ইস্টবেঙ্গলের সঙ্গে ১-১ ড্র, পরপর দু'বার কলকাতা লিগ চ্যাম্পিয়ন মহামেডান স্পোর্টিং

প্রথম ভারতীয় দল হিসেবে পরপর ৫বার কলকাতা ফুটবল লিগ জিতেছিল মহামেডান স্পোর্টিং ক্লাব। এবার তারা পরপর ২বার লিগ জিতল।

Web Desk - ANB | Published : Nov 1, 2022 12:39 PM IST / Updated: Nov 01 2022, 06:29 PM IST

ইস্টবেঙ্গলের সঙ্গে ১-১ ড্র করে অপরাজিতভাবে কলকাতা ফুটবল লিগ চ্যাম্পিয়ন হল মহামেডান স্পোর্টিং ক্লাব। এই নিয়ে ১৩বার কলকাতা লিগ চ্যাম্পিয়ন হল সাদা-কালো ব্রিগেড। ৮ দশক পর টানা ২বার কলকাতা লিগ জিতল মহামেডান স্পোর্টিং। এর আগে ১৯৪০ ও ১৯৪১ সালে কলকাতা লিগ জিতেছিল তারা। ১৯৮১ সালের পর গতবারই প্রথম কলকাতা লিগ চ্যাম্পিয়ন হয় মহামেডান স্পোর্টিং। এবারও চ্যাম্পিয়ন হল তারাই। এই সাফল্যে সাদা-কালো সমর্থকরা উচ্ছ্বসিত। তাঁরা এবার আই লিগেও সাফল্যের আশা করছেন। ভবিষ্যতে আইএসএল-এও খেলার আশায় সাদা-কালো ব্রিগেড। নতুন ইনভেস্টর নিয়ে আরও অনেক সাফল্য চাইছেন মহামেডান স্পোর্টিং সমর্থকরা। আপাতত অবশ্য তাঁরা পরপর দু'বার কলকাতা লিগ চ্যাম্পিয়ন হওয়ার আনন্দে মশগুল। লিগ জয় উদযাপন করার জন্য মহামেডান স্পোর্টিং ক্লাবের পক্ষ থেকে নানা আয়োজন করা হয়েছে। সমর্থকরাও নানাভাবে এই জয় উদযাপন করতে চাইছেন। সবমিলিয়ে এখন জমজমাট সাদা-কালো শিবির।

১৯৩৪ সালে প্রথমবার কলকাতা ফুটবল লিগ চ্যাম্পিয়ন হয় সাদা-কালো ব্রিগেড। ১৯৩৪, ১৯৩৫, ১৯৩৬, ১৯৩৭, ১৯৩৮, পরপর ৫বার কলকাতা লিগ চ্যাম্পিয়ন হয় মহামেডান স্পোর্টিং। এরপর তারা ফের কলকাতা লিগ জেতে ১৯৪০ ও ১৯৪১ সালে। এরপরেই অবশ্য সাদা-কালো ব্রিগেডের কলকাতা লিগ জয় অনিয়মিত হয়ে যায়। তারা ফের কলকাতা লিগ জেতে ১৯৪৮ সালে। এরপর ফের জয় ১৯৫৭ সালে। তার এক দশক পর ফের সাদ-কালো তাঁবুতে কলকাতা লিগ আসে ১৯৬৭ সালে। এরপর ফের মহামেডান স্পোর্টিং কলকাতা লিগ জেতে ১৯৪১ সালে। এর চার দশক পর ফের সাদা-কালো তাঁবুতে কলকাতা লিগ আসে ২০২১-এ। এবারও তারাই কলকাতা লিগ চ্যাম্পিয়ন হল।

এদিনের ম্যাচের ৩৪ মিনিটে প্রথম গোল করে ইস্টবেঙ্গলকে এগিয়ে দেন বিবেক সিং। প্রথমার্ধে আর কোনও গোল হয়নি। দ্বিতীয়ার্ধেও শেষমুহূর্ত পর্যন্ত গোল হয়নি। ৯০ মিনিটে লাল-হলুদ রক্ষণের ভুলের সুযোগ নিয়ে সাদা-কালো ব্রিগেডের হয়ে গোল শোধ করে দেন ফসলু। এরপর জয়সূচক গোলের সুযোগ পেয়েছিল মহামেডান স্পোর্টিং। সংযোজিত সময়ে আজহারউদ্দিন মল্লিকের প্রচেষ্টা পোস্টে লেগে ফিরে আসে। ফলে ১-১ গোলেই শেষ হয় ম্যাচ। 

মহামেডান স্পোর্টিং ক্লাব যখন অপরাজিতভাবে কলকাতা লিগ চ্যাম্পিয়ন হল, তখন এবারের কলকাতা লিগে একটি ম্যাচেও জয় পেল না ইস্টবেঙ্গল। সম্প্রতি এটিকে মোহনবাগানের কাছে আইএসএল-এর ম্যাচে ০-২ গোলে হেরে গিয়েছে ইস্টবেঙ্গল। এবার মহামেডান স্পোর্টিংকেও হারাতে পারল না লাল-হলুদ ব্রিগেড।

আরও পড়ুন-

কলকাতা পুলিশ ফ্রেন্ডশিপ কাপ উদ্বোধনে ব্রাজিলের বিশ্বকাপজয়ী অধিনায়ক কাফু

হাঁটুর চোটে গোটা মরসুম মাঠের বাইরে নবীন কুমার, গোলকিপার শুভম সেনকে সই করাল ইস্টবেঙ্গল

দলের হার কি সহ্য করতে পারলেন না জয়শঙ্কর? ডার্বি ম্যাচে গ্যালারিতে হৃদরোগে প্রয়াণ লাল-হলুদ সমর্থকের

Share this article
click me!