বার্সেলোনার বিখ্যাত অ্যাকাডেমি লা মাসিয়ার হয়ে ফুটবল জীবন শুরু করেন পিকে। ২০০৪ সালে তিনি যোগ দেন ম্যাঞ্চেস্টার ইউনাইটেডে। ২০০৮ সালের অক্টোবরে পেশাদার ফুটবলে তাঁর অভিষেক হয়। পরের বছরই তিনি ফেরেন ক্যাম্প ন্যু-তে। এরপর আর অন্য কোথাও যাননি তিনি। লিওনেল মেসি, জাভি, ইনিয়েস্তাদের নিয়ে গড়ার বার্সার সর্বকালের সেরা দল অসাধারণ সাফল্য পায়। পিকে-ও সেই দলের অন্যতম সদস্য ছিলেন। তিনি ৩৬টি ট্রফি জিতেছেন। ৭৬৮ ম্যাচ খেলেছেন এই ডিফেন্ডার। তিনি রক্ষণ সামলোনার পাশাপাশি ৬৩ গোলও করেছেন। বার্সেলোনার পাশাপাশি স্পেনের হয়েও দুর্দান্ত সাফল্য পেয়েছেন পিকে। তাঁর সময়েই স্পেন প্রথমবার বিশ্বকাপ জেতে। ২০১০ সালে দক্ষিণ আফ্রিকায় চ্যাম্পিয়ন হওয়া সেই দলের অন্যতম ভরসা ছিলেন পিকে। তাঁরা ২০০৮ ও ২০১২ ইউরো কাপও জেতেন।

বার্সেলোনা সম্প্রতি সাফল্য পাচ্ছে না। নতুন করে দল গড়ার কাজ শুরু হয়েছে। ভবিষ্যৎ পরিকল্পনায় পিকে নেই। এই মরসুমে এখনও পর্যন্ত মাত্র ৩ ম্যাচে খেলার সুযোগ পেয়েছেন এই ডিফেন্ডার। দলে যে তাঁর প্রয়োজন ফুরিয়েছে সেটা বুঝতে পেরেই অবসরের কথা ঘোষণা করলেন পিকে। তিনি ভিডিও-বার্তায় জানিয়েছেন, “আমি সবাইকে জানাতে চাই, আমার এই যাত্রা শেষ করার সময় এসেছে। আমি সবসময় বলে এসেছি, বার্সা ছাড়া অন্য কোনও দলের হয়ে খেলব না। আমি সেটাই করতে চলেছি। শনিবারই আমি ক্যাম্প ন্যু-তে শেষ ম্যাচ খেলছি। আমার জীবন বার্সার প্রতি নিবেদিত। সবাইকে ধন্যবাদ জানাই।”

আরও পড়ুন-

বিশ্বকাপ ফুটবল শুরুর আগে বাইজুস-এর ধামাকা, মেসিকে গ্লোবাল ব্র্যান্ড অ্যাম্বাসেডর হিসাবে ঘোষণা অনলাইন এডুকেশনাল অ্যাপ-এর

কলকাতা পুলিশ ফ্রেন্ডশিপ কাপ উদ্বোধনে ব্রাজিলের বিশ্বকাপজয়ী অধিনায়ক কাফু

ইরাকের বাগদাদে ফুটবল স্টেডিয়ামের কাছে বিস্ফোরণ, মৃত অন্তত ১০, আহত ২০

Share this article
click me!