ইস্টবেঙ্গলের প্রতিষ্ঠা দিবসে শুভেচ্ছা ইনভেস্টরদের, দিকে দিকে নানা অনুষ্ঠান সমর্থকদের

১ আগস্ট দিনটি সারা বিশ্বে ছড়িয়ে থাকা ইস্টবেঙ্গল সমর্থকদের কাছে বিশেষ একটি দিন। সোমবার মধ্যরাত থেকেই একে অপরকে শুভেচ্ছা জানাচ্ছেন লাল-হলুদ সমর্থকরা। 

Soumya Gangully | Published : Aug 1, 2023 6:10 AM IST / Updated: Aug 01 2023, 12:18 PM IST

ইস্টবেঙ্গলের ১০৪-তম প্রতিষ্ঠা দিবসে শুভেচ্ছা জানালেন ইনভেস্টর সংস্থা ইমামির কর্ণধার আদিত্য আগরওয়াল ও মণীশ গোয়েঙ্কা। তাঁরা শুভেচ্ছাবার্তায় বলেছেন, ‘১ আগস্ট আমাদের কাছে আবেগ। কারণ, ১০৩ বছর আগে আজকের দিনে ইস্টবেঙ্গল ক্লাবের গোড়াপত্তন হয়েছিল। এই দিনটি অদম্য ইচ্ছা, এক গৌরবময় ইতিহাস এবং এবং লাল-হলুদ প্রীতিকে উদযাপন করার দিন। আমরা বিশ্বাস করি যে এই প্রত্যয় ও সাহস লাল-হলুদ ইতিহাসে আরও অনেক স্মরণীয় অধ্যায় রচনা করতে সাহায্য করবে। জয় ইস্টবেঙ্গল।’ ইস্টবেঙ্গল সমর্থকরাও এই দিনটি বিশেষভাবে পালন করছেন। রাজ্যজুড়ে বিভিন্ন জায়গায় নানা অনুষ্ঠান আয়োজন করা হয়েছে। দেশ-বিদেশে ছড়িয়ে লাল-হলুদ সমর্থকরা। তাঁরাও দিনটি বিশেষভাবে পালন করছেন।

ইস্টবেঙ্গল ফ্যান ক্লাব 'লাল-হলুদ পৃথিবী'-র পক্ষ থেকে মঙ্গলবার বিকেলে কলকাতার বালিগঞ্জ রেল স্টেশনের কাছে একটি অনুষ্ঠান আয়োজন করা হয়েছে। বালিগঞ্জ স্টেশনের সামনে শিশুদের খাবার দেওয়া হবে। নদিয়ার শান্তিপুরে ইস্টবেঙ্গল সমর্থকরা এদিন সকাল থেকে নানা অনুষ্ঠানের মধ্যে দিয়ে দিনটি পালন করছেন। সকাল ১১টায় শান্তিপুর নতুনহাট পুলিশ ফাঁড়ির সামনে লাল-হলুদ পতাকা উত্তোলন করা হয়। এরপর শান্তিপুর দিশারি নামে একটি স্বেচ্ছাসেবী সংস্থার আবাসনে থাকা গৃহহীন ব্যক্তিদের সঙ্গে সময় কাটান ইস্টবেঙ্গল সমর্থকরা। তাঁরা দিশারির আবাসিকদের সঙ্গে সময় কাটাচ্ছেন। এখানেই মধ্যাহ্নভোজের আয়োজন করা হয়েছে। মেনুতে আছে ভাত, ডাল, তরকারি, মাংস, মিষ্টি।

শান্তিপুরের ইস্টবেঙ্গল সমর্থকরা মরণোত্তর চক্ষুদানের অঙ্গীকারও করছেন। মরণোত্তর চক্ষুদানের বিষয়ে সচেতনতামূলক প্রচারও করছেন লাল-হলুদ সমর্থকরা। এদিন রাতে শান্তিপুরের ৩৫ জন ভবঘুরে ও মানসিক ভারসাম্যহীনকে খাবার দেওয়া হবে।

ইস্টবেঙ্গল ক্লাবের পক্ষ থেকে মঙ্গলবার বিকেলে কলকাতার ক্ষুদিরাম অনুশীলন কেন্দ্রে বিশেষ অনুষ্ঠান আয়োজন করা হয়েছে। প্রধান অতিথি রামকৃষ্ণ মঠ ও মিশনের সাধারণ সম্পাদক স্বামী সুবীরানন্দজী মহারাজ। 'ভারত গৌরব' সম্মান জানানো হবে রতন টাটাকে। ব্যোমকেশ বসু মেমোরিয়াল জীবনকৃতি সম্মান দেওয়া হবে প্রাক্তন গোলকিপার তরুণ বসুকে। ডাঃ রমেশ চন্দ্র (নশা) সেন মেমোরিয়াল জীবনকৃতি সম্মান দেওয়া হবে প্রাক্তন ক্রিকেটার অরূপ ভট্টাচার্যকে। পঙ্কজ গুপ্ত মেমোরিয়াল রেফারি সম্মান দেওয়া হবে মেহবুব হোসেনকে। বনোয়ারীলাল রায় মেমোরিয়াল বছরের সেরা ফুটবলার সম্মান দেওয়া হবে ক্লেইটন সিলভাকে। জীবন চক্রবর্তী মেমোরিয়াল বছরের সেরা উদীয়মান খেলোয়াড়ের সম্মান দেওয়া হবে নাওরেম মহেশ সিংকে। গোপাল বসু মেমোরিয়াল বছরের সেরা ক্রিকেটার সম্মান দেওয়া হবে অঙ্কুর পালকে। ক্লেইটন অবশ্য ভিসা সমস্যায় এখনও কলকাতায় আসতে পারেননি।

আরও পড়ুন-

দ্বিতীয়ার্ধে ৫ গোল, উয়াড়ি অ্যাথলেটিক ক্লাবকে উড়িয়ে দিল ইস্টবেঙ্গল

ইস্টবেঙ্গলের প্রতিষ্ঠা দিবসে ভারত গৌরব সম্মান পাচ্ছেন রতন টাটা, অন্য ইঙ্গিত দেখছেন সমর্থকরা

Emiliano Martinez: এমিলিয়ানো মার্টিনেজকে সংবর্ধনা ইস্টবেঙ্গলের

Share this article
click me!