ক্লাব ফুটবলেও বিধ্বংসী ইয়ামাল, মাত্র ১৭ বছরের জাদুতে লা লিগার শীর্ষে বার্সেলোনা

সত্যিই যেন বিস্ময় প্রতিভা। মাত্র ১৭ বছর বয়সেই ফুটবল বিশ্বের তারকা হয়ে উঠেছেন তিনি।

Subhankar Das | Published : Sep 16, 2024 10:06 AM IST

সত্যিই যেন বিস্ময় প্রতিভা। মাত্র ১৭ বছর বয়সেই ফুটবল বিশ্বের তারকা হয়ে উঠেছেন তিনি।

বাস্তবেই বার্সেলোনা (Barcelona) সমর্থকদের নয়নের মণি হয়ে উঠেছেন লামিনে ইয়ামাল (Lamine Yamal)। ইউরো কাপের (Euro Cup) মঞ্চে নিজেকে প্রমাণ করেছেন বারবার। এরপর ক্লাব ফুটবলে ফিরেও সে একই জাদু দেখালেন তিনি।

Latest Videos

ইয়ামালের জোড়া গোলে জিরোনাকে উড়িয়ে দিয়ে লা লিগায় (La Liga 2024-25) শীর্ষস্থান ধরে রাখল বার্সেলোনা। তারা ম্যাচ জিতে নিলেন ৪-১ গোলে।

গত মরশুমটা একেবারেই ভালো যায়নি তাদের। লা লিগায় দ্বিতীয় স্থানে শেষ করলেও, চ্যাম্পিয়ন রিয়ালের থেকে বার্সেলোনা পিছিয়ে ছিল ১০ পয়েন্ট। কার্যত তারা ইউরোপীয় ফুটবলেও ধরাশায়ী হয়েছে। মরশুম শেষ হতেই দায়িত্ব ছেড়েছেন কোচ জাভি।

তাঁর পরিবর্তে এসেছেন হান্সি ফ্লিক। কিন্তু দুর্দশার মধ্যেও আশার আলো দেখাচ্ছেন একের পর এক তরুণ ফুটবলার। আর সেই তালিকায় সবার আগে থাকবে ইয়ামালের নাম।

এদিন জিরোনার বিরুদ্ধে নায়ক হয়ে উঠলেন ইয়ামাল। ম্যাচের ৩০ মিনিটে, জিরোনা ডিফেন্ডারের ভুল থেকে গোল করলেন তিনি। তারপর খেলার ৩৭ মিনিটে, ইয়ামালের বাঁ-পায়ের বাঁকানো শট কোণা ঘেঁষে সোজা জালে গিয়ে জড়িয়ে যায়।

অপরদিকে, তৃতীয় গোলটি করেন কাতালান ক্লাবের নতুন ফুটবলার দানি অলমো। স্পেনের ইউরো জয়ের পিছনে তাঁরও গুরুত্বপূর্ণ অবদান ছিল। ম্যাচের ৪৭ মিনিটে, পোস্টের ডান দিক থেকে জোরালো শট নেন অলমো। জিরোনার গোলকিপার বল নেওয়ার সময়ও পাননি। খেলার ৬৪ মিনিটে, চতুর্থ গোল করেন পেদ্রি।

তবে ম্যাচের ৮০ মিনিটে, জিরোনার হয়ে স্টুয়ানি একটি গোল পরিশোধ করলেও ততক্ষণে ম্যাচের ফলাফল প্রায় নিশ্চিত হয়ে গিয়েছে। লা লিগায় এখনও পর্যন্ত চার ম্যাচে ৩টি গোল এবং ৪টি অ্যাসিস্ট করেছেন ইয়ামাল। তাই ইউরোর সেরা তরুণ ফুটবলারকে নিয়ে রীতিমতো উচ্ছসিত কোচ হান্সি ফ্লিকও (Hansi Flick)।

তাঁর জন্য ২৩০০ কোটি টাকার প্রস্তাব দিয়েছিল পিএসজি। কিন্তু বার্সেলোনা তা ফিরিয়ে দেয়। সেটা যে কতটা সঠিক সিদ্ধান্ত ছিল, তা যেন বারবার প্রমাণ করছেন ইয়ামাল।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

BJP Live: আর জি কের ঘটনার প্রতিবাদে BJP-র ধর্না, দেখুন সরাসরি
'এখনও, যদি কেউ! ভূতে মেরে দিয়ে গেল নাকি!' ঝাঁঝিয়ে উঠে যা বলে দিলেন দিলীপ | Dilip Ghosh | RG Kar News
প্রাকৃতিক দুর্যোগে মাথায় হাত! প্রতিমা তৈরির খরচ বৃদ্ধিতে চিন্তিত মৃৎশিল্পীরা | Durga Puja 2024
দেশের সম্প্রতিক অবস্থা নিয়ে চিন্তিত দেশবন্ধুর উত্তরসূরি প্রসাদ রঞ্জন দাশ, দেখুন কী বললেন | RG Kar
অনুদান ফেরালো মহিলারা! 'পরের বছর যদি না দেয় দেবে না' সাফ জানিয়ে দিল পুজো কমিটি | RG Kar Protest |