Real Madrid: রিয়াল মাদ্রিদে যোগ দিয়েই জিনেদিন জিদানের সঙ্গে তুলনা! নতুন তারকা জুড বেলিংহ্যাম

রিয়াল মাদ্রিদের সর্বকালের অন্যতম সেরা ফুটবলার জিনেদিন জিদান। ২০০১-০২ মরসুমে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে অসাধারণ পারফরম্যান্স দেখিয়ে রিয়াল মাদ্রিদকে চ্যাম্পিয়ন করেন জিদান।

Soumya Gangully | Published : Nov 30, 2023 10:45 AM IST / Updated: Nov 30 2023, 06:43 PM IST

রিয়াল মাদ্রিদের কিংবদন্তি জিনেদিন জিদানের সঙ্গে তরুণ মিডফিল্ডার জুড বেলিংহ্যামের তুলনা করলেন কোচ কার্লো অ্যান্সেলোত্তি। বুধবার রাতে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে নাপোলির বিরুদ্ধে ম্যাচের পর বেলিংহ্যামকে বিরাট প্রশংসায় ভরিয়ে দেন অ্যান্সেলোত্তি। তিনি বলেন, ‘২টি আলাদা প্রজন্মের তুলনা করা কঠিন। বেলিংহ্যামের মধ্যে বক্সে পৌঁছে যাওয়ার ক্ষমতা আছে। জিদানের মধ্যে এই দক্ষতা ছিল না। তবে আবার জিদানের যে ব্যক্তিগত দক্ষতা ছিল, সেটা বেলিংহ্যামের নেই। কিন্তু এখন আধুনিক ফুটবলের কথা আমাদের ভাবতে হবে। আধুনিক ফুটবলে বেলিংহ্যামের মতো শারীরিক দক্ষতাসম্পন্ন ফুটবলারদের দরকার। ও দ্রুত সারা মাঠ দৌড়তে পারে।’ অ্যান্সেলোত্তির এই মন্তব্যের পর সারা বিশ্বে বেলিংহ্যামকে নিয়ে আলোচনা শুরু হয়েছে।

তরুণ তারকা বেলিংহ্যাম

এই মরসুমেই রিয়াল মাদ্রিদে যোগ দিয়েছেন বেলিংহ্যাম। ইংল্যান্ডের ২০ বছর বয়সি মিডফিল্ডার এখনও পর্যন্ত ১২ ম্যাচ খেলে ১১ গোল করেছেন। রিয়াল মাদ্রিদের হয়ে ২০০১ থেকে ২০০৬ পর্যন্ত খেলেন জিদান। তিনি এই ক্লাবের হয়ে ১৫৫ ম্যাচ খেলে ৩৭ গোল করেন। ফলে এখনই জিদানের সঙ্গে বেলিংহ্যামের তুলনা বাড়াবাড়ি। আরও কয়েক মরসুম বেলিংহ্যামের পারফরম্যান্স দেখে তারপর তুলনা করা যেতে পারে। এখন এই ২ তারকার মধ্যে মিল একটাই, জার্সি নম্বর ৫। জিদান রিয়াল মাদ্রিদের হয়ে ৫ নম্বর জার্সি পরে খেলতেন। বেলিংহ্যামও ৫ নম্বর জার্সি পরে খেলছেন।

বেলিংহ্যামের প্রশংসায় অ্যান্সেলোত্তি

বেলিংহ্যাম সম্পর্কে অ্যান্সেলোত্তি আরও বলেছেন, ‘দ্বিতীয়ার্ধে বেলিংহ্যামকে দেখে খুব ক্লান্ত মনে হচ্ছিল। ওর দম ফিরে পেতে ১০ মিনিট লাগে। এরপর শেষ ১৫ মিনিটে ও পার্থক্য গড়ে দেয় এবং আমাদের জয় পেতে সাহায্য করে। ওর পারফরম্যান্স আশ্চর্যজনক। ও যেভাবে এই ক্লাবের ফুটবলের ধরনের সঙ্গে মানিয়ে নিয়েছে, সেটা অন্য কেউ পারত বলে আমার মনে হয় না। ও রোজ, প্রতিটি ম্যাচেই আমাদের অবাক করে দিচ্ছে। শুধু আমাদেরই না, ও সবাইকে অবাক করে দিচ্ছে। ফুটবলের জন্য একটি উপহার বেলিংহ্যাম। ওর কোচ, সতীর্থরা খুব খুশি। রিয়াল মাদ্রিদ সমর্থকরাও খুশি। একজন ফুটবলারের মধ্যে এত সম্ভাবনা ও ইতিবাচক ভাবমূর্তি দেখে সবাই খুশি।’

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

Manchester City: রাজি ম্যান সিটি, আগামী বছর শুরু হচ্ছে আর্থিক নিয়ম লঙ্ঘনের অভিযোগের শুনানি

Manchester United: উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ থেকেও বিদায় প্রায় নিশ্চিত, কবে ছন্দে ফিরবে ম্যান ইউ?

Share this article
click me!