কোপা লিবের্তাদোরেসে লুসিয়ানো স্যাঞ্চেজের পা ভেঙে ৩ ম্যাচ নির্বাসিত মার্সেলো

লাতিন আমেরিকার ফুটবল সুন্দর, কিন্তু একইসঙ্গে আবার অনেক সময় মারাত্মক ফাউলও দেখা যায়। সম্প্রতি কোপা লিবের্তাদোরেসের ম্যাচে এরকমই একটি ঘটনা দেখা গিয়েছে।

Soumya Gangully | Published : Aug 11, 2023 6:19 AM IST / Updated: Aug 11 2023, 12:31 PM IST

ব্রাজিলের ক্লাব ফ্লুমিনেন্সের তারকা মার্সেলো যে শাস্তি পেতে চলেছন, সেটা প্রত্যাশিতই ছিল। এই তারকাকে ৩ ম্যাচের জন্য নির্বাসিত করল লাতিন আমেরিকার ফুটবলের নিয়ামক সংস্থা কনমেবল। কোপা লিবের্তাদোরেসের ম্যাচে আর্জেন্টিনোস জুনিয়র্সের ফুটবলার লুসিয়ানো স্যাঞ্চেজকে কড়া ট্যাকল করে পা ভেঙে দেওয়ার জন্যই নির্বাসিত হলেন মার্সেলো। একইসঙ্গে তাঁর ৬,০০০ মার্কিন ডলার জরিমানাও করা হয়েছে। গত সপ্তাহে আর্জেন্টিনার রাজধানী বুয়েনস আইরেসে ফ্লুমিনেন্সে ও আর্জেন্টিনোস জুনিয়র্সের ম্যাচে স্যাঞ্চেজকে মারাত্মক ফাউল করেন মার্সেলো। তাঁর পা বলে লাগার বদলে সোজা গিয়ে স্যাঞ্চেজের শিনবোনে আঘাত করে। এরপরেই যন্ত্রণায় কাতরাতে থাকেন আর্জেন্টিনার এই ফুটবলার। তাঁর পা ভেঙে যায়। স্ট্রেচারে করে মাঠের বাইরে নিয়ে যেতে হয় স্যাঞ্চেজকে। তিনি আদৌ আর ফুটবল খেলতে পারবেন কি না, সেটা নিয়ে প্রশ্ন উঠে গিয়েছে। আর্জেন্টিনোস জুনিয়র্স দলের চিকিৎসক বলেছেন, তিনি এর আগে কখনও এই ধরনের চোট দেখেননি। 

স্যাঞ্চেজকে ফাউল করায় লাল কার্ড দেখেন মার্সেলো। তিনি চোখের জলে মাঠ ছাড়েন। ব্রাজিলের জাতীয় দল ও রিয়াল মাদ্রিদের এই প্রাক্তন তারকা বলেন, স্যাঞ্চেজের ফুটবল-জীবন শেষ করে দেওয়া বা তাঁকে আঘাত করা উদ্দেশ্য ছিল না। সোশ্যাল মিডিয়ায় মার্সেলো লেখেন, 'আজ মাঠে আমার জন্য খুব কঠিন একটি মুহূর্ত ছিল। আমি অনিচ্ছাকৃতভাবে একজন সহ-খেলোয়াড়কে আহত করেছি। আমি চাই ও সম্পূর্ণ সুস্থ হয়ে উঠুক। সারা বিশ্বের যত শক্তি আছে সব ওর সঙ্গে থাকুক।'

ফ্লুমিনেন্সে-আর্জেন্টিনোস জুনিয়র্সের ম্যাচটি ছিল শেষ ১৬-এর প্রথম লেগ। সেই ম্যাচ ১-১ ড্র হয়। নির্বাসিত হওয়ায় দ্বিতীয় লেগে খেলতে পারলেন না মার্সেলো। সেই ম্যাচে তাঁর দল ২-০ জিতেছে। নির্বাসিত হওয়ায় আরও ২টি ম্যাচে খেলতে পারবেন না মার্সেলো। তারপর তিনি মাঠে ফিরবেন। যদিও দর্শকরা তাঁকে কীভাবে গ্রহণ করবেন, সেটা নিয়ে প্রশ্ন রয়েছে। বিপক্ষ দলের ফুটবলাররা যেমন তাঁর উপর নজর রাখবেন, তেমনই রেফারিও অতিরিক্ত সতর্ক থাকবেন। ফলে কেরিয়ারের শেষ প্রান্তে এসে হঠাৎই সমস্যায় এই জনপ্রিয় ফুটবলার। 

দীর্ঘ কেরিয়ারে কোনওদিনই মারাত্মক ফাউল করার জন্য কুখ্যাত নন মার্সেলো। তিনি পরিচ্ছন্ন ফুটবল খেলতেই পছন্দ করেন। কিন্তু অনিচ্ছাকৃতভাবে স্যাঞ্চেজকে ফাউল করে ফেলেছেন। এর জন্য অনুশোচনায় ভুগছেন মার্সেলো।  ভবিষ্যতে তিনি আর এরকম ভুল করতে নারাজ। এবার থেকে খেলার সময় সতর্ক থাকবেন।

আরও পড়ুন-

রিয়াল মাদ্রিদে যাচ্ছেন না, এই মরসুমে প্যারিস সাঁ-জা-তেই থাকছেন এমবাপে

টানা ৩ বছর ইনস্টাগ্রাম থেকে আয়ের বিচারে সবার আগে ক্রিশ্চিয়ানো রোনাল্ডো

অভিনব উদ্বোধন! ডুরান্ড কাপের ট্রফি নিয়ে ৬৫ তলা থেকে ঝাঁপ দুই সেনাকর্তার

Read more Articles on
Share this article
click me!