'নর্থ ইস্ট এখনও অপরাজিত, সেমি-ফাইনালে লড়াই কঠিন', বার্তা ইস্টবেঙ্গল কোচের

চলতি মরসুমে এখনও পর্যন্ত সব টুর্নামেন্ট মিলিয়ে অপরাজিত ইস্টবেঙ্গল। নর্থ ইস্ট ইউনাইটেড এফসি-ও অপরাজিত। ফলে মঙ্গলবার ডুরান্ড কাপ সেমি ফাইনালে দুর্দান্ত লড়াইয়ের অপেক্ষা।

Soumya Gangully | Published : Aug 28, 2023 9:44 AM IST / Updated: Aug 28 2023, 04:18 PM IST

এবারের ডুরান্ড কাপের শুরুটা প্রত্যাশিতভাবে করতে পারেনি ইস্টবেঙ্গল। প্রথম ম্যাচে বাংলাদেশ সেনা দলের বিরুদ্ধে ২ গোলে এগিয়ে থেকেও শেষদিকে ২ গোল খেয়ে ড্র করে কার্লেস কুয়াদ্রাতের দল। সেই ফলে হতাশ হয় লাল-হলুদ শিবির। তবে এরপরেই ঘুরে দাঁড়ায় দল। কলকাতা ডার্বি জয় দলের মনোবল অন্য উচ্চতায় তুলে নিয়ে যায়। গ্রুপের শেষ ম্যাচে পাঞ্জাব এফসি-কে হারিয়ে শীর্ষে থেকে কোয়ার্টার ফাইনালে পৌঁছে যায় ইস্টবেঙ্গল। এরপর কোয়ার্টার ফাইনালে গোকুলম কেরালা এফসি-কে হারিয়ে সেমি-ফাইনালে পৌঁছে গিয়েছেন জর্ডন এলসে, হেভিয়ের সিভেরিওরা। মঙ্গলবার সেমি-ফাইনালে নর্থ ইস্ট ইউনাইটেড এফসি-র বিরুদ্ধে খেলতে নামছে লাল-হলুদ। এই ম্যাচ জিতলেই দীর্ঘদিন পর কোনও সর্বভারতীয় টুর্নামেন্টের ফাইনালে পৌঁছে যাবে ইস্টবেঙ্গল।

কলকাতাতেই ডুরান্ড কাপের সব ম্যাচ খেলছে ইস্টবেঙ্গল। ফলে চেনা পরিবেশ, সমর্থনের সুবিধা পাচ্ছেন হরমনজ্যোত খাবরা, নাওরেম মহেশ সিংরা। মঙ্গলবারও গ্যালারি থেকে প্রিয় দলের জন্য গলা ফাটাতে তৈরি লাল-হলুদ জনতা। তাঁদের আশা, প্রিয় দল ভালো পারফরম্যান্স দেখিয়ে ফাইনালে পৌঁছে যাবে।

সেমি-ফাইনালের আগে অবশ্য সতর্ক লাল-হলুদের প্রধান কোচ কুয়াদ্রাত। তিনি বলেছেন, ‘গোকুলমের বিরুদ্ধে কোয়ার্টার ফাইনালে কঠিন লড়াই করে আমরা সেমি-ফাইনালে পৌঁছে গিয়েছি। এই টুর্নামেন্টে নর্থ ইস্ট ইউনাইটেড এখনও পর্যন্ত অপরাজিত। ওদের দলে তরুণ ও অভিজ্ঞ ফুটবলারদের সংমিশ্রণ ভালো আছে। ওদের দল খুব ভালো লড়াই করতে পারে। এই ম্যাচ আমাদের জন্য কঠিন হতে চলেছে।’

এবারের ইস্টবেঙ্গল দলে ক্লেইটন সিলভা ছাড়া বাকি ৫ জন বিদেশি ফুটবলারই নতুন। তবে দলের সঙ্গে ভালোভাবে মানিয়ে নিয়েছেন বোরহা হেরেরা, সিভেরিও, এলসে, সল ক্রেসপো, হোসে অ্যান্টনিও পার্দো লুকাস। নন্দকুমার শেখর, প্রভসুখন গিল, নিশু কুমার, মন্দার রাও দেশাই, এডউইন বনসপলও ভালো পারফরম্যান্স দেখাচ্ছেন। কোচের গেম রিডিং, ফুটবলার পরিবর্তন কার্যকর হচ্ছে। ফলে লাল-হলুদ শিবিরে এখন সুখের পরিবেশ। কোচ-ফুটবলার-সাপোর্ট স্টাফদের মধ্যে তালমিল দেখা যাচ্ছে। ম্যাচের সময় এটা কাজে লাগছে।

বৃহস্পতিবার ডুরান্ড কাপের দ্বিতীয় সেমি-ফাইনালে এফসি গোয়ার মুখোমুখি হবে মোহনবাগান সুপার জায়ান্ট। এই টুর্নামেন্টে কলকাতা ডার্বিতে হেরে গেলেও, তারপর থেকে দুর্দান্ত পারফরম্যান্স সবুজ-মেরুন ব্রিগেডের। ছন্দ খুঁজে পেয়েছেন অস্ট্রেলিয়ান বিশ্বকাপার জেসন কামিংস। কোয়ার্টার ফাইনালে মুম্বই সিটি এফসি-র বিরুদ্ধে সহজ জয় পাওয়ায় সবুজ-মেরুন শিবিরের আত্মবিশ্বাস বেড়ে গিয়েছে। ফলে ডুরান্ড কাপ ফাইনালে ফের কলকাতা ডার্বি হলে জমজমাট লড়াইয়ের অপেক্ষা।

আরও পড়ুন-

মুম্বই সিটি এফসি-র বিরুদ্ধে দাপুটে জয়, ডুরান্ড কাপের সেমি-ফাইনালে মোহনবাগান সুপার জায়ান্ট

এএফসি চ্যাম্পিয়ন্স লিগে একই গ্রুপে মুম্বই সিটি এফসি ও আল-হিলাল, ভারতে খেলতে আসবেন নেইমার

Lionel Messi : লিওনেল মেসির কেরিয়ারের ৪৪-তম খেতাব, প্রথম ট্রফি ইন্টার মায়ামির

Share this article
click me!