Fact Check: রামিজ রাজার দাবি অনুযায়ী সত্যিই কি ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর ডায়েট প্ল্যান ঠিক করে দেয় নাসা?

সম্প্রতি পাকিস্তানের একাধিক প্রাক্তন ক্রিকেটারের ভিত্তিহীন দাবি নিয়ে ক্রিকেট মহলে জোর তর্ক-বিতর্ক দেখা গিয়েছে। এবার ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে নিয়ে রামিজ রাজার মন্তব্য ঘিরে আলোচনা শুরু হয়েছে।

Soumya Gangully | Published : Nov 23, 2023 10:02 AM IST / Updated: Nov 23 2023, 04:26 PM IST

গত দেড় দশকে বিশ্বের অন্যতম সেরা ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর ডায়েট প্ল্যান ঠিক করে দেয় মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। এমনই দাবি করলেন পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটার রামিজ রাজা। এবারের ওডিআই বিশ্বকাপে পাকিস্তান দলের ব্যর্থতার পর ক্রিকেটারদের ফিটনেস ও ডায়েট প্ল্যান নিয়ে আলোচনা চলছে। সে প্রসঙ্গেই রামিজ দাবি করেন, 'ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর ডায়েট প্ল্যান ঠিক করে দেন নাসার বিজ্ঞানীরা।' এরপরেই সোশ্যাল মিডিয়ায় আলোচনা শুরু হয়েছে। কেউ কেউ দাবি করছেন, রামিজ ঠিক বলেছেন। আবার কেউ কেউ এই দাবির সত্যতা নিয়ে প্রশ্ন তুলছেন। এ বিষয়ে এখন সোশ্যাল মিডিয়া সরগরম।

রোনাল্ডোর ডায়েট প্ল্যান কী?

রোনাল্ডো নাসার বিজ্ঞানীদের দেওয়া ডায়েট প্ল্যান অনুসরণ করেন কি না জানা যায়নি। তবে তিনি নাসার বিজ্ঞানীদের তৈরি একটি যন্ত্রের সাহায্য নিয়ে থাকেন। এর ফলেই তাঁর ফিটনেস এত ভালো। 'ইন্টারমিটেন্ট ভ্যাকুয়াম থেরাপি' মেনে চলেন রোনাল্ডো। 'লোয়ার বডি নেগেটিভ প্রেশার ডিভাইস'-এর মাধ্যমে তিনি শারীরিকভাবে সুস্থ থাকেন। একটি গবেষণা অনুযায়ী, এই ধরনের থেরাপির মাধ্যমে পায়ের যে কোনও সমস্যা দূর করা যায়। অ্যাথলিটদের রিহ্যাবের ক্ষেত্রে অত্যন্ত কার্যকরী হয় এই থেরাপি। শরীরের নিম্নাংশের বিভিন্ন সমস্যা দূর করা যায়। সেটাই মেনে চলেন রোনাল্ডো। ফলে রামিজের দাবি আংশিক সত্যি।

ফিটনেসে অনুপ্রেরণা রোনাল্ডো

সারা বিশ্বের ক্রীড়াবিদদের মধ্যে অন্যতম ফিট রোনাল্ডো। তিনি ৩৮ বছর বয়সেও সর্বোচ্চ পর্যায়ের ফুটবল খেলছেন। পর্তুগাল ও আল-নাসরের এই তারকার ফিটনেস দেখে অনুপ্রাণিত হন বিরাট কোহলি-সহ সারা বিশ্বের বহু ক্রীড়াবিদ। রোনাল্ডোর ফিটনেসে মুগ্ধতার কথা জানিয়েছেন বিরাট। 

দুর্দান্ত ফর্মে রোনাল্ডো

এ বছর দারুণ ফর্মে রোনাল্ডো। তিনি ইতিমধ্যেই ৪৬ গোল করে ফেলেছেন এবং সতীর্থদের ১২টি গোল করতে সাহায্য করেছেন। সম্প্রতি ইউরো কাপের যোগ্যতা অর্জন পর্বে লিশটেনস্টাইন ও আইসল্যান্ডের বিরুদ্ধে ভালো পারফরম্যান্স দেখিয়েছেন রোনাল্ডো। তিনি লিশটেনস্টাইনের বিরুদ্ধে গোল করেছেন। সহজেই ইউরো কাপের যোগ্যতা অর্জন করেছে পর্তুগাল।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

Viral Video: মারাকানায় ম্যাচ দেখতে গিয়ে আক্রান্ত আর্জেন্টিনার সমর্থকরা, ক্ষুব্ধ মেসি

Brazil vs Argentina: ব্রাজিলকে ১-০ গোলে হারিয়ে গ্রুপ শীর্ষে বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনা

Kylian Mbappé: সবচেয়ে কম বয়সে ৩০০ গোল, মেসি-রোনাল্ডোকে ছাপিয়ে গেলেন এমবাপে

Read more Articles on
Share this article
click me!