শেষ ম্যাচে বরুশিয়া ডর্টমুন্ডের ড্র, টানা ১১ বার বুন্দেশলিগা চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখ

জার্মানির ঘরোয়া ফুটবলে এক দশকেরও বেশি সময় ধরে একচ্ছত্র আধিপত্য বিস্তার করে রেখেছে বায়ার্ন মিউনিখ। এবারও বায়ার্নের আধিপত্য খর্ব করতে পারল না বরুশিয়া ডর্টমুন্ড।

Web Desk - ANB | Published : May 27, 2023 7:30 PM IST / Updated: May 28 2023, 01:50 AM IST

শেষ ম্যাচে ৩ পয়েন্ট পেলেই দীর্ঘদিন পর বুন্দেশলিগা চ্যাম্পিয়ন হত বরুশিয়া ডর্টমুন্ড। কিন্তু শনিবার মেইনজের বিরুদ্ধে ২-২ ড্র করে কপাল পুড়ল বরুশিয়ার। কোলোনের বিরুদ্ধে নাটকীয় জয় পেয়ে টানা ১১ বার বুন্দেশলিগা চ্যাম্পিয়ন হল বায়ার্ন মিউনিখ। ৮৯ মিনিটে জয়সূচক গোল করেন জামাল মুসিয়ালা। ৩৪ ম্যাচ খেলে বায়ার্ন ও বরুশিয়া ৭১ পয়েন্ট করে পেয়েছে। কিন্তু বেশি গোল করার পাশাপাশি কম গোল খেয়েছে বায়ার্ন। তার ফলেই চ্যাম্পিয়ন হল জার্মানির বিখ্যাত ক্লাবটি। এই নিয়ে তৃতীয়বার শেষ ম্যাচে নাটকীয়ভাবে বুন্দেশলিগা চ্যাম্পিয়ন হল বায়ার্ন। এর আগে ১৯৮৬ সালে ওয়ার্ডার ব্রেমেন এবং ২০০০ সালে বেয়ার লেভারকুসেনের মুখের গ্রাস কেড়ে নিয়েছিল বায়ার্ন। এবার বরুশিয়াও শেষ ম্যাচে নিশ্চিত খেতাব হারাল।

মেইনজের বিরুদ্ধে একেবারেই ভালো পারফরম্যান্স দেখাতে পারেনি বরুশিয়া ডর্টমুন্ড। ১৫ মিনিটে প্রথম গোল করে মেইনজকে এগিয়ে দেন আন্দ্রিয়াস হ্যানসি-ওলসেন। এরপর ১৯ মিনিটে পেনাল্টি থেকে গোল করতে ব্যর্থ হন সেবাস্তিয়ান হ্যালার। ২৪ মিনিটে মেইনজের হয়ে দ্বিতীয় গোল করেন করিম ওনিসিও। প্রথমার্ধে আর গোল হয়নি। দ্বিতীয়ার্ধে ম্যাচে ফেরার চেষ্টা করে বরুশিয়া। ৬৯ মিনিটে ব্যবধান কমান রাফায়েল গুরেইরো। এরপর সংযোজিত সময়ে সমতা ফেরান নিকলাস সুলে। হার বাঁচাতে পারলেও, খেতাব জিততে পারল না বরুশিয়া।

বায়ার্ন মিউনিখ অবশ্য কোলনের বিরুদ্ধে ভালো পারফরম্যান্স দেখিয়েই জয় ছিনিয়ে নেয়। ৮ মিনিটে প্রথম গোল করে বায়ার্নকে এগিয়ে দেন কিংসলে কোম্যান। এরপর আর গোল হচ্ছিল না। কিন্তু শেষদিকে চাপে পড়ে যায় বায়ার্ন। ৮১ মিনিটে পেনাল্টি থেকে গোল করে সমতা ফেরান দেয়ান লুবিসিচ। এরপর ৮৯ মিনিটে মুসিয়ালার গোলে বায়ার্নের জয় নিশ্চিত হয়।

টানা ১১ বার বুন্দেশলিগা জেতার পরেই অবশ্য চিফ এগজিকিউটিভ অলিভার কান ও স্পোর্টিং ডিরেক্টর হাসান সালিহামিদজিচকে বরখাস্ত করার কথা ঘোষণা করেছে বায়ার্ন মিউনিখ। এ বছরের মার্চে কোচ জুলিয়ান নাগেলসম্যানকে বরখাস্ত করার ক্ষেত্রে সবচেয়ে বড় ভূমিকা ছিল জার্মানির বিখ্যাত প্রাক্তন গোলকিপার কান ও হাসানের। নাগেলসম্যানের পরিবর্তে কোচ করা হয় টমাস টুচেলকে। কিন্তু তারপরেও উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ, জার্মান কাপে সাফল্য পায়নি বায়ার্ন মিউনিখ। বুন্দেশলিগা চ্যাম্পিয়ন হলেও হয়তো দায়িত্বে রাখা হবে না টুচেলকে। তিনিও ভবিষ্যতের ব্যাপারে সন্দিহান। বায়ার্ন মিউনিখের কোচ বলেছেন, বুন্দেশলিগা জিতলেও, এবার প্রত্যাশিত সাফল্য পায়নি তাঁর দল।

আরও পড়ুন-

ফের বর্ণবিদ্বেষের শিকার ভিনিসিয়াস জুনিয়র, আইনি ব্যবস্থা নিচ্ছে রিয়াল মাদ্রিদ

ইস্টবেঙ্গলের নতুন সহকারী কোচ বেঙ্গালুরুর হয়ে আইএসএল জেতা দিমাস দেলগাদো

Bengaluru FC: হেড না ক্যাচ? কোচের সঙ্গে মজার খেলায় সুনীল ছেত্রী-রয় কৃষ্ণরা

Share this article
click me!