ফুটবলে সৌন্দর্য ফিরিয়ে আনছে ব্রাজিল, ফের একবার মাঠে 'জোগো বোনিতো' তিতের দলের

সার্বিয়ার বিরুদ্ধে প্রথম ম্যাচের শুরু থেকেই দাপটের সঙ্গে খেলেছিল ব্রাজিল। অবশেষে ২-০ গোলে জয়লাভও করে ব্রাজিল। কিন্তু এই জয়ের চাইতেও অনেক বেশি সুন্দর ছিল ৯০ মিনিটের খেলা।

Web Desk - ANB | Published : Nov 25, 2022 1:01 PM IST

২০২২ সালে কাতারের স্টেডিয়ামে ফের 'জোগো বোনিতো' ফিরিয়ে আনল ব্রাজিল। যার অর্থ সুন্দর ফুটবল। কাতার বিশ্বকাপে সার্বিয়ার বিরুদ্ধে ব্রাজিলের উদ্বোধনী ম্যাচে সঠিক অর্থের সেই সুন্দর ফুটবল দেখা গেল। ৯০ মিনিট ধরে হলুদ জার্সিধারীদের দাপটে দিশেহারা হয়ে গেল সার্বিয়ার রক্ষণ। গোটা ম্যাচে একটাই দল ক্রমাগত আক্রমণ করে গেল। রিচার্লিসনের বাইসাইকেল কিক অবাক করেছে গোটা বিশ্বের ফুটবলপ্রেমীদের। দাপট দেখিয়েছেন নেইমার, স্যান্দ্রো, ক্যাসেমিরোক্যাসেমিরো, ভিনিসিয়াস জুনিয়ররাও। প্রাক্তন কোচ দুঙ্গার আমলে হারিয়ে যাওয়া ব্রাজিল ফুটবলের সৌন্দর্য আবারও তিতের হাত ধরে ফিরে এসেছে বলেই মনে করছেন অনেকে।

সার্বিয়ার বিরুদ্ধে প্রথম ম্যাচের শুরু থেকেই দাপটের সঙ্গে খেলেছিল ব্রাজিল। অবশেষে ২-০ গোলে জয়লাভও করে ব্রাজিল। কিন্তু এই জয়ের চাইতেও অনেক বেশি সুন্দর ছিল ৯০ মিনিটের খেলা। রিচার্লিসনের জোড়া গোল। বাইসাইকেল কিক। অসাধারণ আক্রমণ। তাছাড়াও ৫৯ মিনিটের মাথায় পোস্টে লেগে ফিরে আসে স্যান্দ্রোর দূরপাল্লার শট। ৮১ মিনিটের মাথায় ক্যাসেমিরোর শট বারে লেগে ফিরে আসে। নেইমার ভিনিসিয়াস জুনিয়রদের একাধিক দেখার মতো শট ব্রাজিলের পুরনো ফুটবলের প্রত্যাবর্তনেরই ইঙ্গিত দিচ্ছে।

আসলে ব্রাজিলের ফুটবল তো কেবল একটা খেলা নয়, ব্রাজিলের মানুষের কাছে ফুটবল ধর্ম। ফুটবল যন্ত্রণা উপশোমের মাধ্যম। সারাদিন না খেতে পাওয়া ব্রাজিলের বস্তির মানুষটাও দিনের শেষে আঁকড়ে ধরে ফুটবলকে। ব্রাজিলই প্রথম বিশ্বের কাছে ফুটবল যে শিল্প তা তুলে ধরেছিল। বিশ্বের সঙ্গে পরিচয় করিয়েছিল 'জোগো বোনিতো'র সঙ্গে। ১৯৫৮ থেকে ১৯৭০ ব্রাজিল ফুটবলের স্বর্ণযুগ। পেলের হাত ধরেই তিনবার বিশ্বকাপজয়ী দল। ১৯৮২ সালে বিশ্বকাপ না জিতলেও সেই দল যে ফুটবলের ইতিহাসে অন্যতম সেরা দল হয়ে থেকে গিয়েছে সে বিষয় কোনও সন্দেহ নেই। আগামী সোমবার ২৮ নভেম্বর গ্রুপ জি-তে দ্বিতীয় ম্যাচ খেলতে নামবে ব্রাজিল। এখন দেখার নিজেরদের অসাধারণ জয়ের ধারা বজায় রেখে ২০১৪ সালে দেশের মাটিতে বিশ্বকাপ সেমি ফাইনালে জার্মানির কাছে ৭ গোল খাওয়া, গতবার রাশিয়ায় বেলজিয়ামের কাছে হার সবকিছুর কি জবাব দিতে পারবে ব্রাজিল?

আরও পড়ুন - 

চোট পেলেও বিশ্বকাপে খেলবেন নেইমার, আশ্বস্ত করলেন ব্রাজিলের কোচ তিতে

'ঈশ্বরের মৃত্যু নেই', মেসিদের সাফল্য কামনায় প্রয়াণ দিবসে দিয়েগোর শরণাপন্ন আর্জেন্টিনা

পরবর্তী ম্যাচে কি আবারও ফর্মে ফিরবেন নেইমার? কতটা গুরুতর ফুটবলারের চোট?

Share this article
click me!