Lionel Messi: 'ব্রাজিলে ফের নিপীড়নের শিকার আর্জেন্টিনিয়ানরা,' সরব মেসি

বিশ্ব ফুটবলে সর্বকালের অন্যতম সেরা ২ দল ব্রাজিল ও আর্জেন্টিনা। লাতিন আমেরিকার এই ২ দলের লড়াই সবসময়ই উত্তেজক। বুধবারও ব্রাজিল-আর্জেন্টিনার লড়াই উত্তেজক হয়ে উঠল।

Soumya Gangully | Published : Nov 22, 2023 2:04 PM IST / Updated: Nov 22 2023, 09:36 PM IST

সমর্থকরা সবসময় দলের পাশে থাকেন। এবার তাঁদের পাশে দাঁড়ালেন লিওনেল মেসি। বুধবার মারাকানা স্টেডিয়ামে আর্জেন্টিনার সমর্থকদের উপর ব্রাজিলের পুলিশের লাঠিচার্জের নিন্দায় সরব হলেন বিশ্বের সেরা ফুটবলার। তিনি সোশ্যাল মিডিয়ায় লিখেছেন, ‘এই দল ইতিহাস গড়ে চলেছে। মারাকানায় অসাধারণ জয় এল। যদিও এই জয়ের মধ্যেও ফের ব্রাজিলে নিপীড়নের শিকার হলেন আর্জেন্টিনিয়ানরা। এটা সহ্য করা যায় না। এটা উন্মাদের মতো কাজ। এটা এখনই শেষ হওয়া দরকার।’ মেসির এই পোস্টে নানা মন্তব্য করছেন সারা বিশ্বের ফুটবলপ্রেমীরা। বিশেষ করে আর্জেন্টিনার সমর্থকরা ব্রাজিলের পুলিশের আচরণের নিন্দা করছেন।

কেন উত্তপ্ত হয়ে উঠল গ্যালারি?

ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচ শুরু হওয়ার আগেই গ্যালারিতে সংঘর্ষ শুরু হয়ে যায়। একটি গোলপোস্টের পিছনদিকে ছিলেন আর্জেন্টিনার সমর্থকরা। জাতীয় সঙ্গীতের সময় তাঁদের সঙ্গে ব্রাজিলের সমর্থকদের সংঘর্ষ শুরু হয়ে যায়। গ্যালারিতে ছুটে যান পুলিশকর্মীরা। অভিযোগ, বেছে বেছে আর্জেন্টিনার সমর্থকদের উপরেই লাঠিচার্জ করতে থাকে পুলিশ। আর্জেন্টিনার কিছু সমর্থক গ্যালারির আসন ভেঙে পুলিশকর্মীদের দিকে ছুড়ে দিতে শুরু করেন। বাকিরা পালানোর চেষ্টা করেন। বেশ কয়েকজন আহত হন। তাঁদের মধ্যে একজনের আঘাত বেশ গুরুতর। তিনি রক্তাক্ত অবস্থায় মাঠে পড়ে যান। তাঁকে স্ট্রেচারে করে চিকিৎসার জন্য নিয়ে যাওয়া হয়। গ্যালারির পরিস্থিতি দেখে ছুটে যান আর্জেন্টিনার ফুটবলাররা। তাঁরা সমর্থকদের শান্ত করার চেষ্টা করেন। ব্রাজিলের কয়েকজন ফুটবলারও গ্যালারির দিকে ছুটে যান। কিন্তু তাতেও পরিস্থিতি শান্ত হয়নি। অবস্থা দেখে ড্রেসিংরুমে ফিরে যায় আর্জেন্টিনা দল। দেরিতে শুরু হয় ম্যাচ।

 

 

ব্রাজিলের পুলিশের আচরণে ক্ষোভপ্রকাশ মেসির

সমর্থকদের উপর লাঠিচার্জের তীব্র নিন্দা করেছেন মেসি। তিনি বলেছেন, ‘পুলিশ কীভাবে মানুষকে মারছিল সেটা আমরা দেখেছি। ফের মানুষের উপর অত্যাচার করা হচ্ছে। লিবার্তাদোরেস ফাইনালে আমরা একই ঘটনা দেখেছি। গ্যালারির অবস্থা দেখে আমরা ড্রেসিংরুমে চলে যাই। কারণ, সেটাই পরিস্থিতি স্বাভাবিক করার সেরা উপায় ছিল। পরিস্থিতি যা হয়েছিল তাতে কারও মৃত্যুও হতে পারত।’

জিতে জবাব আর্জেন্টিনার

ব্রাজিলের বিরুদ্ধে এই ম্যাচের ৬৩ মিনিটে একমাত্র গোল করেন নিকোলাস ওটামেন্ডি। এই গোলের পর গ্যালারির যে অংশে মার খেতে হয় সমর্থকদের, সেখানেই গিয়ে উল্লাসে মেতে ওঠেন আর্জেন্টিনার ফুটবলাররা। উরুগুয়ের কাছে হারের ধাক্কা সামলে এই ম্যাচ জিতে ৬ ম্যাচ খেলে ১৫ পয়েন্ট নিয়ে বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বে লাতিন আমেরিকায় শীর্ষে থাকল আর্জেন্টিনা। অন্যদিকে, ৬ ম্যাচ খেলে ৭ পয়েন্ট নিয়ে ৬ নম্বরে ব্রাজিল। ফলে ৫ বারের চ্যাম্পিয়নরা বেশ চাপে।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

Viral Video: মারাকানায় ম্যাচ দেখতে গিয়ে আক্রান্ত আর্জেন্টিনার সমর্থকরা, ক্ষুব্ধ মেসি

Brazil vs Argentina: দু'পক্ষের সংঘর্ষে উত্তপ্ত মারাকানা স্টেডিয়াম, মাঠ ছাড়লেন মেসি, ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচে রণক্ষেত্র ময়দান

Brazil vs Argentina: ব্রাজিলকে ১-০ গোলে হারিয়ে গ্রুপ শীর্ষে বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনা

Read more Articles on
Share this article
click me!