ফিফা র‍্যাঙ্কিংয়ের শীর্ষেই আর্জেন্টিনা, ১০০ নম্বরে উঠে এল ভারতীয় দল

দেশের মাটিতে টানা ১৩ ম্যাচে অপরাজিত ভারতীয় দল। ইন্টারকন্টিনেন্টাল কাপ চ্যাম্পিয়ন হওয়ার পর সাফ চ্যাম্পিয়নশিপেও দুর্দান্ত পারফরম্যান্স দেখাচ্ছেন সুনীল ছেত্রীরা।

Soumya Gangully | Published : Jun 29, 2023 2:47 PM IST / Updated: Jun 29 2023, 09:06 PM IST

ফিফা র‍্যাঙ্কিংয়ে ১ ধাপ উঠে ১০০ নম্বরে উঠে এল ভারতীয় দল। সম্প্রতি লেবাননকে হারিয়ে ইন্টারকন্টিনেন্টাল কাপ চ্যাম্পিয়ন হয়েছে ভারতীয় দল। সাফ চ্যাম্পিয়নশিপের সেমি-ফাইনালে পৌঁছে গিয়েছেন সুনীল ছেত্রীরা। শনিবার সেমি-ফাইনালে লেবাননের মুখোমুখি হচ্ছে ভারতীয় দল। এরই মধ্যে ফিফা র‍্যাঙ্কিংয়ে প্রথম ১০০-র মধ্যে উঠে আসায় নাওরেম মহেশ সিং, সন্দেশ ঝিঙ্গানদের আত্মবিশ্বাস বেড়ে গিয়েছে। এর আগে এ বছরের এপ্রিলে প্রকাশিত ফিফা র‍্যাঙ্কিংয়ে ১০১ নম্বরে ছিল ভারতীয় দল। এবার ১ ধাপ উঠে এল ভারত। সাফ চ্যাম্পিয়নশিপের পর ভারতীয় দল একাধিক টুর্নামেন্টে খেলবে। ফলে ফিফা র‍্যাঙ্কিংয়ে আরও উন্নতির আশা রয়েছে।

ফিফা র‍্যাঙ্কিংয়ের শীর্ষেই আছে বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা। সম্প্রতি ফ্রেন্ডলি ম্যাচে অস্ট্রেলিয়া ও ইন্দোনেশিয়াকে হারিয়ে দিয়েছেন লিওনেল মেসিরা। এর ফলেই তাঁরা ফিফা র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছেন। দ্বিতীয় স্থানে কাতার বিশ্বকাপ ফাইনালে আর্জেন্টিনার কাছে হেরে রানার্স হওয়া ফ্রান্স। তৃতীয় স্থানে ব্রাজিল। ফিফা র‍্যাঙ্কিংয়ে উল্লেখযোগ্য উন্নতি করেছে ইংল্যান্ড। বেলজিয়ামকে টপকে চতুর্থ স্থানে উঠে এসেছে ইংল্যান্ড। নেদারল্যান্ডসকে টপকে গিয়েছে ক্রোয়েশিয়া। দশম স্থানে আছে স্পেন। ১১ নম্বরে আছে মার্কিন যুক্তরাষ্ট্র।

 

 

ফিফা র‍্যাঙ্কিংয়ে সবচেয়ে উল্লেখযোগ্য উন্নতি করেছে কাজাকস্তান। ৮ ধাপ উন্নতি করে ১০৪ নম্বরে উঠে এসেছে কাজাকস্তান। অন্যদিকে, সবচেয়ে অবনতি হয়েছে ওয়েলশের। ৯ ধাপ নেমে ৩৫ নম্বরে আছে ওয়েলশ। বিশ্ব ফুটবলে তীব্র প্রতিযোগিতা চলছে। ফিফা র‍্যাঙ্কিংয়ে তার প্রভাব পড়ছে।

মঙ্গলবার সাফ চ্যাম্পিয়নশিপে গ্রুপ এ-র শেষ ম্যাচে কুয়েতের সঙ্গে ১-১ ড্র করেছে ভারতীয় দল। প্রথমার্ধের শেষদিকে অসাধারণ ভলিতে গোল করে ভারতকে এগিয়ে দেন অধিনায়ক সুনীল। ম্যাচের শেষমুহূর্তে আনোয়ার আলির আত্মঘাতী গোলে ম্যাচ ড্র হয়ে যায়। গ্রুপে ৩ ম্যাচ খেলে ভারত ও কুয়েত ২ দলই ৭ পয়েন্ট করে পেয়েছে। তবে গোলপার্থক্যে এগিয়ে থাকায় গ্রুপের শীর্ষে কুয়েত। শনিবার প্রথম সেমি-ফাইনালে গ্রুপ বি-র রানার্স বাংলাদেশের মুখোমুখি হবে কুয়েত। একই দিনে দ্বিতীয় সেমি-ফাইনালে গ্রুপ বি-র চ্যাম্পিয়ন লেবাননের বিরুদ্ধে লড়াই ভারতের। ইন্টারকন্টিনেন্টাল কাপে প্রথমে লেবাননের সঙ্গে গোলশূন্য ড্র করার পর ফাইনালে লেবাননকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় ভারতীয় দল। ফলে আত্মবিশ্বাসী সুনীলরা। দেশের মাটিতে ফের লেবাননকেই হারানোই ভারতীয় দলের লক্ষ্য। ফের লাল কার্ড দেখায় সেমি-ফাইনালে রিজার্ভ বেঞ্চে বসতে পারবেন না ভারতের কোচ ইগর স্টিম্যাচ।

আরও পড়ুন-

তিনি না থাকলে হয়তো হারিয়ে যেতেন হাবিব, প্রয়াত ইস্টবেঙ্গলের প্রাক্তন অধিনায়ক চন্দন বন্দ্যোপাধ্যায়

৩ বছরের চুক্তি ঘোষণা, মোহনবাগানে অস্ট্রেলিয়ার বিশ্বকাপার জেসন কামিংস

Indian Football: লেবাননের বিরুদ্ধে ২-০ জয়, ইন্টারকন্টিনেন্টাল কাপ চ্যাম্পিয়ন ভারত

Read more Articles on
Share this article
click me!