ইস্টবেঙ্গলের নতুন সহকারী কোচ বেঙ্গালুরুর হয়ে আইএসএল জেতা দিমাস দেলগাদো

নতুন মরসুমে এখনও পর্যন্ত সরকারিভাবে ইস্টবেঙ্গলের কোনও ফুটবলারের নাম ঘোষণা করা হয়নি। তবে কোচের পর সহকারী কোচও ঠিক করে ফেলল লাল-হলুদ।

Web Desk - ANB | Published : May 24, 2023 12:33 PM IST / Updated: May 24 2023, 06:47 PM IST

কয়েকদিন আগেই প্রধান কোচ কার্লেস কুয়াদ্রাতের সহকারী হিসেবে ৩ বছরের জন্য় বিনো জর্জের সঙ্গে চুক্তি করার কথা ঘোষণা করেছে ইস্টবেঙ্গল। এবার আরও এক সহকারী কোচ নিয়োগ করা হল। কুয়াদ্রাত ও বিনোর সঙ্গে কাজ করবেন স্পেনের দিমাস দেলগাদো। কুয়াদ্রাতের মতোই ভারতীয় ফুটবলে পরিচিত দেলগাদো। কুয়াদ্রাত যখন বেঙ্গালুরু এফসি-র কোচ ছিলেন, তখন তাঁর কোচিংয়ে খেলেন এই মিডফিল্ডার। তিনি বেঙ্গালুরু এফসি-র হয়ে ২০১৮-১৯ মরসুমে আইএসএল চ্যাম্পিয়ন হয় বেঙ্গালুরু এফসি। দেলগাদোর কর্নার কিক থেকেই এফসি গোয়ার বিরুদ্ধে গোল করে বেঙ্গালুরুকে আইএসএল চ্যাম্পিয়ন করেন রাহুল ভেকে। বেঙ্গালুরুর হয়ে ২০১৭-১৮ মরসুমে আইএসএল-এ রানার্সও হন দেলগাদো। ফলে ভারতীয় ফুটবলের সঙ্গে যথেষ্ট পরিচিত ৪০ বছর বয়সি এই প্রাক্তন মিডফিল্ডার। তিনি ফুটবলার হিসেবে সফল হওয়ার পর এবার সহকারী কোচ হিসেবেও সাফল্য পেতে চান। 

উয়েফা এ লাইসেন্স আছে দেলগাদোর। ফলে আইএসএল-এ কোচিং করাতে কোনও সমস্যা নেই। লাল-হলুদের নতুন সহকারী কোচ বলেছেন, ‘আমি স্পেনে খেলার সময়ই কোচিং লাইসেন্স পেয়েছি। আমি খেলা চলাকালীনই ভবিষ্যতে কোচিং করার কথা ভাবতাম। সেই কারণে পেশাদার কেরিয়ারে যে কোচেদের অধীনে খেলেছি তাঁদের কাছ থেকে শেখার চেষ্টা করেছি। এখন আর আমি পেশাদার ফুটবল খেলছি না। সেই কারণে ইস্টবেঙ্গলের মতো ক্লাবে কোচ কার্লেস ও কোচ বিনোর সঙ্গে কাজ করার সুযোগ পেয়ে ভালো লাগছে। ওঁদের প্রচুর অভিজ্ঞতা ও জ্ঞান আছে। আমি কার্লেসের কোচিংয়ে খেলেছি। ওঁর সঙ্গে আমার ফুটবল-দর্শন মেলে।’

দেলগাদো আরও বলেছেন, ‘আমি অতীতে ভারতের মাটিতে খেলেছি। ফলে ভারতীয় ফুটবলে কেমন প্রতিদ্বন্দ্বিতা হয় সেটা আমি জানি। ইস্টবেঙ্গল ঐতিহাসিক ক্লাব। এই ক্লাব ১০০ বছরের পুরনো। এই মহান ক্লাবের সঙ্গে যুক্ত হতে পেরে আমি গর্বিত। লাল-হলুদ সমর্থকদের সঙ্গে দেখা করার জন্য আমার আর তর সইছে না।’

২০১৭ থেকে ২০২১ পর্যন্ত বেঙ্গালুরু এফসি-র মিডফিল্ডের অন্যতম ভরসা ছিলেন দেলগাদো। ৬৭টি ম্যাচ খেলে তিনি ৪ গোল করেন। ১৪টি গোলের পাস বাড়ান এই মিডফিল্ডার। তিনি ১৯৮টি ট্যাকল করেন, ৮৩ বার বিপক্ষের আক্রমণ রুখে দেন এবং ৭৪ বার নিজেদের রক্ষণ থেকে বল বিপদমুক্ত করে দেন। খেলোয়াড় জীবনের অভিজ্ঞতা এবার কোচিংয়েও কাজে লাগাতে চাইছেন দেলগাদো। তাঁকে সহকারী হিসেবে পেয়ে খুশি কুয়াদ্রাত।

আরও পড়ুন-

ভারতে থাকার সময় আমিও বৈষম্যের শিকার হয়েছি, বিস্ফোরক ইস্টবেঙ্গলের প্রাক্তন কোচ

ক্লাবের ভবিষ্যৎ গড়তে এগিয়ে আসুন, সমর্থকদের কাছে আবেদন ইস্টবেঙ্গল কর্তাদের

চুনী গোস্বামীর নামাঙ্কিত গেট উদ্বোধন, সুনীল গাভাসকরের মুখে জয় মোহনবাগান

Share this article
click me!