Copa America: কোপা থেকে বিদায় ব্রাজিলের, উরুগুয়ের বিরুদ্ধে হারিয়ে গেল সাম্বা ম্যাজিক?

কোপা আমেরিকা থেকে বিদায় ব্রাজিলের। রবিবার সকালে, কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনালে, নেভাডার অ্যালেজায়ান্ট স্টেডিয়ামে মুখোমুখি হয় ব্রাজিল বনাম উরুগুয়ে। সেই ম্যাচেই রুদ্ধশ্বাস টাইব্রেকারে, উরুগুয়ের কাছে পরাজিত হল ব্রাজিল। দেখা মিলল না সাম্বা ম্যাজিকের। 

Subhankar Das | Published : Jul 7, 2024 3:22 AM IST / Updated: Jul 07 2024, 09:35 AM IST

কোপা আমেরিকা (Copa America 2024) থেকে বিদায় ব্রাজিলের (Brazil)। রবিবার সকালে, কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনালে, নেভাডার অ্যালেজায়ান্ট স্টেডিয়ামে মুখোমুখি হয় ব্রাজিল বনাম উরুগুয়ে (Brazil vs Uruguay)। সেই ম্যাচেই রুদ্ধশ্বাস টাইব্রেকারে, উরুগুয়ের কাছে পরাজিত হল ব্রাজিল। দেখা মিলল না সাম্বা ম্যাজিকের। 

বিশ্ব ফুটবলে কার্যত অঘটনই বলা চলে। যদিও এটাও বাস্তব যে, গোটা প্রতিযোগিতায় ব্রাজিলের খেলা খুব একটা আশানুরুপ ছিল না। তবু, ব্রাজিল বলে কথা। গোটা বিশ্বজুড়ে থাকা সমর্থকরা আশায় বুক বেঁধেছিলেন। কিন্তু খালি হাতেই ফিরতে হল তাদের।

Latest Videos

গ্রুপ পর্যায় পেরিয়ে গেলেও, নক-আউটে আসতেই ব্রাজিলের দুর্বল দিকগুলি আরও বেশি করে চোখের সামনে উঠে এল। উরুগুয়ের (Uruguay) বিরুদ্ধে তো নির্ধারিত সময়ের মধ্যে গোলই করতে পারল না তারা।

প্রসঙ্গত, কোপা আমেরিকা প্রতিযোগিতা শুরুর আগেই ব্রাজিলের প্রাক্তন তারকা ফুটবলার রোনাল্ডিনহো (Ronaldinho) বলেন, “আমি এবার ব্রাজিলের খেলা দেখব না। সবকিছু হারিয়ে ফেলেছে এই টিমটা। একদমই ভালো খেলতে পারছে না। কোনও দায়বদ্ধতা নেই দলটার। খেলা দেখে তৃপ্তি নেই।”

গোটা বিশ্বের অগণিত ব্রাজিল সমর্থক আজ ব্যাথিত। যেখানে চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনা টাইব্রেকারে দুরন্ত খেলে সেমিফাইনালে চলে গেল, সেখানে ব্রাজিলের বিদায়? অনেকেই যেন মেনে নিতে পারছেন না। তাছাড়া আর্জেন্টাইন গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ (Emiliano Martinez) যে দক্ষতা দেখাতে পেরেছিলেন, সেই তুলনায় ব্রাজিলের গোলকিপার অ্যালিসন (Alisson Becker) অনেকটাই পিছিয়ে। আসলে, দলগত পারফরম্যান্সের দিক দিয়ে একদমই ভালো জায়গায় ছিল না ব্রাজিল।

গোটা দলের মধ্যে কম্বিনেশন ছিল ভীষণ নড়বড়ে। আর সেইসঙ্গে, পরিকল্পনাগত ত্রুটি এবং স্কিলের অভাব, সবমিলিয়ে চলতি কোপা থেকে বিদায় নিতে হল ব্রাজিলকে। নির্ধারিত সময় পর্যন্ত, ব্রাজিল এবং উরুগুয়ে একাধিক সুযোগ তৈরি করলেও গোলের দরজা খুলতে পারেনি। শেষপর্যন্ত, ম্যাচ গড়ায় টাইব্রেকারে।

সেই পেনাল্টি শুট আউটে, উরুগুয়েকে প্রথমেই এগিয়ে দেন ভালভার্দে (Federico Valverde)। কিন্তু ব্রাজিলের মিলিতাওয়ের (Militao) শট রুখে দেন উরুগুয়ে গোলরক্ষক রচেট (Sergio Rochet)। নিজেদের দ্বিতীয় শটেও স্কোর করে উরুগুয়ে। গোল করে ব্যবধান বাড়ান বেন্টানকুর (Rodrigo Bentancur)। যদিও ব্রাজিলের হয়ে পেরেইরা (Pereira) গোল করেন। কিন্তু ফের উরুগুয়েকে আরও এগিয়ে দেন অ্যারাসকেইটা (Giorgian de Arrascaeta)।

ওদিকে আবার ডগলাস লুইজের (Douglas Luiz) শট পোষ্টে লাগে, ফলে ব্রাজিল আরও চাপে পড়ে যায়। ব্রাজিল গোলকিপার অ্যালিসন একটি মাত্র পেনাল্টিই সেভ করেন। কিন্তু উরুগুয়ের মার্টিনেলি (Gabriel Martinelli) বল জালে জড়িয়ে দিতেই উচ্ছ্বাস শুরু হয়ে যায় উরুগুয়ে দলের। কারণ, ততক্ষণে ব্রাজিলের বিদায় নিশ্চিত হয়ে গেছে।

শেষপর্যন্ত, রুদ্ধশ্বাস টাইব্রেকারে ব্রাজিলকে ৪-২ গোলে হারিয়ে কোপা আমেরিকার সেমিফাইনালে পৌঁছে গেল উরুগুয়ে। বিদায় নিল ব্রাজিল।

আরও পড়ুনঃ 

Copa America: টাইব্রেকারে জয় তাদের, সেমিফাইনালে আর্জেন্টিনার প্রতিপক্ষ কোন দল?

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

Sukanta Majumdar Live: হাওড়ার আমতায় বন্যায় কবলিত মানুষদের পাশে সুকান্ত মজুমদার, দেখুন সরাসরি
সাগর দত্তের নার্সিং স্টাফদের আর জি কর করে দেওয়ার হুমকি, প্রতিবাদে MSVP-কে ঘিরে বিক্ষোভ | Agitation
নার্সদের জুতোর বাড়ি! ঝাঁঝিয়ে উঠলেন কিঞ্জল, তুলকালাম সাগর দত্ত মেডিক্যাল | Sagar Dutta Medical
রোগী মৃত্যুকে কেন্দ্র করে ধুন্ধুমার সাগর দত্ত হাসপাতালে, আহত ২ চিকিৎসক | Sagar Dutta Hospital
BJP LIVE: সাংবাদিক সম্মেলনে শমীক ভট্টাচার্য, কী অভিযোগ, দেখুন সরাসরি