'রিমুভ এটিকে' প্রক্রিয়া সম্পন্ন, ১ জুন থেকে মোহনবাগান সুপার জায়ান্ট

গত কয়েক বছর ধরে মোহনবাগান সদস্য-সমর্থকদের কাছে অস্বস্তির কারণ ছিল ফুটবল দলের নামের আগে 'এটিকে' জুড়ে থাকা। নতুন মরসুমে সেই অস্বস্তি আর থাকছে না।

Web Desk - ANB | Published : May 17, 2023 3:48 PM IST / Updated: May 17 2023, 10:14 PM IST

আইএসএল চ্যাম্পিয়ন হওয়ার পর মাঠেই সঞ্জীব গোয়েঙ্কা ঘোষণা করেছিলেন, আগামী মরসুম থেকে ক্লাবের নাম হবে 'মোহনবাগান সুপার জায়ান্ট'। এরপর কলকাতায় ফিরে তিনি জানান, 'মরসুমের শুরুতেই ঠিক করে রেখেছিলাম, আইএসএল চ্যাম্পিয়ন হলে দলের নাম বদলের কথা ঘোষণা করব।' মঙ্গলবার সরকারিভাবে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হল। মোহনবাগান ক্লাবের পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, 'বোর্ড মিটিংয়ে ক্লাবের নাম বদলে মোহনবাগান সুপার জায়ান্ট করার বিষয়টি অনুমোদিত হয়েছে। ১ জুন থেকে ক্লাবের নতুন নাম হবে।' এই ঘোষণায় উচ্ছ্বসিত সবুজ-মেরুন জনতা। শুরু থেকেই 'এটিকে মোহনবাগান' নাম নিয়ে মোহনবাগান সমর্থকদের একাংশের আপত্তি ছিল। 'রিমুভ এটিকে' আন্দোলনও হয়েছে। শেষপর্যন্ত সমর্থকদের দাবি মেনে নিল ক্লাব। ফলে সমর্থকরা খুশি।

 

 

ভারতীয় ফুটবলের অন্যতম প্রাচীন ক্লাব মোহনবাগান। এই ক্লাবের গৌরবময় ইতিহাস রয়েছে। সেই ক্লাবের সঙ্গে মাত্র কয়েক বছরের দল এটিকে এফসি-র সংযুক্তি অনেক মোহনবাগান সমর্থকই মেনে নিতে পারছিলেন না। সেই কারণেই তাঁরা সোশ্যাল মিডিয়ার মাধ্যমে বা ক্লাবে গিয়ে আপত্তির কথা জানাচ্ছিলেন। অবশেষে সেই দাবি মেনে নেওয়া হল।

আইএসএল-এর শুরুতে নাম ছিল অ্যাটলেটিকো ডে কলকাতা। সেই সময় স্পেনের বিখ্যাত ক্লাব অ্যাটলেটিকো মাদ্রিদের সঙ্গে গাঁটছড়া ছিল গোয়েঙ্কার দলের। আইএসএল-এর প্রথম মরসুমের আগে স্পেনে প্রস্তুতি শিবিরে গিয়েছিল দল। প্রথম মরসুমেই চ্যাম্পিয়ন হয় অ্যাটলেটিকো ডে কলকাতা। কয়েক মরসুম পরেই অবশ্য আরপিএসজি গ্রুপকে ২৫ শতাংশ শেয়ার বিক্রি করে দেয় অ্যাটলেটিকো মাদ্রিদ। এরপর ক্লাবের নাম হয় এটিকে এফসি। ২০২০ সালে সেই ক্লাবের সঙ্গেই যুক্ত হয় মোহনবাগান। ২০২০-২১ সালের আইএসএল থেকে দল খেলছিল এটিকে মোহনবাগান নামে। এবার ফের ক্লাবের নাম বদল করা হল।

ক্লাবের নাম বদল করা হলেও, দলে অবশ্য খুব একটা বদল হচ্ছে না। কোচ হুয়ান ফেরান্দোই নতুন মরসুমেও দায়িত্বে থাকছেন। অধিনায়ক প্রীতম কোটাল, ডিফেন্ডার শুভাশিস বসু, গোলকিপার বিশাল কাইথ, উইঙ্গার লিস্টন কোলাসো-সহ বেশিরভাগ ভারতীয় ফুটবলারই আগামী মরসুমেও সবুজ-মেরুন জার্সি পরেই খেলবেন। বিদেশিদের মধ্যে দল ছেড়েছেন তিরি। হুগো বুমোসও হয়তো দল ছাড়ার পথে। স্লাভকো ডেমানোভিচও দল ছাড়তে পারেন বলে শোনা যাচ্ছে। তবে নতুন মরসুমেও শক্তিশালী দল গঠন করা হচ্ছে।  যে বিদেশি ফুটবলাররা দল ছাড়ছেন, তাঁদের পরিবর্তে ভালো ফুটবলারদেরই আনা হচ্ছে।

আরও পড়ুন-

৪ জুলাই বিকেলে মোহনবাগান তাঁবুতে আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী গোলকিপার

ক্লাবের ভবিষ্যৎ গড়তে এগিয়ে আসুন, সমর্থকদের কাছে আবেদন ইস্টবেঙ্গল কর্তাদের

Bengaluru FC: হেড না ক্যাচ? কোচের সঙ্গে মজার খেলায় সুনীল ছেত্রী-রয় কৃষ্ণরা

Share this article
click me!