CFL 2024: 'জঘন্য রেফারিং', মহামেডানের বিরুদ্ধে ড্র করে বিস্ফোরক খিদিরপুর কোচ

কলকাতা লিগে ফের একবার রেফারিং নিয়ে বিতর্ক। সোমবার, সিএফএল-এর (CFL 2024) গুরুত্বপূর্ণ ম্যাচে মুখোমুখি হয় মহামেডান স্পোর্টিং বনাম খিদিরপুর ফুটবল দল। সেই ম্যাচ গোলশূন্য অবস্থাতেই শেষ হয়। কিন্তু এই ম্যাচেই রেফারিং-এর মান নিয়ে উঠছে প্রশ্ন।

Subhankar Das | Published : Jul 1, 2024 2:20 PM IST

কলকাতা লিগে (Calcutta Football League) ফের একবার রেফারিং নিয়ে বিতর্ক। সোমবার, সিএফএল-এর (CFL 2024) গুরুত্বপূর্ণ ম্যাচে মুখোমুখি হয় মহামেডান স্পোর্টিং (Mohammedan Sporting Club) বনাম খিদিরপুর ফুটবল দল (Kidderpore Sporting Club)। সেই ম্যাচ গোলশূন্য অবস্থাতেই শেষ হয়। কিন্তু এই ম্যাচেই রেফারিং-এর মান নিয়ে উঠছে প্রশ্ন।

প্রসঙ্গত, গত ২৫ জুন থেকে শুরু হয়েছে কলকাতা ফুটবলের এই মেগা প্রতিযোগিতা। প্রথম ম্যাচেই জয় পেয়েছে মহামেডান স্পোর্টিং ফুটবল দল (Mohammedan Sporting Club)। এবার লিগে মোট ২৬টি দল অংশগ্রহণ করছে। দুটি গ্রুপে ভাগ করে খেলাগুলি অনুষ্ঠিত হচ্ছে।

গ্রুপ এ-তে রয়েছে মহামেডান স্পোর্টিং, ডায়মন্ড হারবার এফসি, খিদিরপুর, বিএসএস স্পোর্টিং ক্লাব, কালীঘাট মিলন সংঘ, এরিয়ান, আর্মি রেড, নিউ আলিপুর সুরুচি সংঘ, সাদার্ন সমিতি, মেসার্স ক্লাব, ইউনাইটেড স্পোর্টস ক্লাব, উয়াড়ি এবং পাঠচক্র। অন্যদিকে,

গ্রুপ বি-তে রয়েছে ইস্টবেঙ্গল, মোহনবাগান, ভবানীপুর এফসি, পিয়ারলেস, ক্যালকাটা কাস্টমস, পুলিশ এসি, রেইনবো এফসি, কালীঘাট স্পোর্টস লাভার্স অ্যাসোসিয়েশন, রেলওয়ে এফসি, জর্জ টেলিগ্রাফ, ক্যালকাটা পুলিশ ক্লাব, ইস্টার্ন রেলওয়ে, টালিগঞ্জ অগ্রগামী।

সেই গ্রুপ বি-র ম্যাচেই সোমবার দুপুর ৩টেয়, মুখোমুখি হয় মহামেডান স্পোর্টিং বনাম খিদিরপুর ফুটবল দল। চলতি লিগে এটি ছিল সাদাকালো ব্রিগেডের দ্বিতীয় ম্যাচ। সেই ম্যাচেই রেফারিং নিয়ে উঠতে শুরু করেছে প্রশ্ন। প্রসঙ্গত, এই খেলায় একাধিক সুযোগ তৈরি করলেও গোলের দরজা খুলতে পারেনি মহামেডান ফুটবল দল।

তবে খিদিরপুরের কথাও অবশ্যই বলতে হয়। তারাও খারাপ খেলেনি এই ম্যাচে। বিশেষ করে, তাদের ডিফেন্স মারাত্মক শক্তিশালী ছিল এদিন। মহামেডান গোলরক্ষক শুভজিৎ (Subhajit) দুরন্ত কিছু সেভ করেন সোমবারের ম্যাচে।

সেইসঙ্গে, খিদিরপুরের ডিফেন্ডার সুমন (Suman) যথেষ্ট ভালো ফুটবল উপহার দেন। কিন্তু এই ম্যাচেই রেফারিং নিয়ে উঠে গেল একাধিক প্রশ্ন। আর এরপরেই কার্যত বিস্ফোরক মন্তব্য শোনা গেল খিদিরপুর স্পোর্টিং ক্লাবের কোচ সায়ন্তন দাস রায়ের (Sayantan Das Roy) গলায়।

খিদিরপুর কোচ এশিয়ানেট নিউজ বাংলাকে জানান, “ছোট টিমগুলোর লড়াই নষ্ট হয়ে যাচ্ছে। রেফারির কিছু সিদ্ধান্ত অত্যন্ত দৃষ্টিকটু ছিল আজকের ম্যাচে। জানিনা কেউ বলেছে কিনা যে, বড় দলকে টেনে খেলাতেই হবে। বক্সের মধ্যে ন্যায্য হ্যান্ডবল, সেটা পেনাল্টি দেওয়া হয়নি। এইরকম চলতে থাকলে ছোট দলগুলির জন্য খুব মুশকিল।”

তিনি আরও যোগ করেন, “অনেক সীমিত ক্ষমতার মধ্যে আমরা দল করি। ফোকাস থাকে আমাদেরও। সেই জায়গায় দাঁড়িয়ে, রেফারিদের এইরকম জঘন্য সিদ্ধান্ত মেনে নেওয়া যায়না। আমরা সবাই দেখতে পেলাম বক্সের মধ্যে হ্যান্ডবল হল। কিন্তু রেফারি সামনে থেকে দেখতে পেল না। দুর্ভাগ্যের বিষয়। রেফারিং-এর মান অত্যন্ত বাজে।”

সবমিলিয়ে, ফের একবার কলকাতা লিগে রেফারিং নিয়ে শুরু হল বিতর্ক।

আরও পড়ুনঃ

কলকাতা লিগে কবে কবে নামছে মোহনবাগান, ইস্টবেঙ্গল এবং মহামেডান? একনজরে তিন প্রধানের সূচি

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

Suvendu Adhikari : 'কৃষ্ণ কল্যাণী এবার আপনি তিহারে থাকবেন' কেন বললেন শুভেন্দু অধিকারী? দেখুন
Suvendu Adhikari Tweet : পঞ্চায়েত সমিতি অফিসেই বিডিও-র আইবুড়ো ভাত, ভিডিও টুইট করে নিন্দা শুভেন্দুর
Virat Rohit Dance | প্রথমবার একসঙ্গে নাচলেন বিরাট-রোহিত #shorts #viratkohli #rohitsharma
ED Raid in Kolkata : NEET মামলায় নিউটাউনের অ্যাপার্টমেন্টে তল্লাশি চালালো সিবিআই
Rohit Sharma and Kuldeep Yadav | অনুরাগীদের উচ্ছ্বাসে আপ্লুত রোহিত-কুলদীপ #shorts #rohitsharma