Manchester City: রাজি ম্যান সিটি, আগামী বছর শুরু হচ্ছে আর্থিক নিয়ম লঙ্ঘনের অভিযোগের শুনানি

সারা বিশ্বে অনেক ফুটবল ক্লাবের বিরুদ্ধেই নানা অন্যায় কার্যকলাপের সঙ্গে যুক্ত থাকার অভিযোগ উঠেছে। অনেক ক্লাব শাস্তিও পেয়েছে। এবার শাস্তির মুখে ম্যাঞ্চেস্টার সিটি।

Soumya Gangully | Published : Nov 30, 2023 11:40 AM IST / Updated: Nov 30 2023, 06:05 PM IST

ইংলিশ প্রিমিয়ার লিগের চ্যাম্পিয়ন দল ম্যাঞ্চেস্টার সিটির বিরুদ্ধে ১১৫টি আর্থিক নিয়ম লঙ্ঘনের অভিযোগ উঠেছে। ২০১৮ থেকে এই অভিযোগের তদন্ত নিয়ে টালবাহানা চললেও, এবার আর মামলার শুনানি থামিয়ে রাখা সম্ভব হচ্ছে না। ২০২৪ সালে শুরু হবে এই মামলার শুনানি। এ বিষয়ে সম্মতি জানিয়েছে ম্যান সিটি কর্তৃপক্ষ। ২০২৫ সালের মধ্যেই মামলার রায় বেরোতে পারে। অভিযোগ প্রমাণিত হলে কঠোর শাস্তির মুখে পড়তে পারে ম্যান সিটি। এই মামলা ঘিরে এখন সরগরম ইংল্যান্ডের ফুটবল মহল। পেপ গুয়ার্দিওলার দল মাঠের বাইরে যতই ভালো পারফরম্যান্স দেখাক না কেন, মাঠের বাইরে বেকায়দায়। এই মামলার প্রভাব দলের উপরেও পড়তে পারে।

শতাব্দীর সেরা শুনানি

ম্যাঞ্চেস্টার সিটির বিরুদ্ধে যে অভিযোগ উঠেছে, এই অভিযোগের মামলাকে 'শতাব্দীর সেরা শুনানি' বলে উল্লেখ করা হয়েছে। ২০১৮ সালে এই অভিযোগের তদন্ত শুরু হয়। এ বছরের ফেব্রুয়ারিতে সরকারিভাবে মামলা করে ইংলিশ প্রিমিয়ার লিগ কর্তৃপক্ষ। এ বিষয়ে এতদিন প্রকাশ্যে কোনও মন্তব্য করেনি প্রিমিয়ার লিগ কর্তৃপক্ষ ও ম্যান সিটি ম্যানেজমেন্ট। তবে এখন ইংল্যান্ডের একটি সংবাদমাধ্যম দাবি করেছে, ২০২৪ সালের মার্চ-এপ্রিল মাস নাগাদ তদন্ত শুরু হতে চলেছে। আরও জানা গিয়েছে, আগামী মরসুম শেষ না হওয়া পর্যন্ত এই মামলার রায় বেরোচ্ছে না। কাকতালীয়ভাবে আগামী মরসুমেই গুয়ার্দিওলার সঙ্গে ম্যান সিটির চুক্তি শেষ হচ্ছে। তদন্তকারীরা এ বিষয়ে প্রকাশ্যে কোনও মন্তব্য না করলেও, বিশেষ সূত্রে জানা গিয়েছে, গোপনে সাক্ষীদের জবানবন্দি নথিবদ্ধ করা হয়েছে। আরও সাক্ষীদের বয়ান নেওয়া হচ্ছে।

১৪ মরসুম ধরে অনিয়ম!

ম্যাঞ্চেস্টার সিটির বিরুদ্ধে ২০০৯-১০ মরসুম থেকে টানা আর্থিক নিয়ম লঙ্ঘনের অভিযোগ উঠেছে। ইংলিশ প্রিমিয়ার লিগের তদন্তে সহযোগিতা না করার অভিযোগও উঠেছে। ইংল্যান্ডের চ্যাম্পিয়ন দলের পক্ষ থেকে যাবতীয় অভিযোগ অস্বীকার করা হয়েছে। তবে শুনানি শুরু হতে চলায় বিষয়টি আর ম্যান সিটি ম্যানেজমেন্টের হাতে নেই। এবার আদালতই এ বিষয়ে সিদ্ধান্ত নেবে। ২০২৫ সালে এই মামলার শুনানি শেষ হতে পারে। এরপর রায় দিতে পারে আদালত।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

Real Madrid: রিয়াল মাদ্রিদে যোগ দিয়েই জিনেদিন জিদানের সঙ্গে তুলনা! নতুন তারকা জুড বেলিংহ্যাম

Manchester United: উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ থেকেও বিদায় প্রায় নিশ্চিত, কবে ছন্দে ফিরবে ম্যান ইউ?

Share this article
click me!