ম্যাচের শেষমুহূর্তে পরপর গোল, ১০ জনের ওয়েলশের বিরুদ্ধে ২-০ জয় ইরানের

এবারের বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে ইংল্যান্ডের কাছে ৬-২ গোল হেরে গেলেও, দ্বিতীয় ম্যাচে ওয়েলশের বিরুদ্ধে অসাধারণ ফুটবল খেলল ইরান। প্রথম ম্যাচে হারের ধাক্কা কাটিয়ে জয় তুলে নিল কার্লোস কুইরোজের দল।

Web Desk - ANB | Published : Nov 25, 2022 12:07 PM IST / Updated: Nov 25 2022, 06:00 PM IST

কাতার বিশ্বকাপে এশিয়ার দলগুলি অসাধারণ পারফরম্যান্স দেখাচ্ছে। সৌদি আরব, জাপান, দক্ষিণ কোরিয়ার পর এবার ইরানও দুর্দান্ত লড়াই করল। শুক্রবার ওয়েলশের বিরুদ্ধে ২-০ গোলে অসাধারণ জয় পেল ইরান। মেহদি তারেমি, সর্দার আজমুনরা যে অসামান্য ফুটবল খেললেন, তা ফুটবলপ্রেমীদের মনে দীর্ঘদিন থেকে যাবে। ৮৬ মিনিটে গোলকিপার ওয়েন হেনেসি লাল কার্ড দেখায় ১০ জনে হয়ে যায় ওয়েলশ। এরপর ইনজুরি টাইমের শেষদিকে পরপর ২ গোল করে জয় ছিনিয়ে নেয় ইরান। গোল করলেন রুজবে চেশমি ও রামিন রেজাইয়ান। প্রথম ম্যাচে ইংল্যান্ডের বিরুদ্ধেও খারাপ খেলেনি ইরান। কিন্তু সেই ম্যাচে ইংল্যান্ড ৬-২ গোলে জয় পাওয়ায় ইরানের ফুটবলারদের লড়াই আড়ালেই থেকে যায়। ওয়েলশের বিরুদ্ধে এই ম্যাচে নিজেদের দক্ষতা প্রমাণ করে দিলেন ইরানের ফুটবলাররা। ইরানের এই জয়ে গর্বিত গোটা এশিয়া। বিশ্বকাপে এই প্রথম ইউরোপের কোনও দলের বিরুদ্ধে জয় পেল ইরান। 

এদিন ম্যাচের শুরু থেকেই জয় পেতে মরিয়া ছিলেন ইরানের ফুটবলাররা। তাঁরা গ্যারেথ বেলদের সঙ্গে সমানতালে লড়াই চালাচ্ছিলেন। কিন্তু প্রথমার্ধে গোল হয়নি। দ্বিতীয়ার্ধের শুরু থেকেই গোলের লক্ষ্যে ঝাঁপায় ইরান। ৫২ মিনিটে পরপর দু'বার পোস্টে ধাক্কা খায় ইরানের আক্রমণ। প্রথমে আজমুনের শট পোস্টে লেগে ফিরে আসে, তারপর গলিজাদের শটও পোস্টে লেগে ফিরে আসে। ম্যাচ যত শেষের দিকে এগোচ্ছিল, ততই মনে হচ্ছিল, এই ম্যাচ ড্র হয়ে যাবে। কিন্তু ৮৬ মিনিটে বক্সের বাইরে তারেমিকে ধাক্কা মেরে ফেলে দেওয়ায় লাল কার্ড দেখেন ওয়েলশের গোলকিপার। প্রতিপক্ষ ১০ জনে হয়ে যাওয়ায় শেষদিকে জয়ের জন্য মরিয়া হয়ে ওঠে ইরান। তার ফলও মেলে হাতেনাতে। ইনজুরি টাইমে প্রথমে চেশমি, তারপর রেজাইয়ান গোল করে ইরানকে স্মরণীয় জয় এনে দিলেন।

এই অসাধারণ জয়ের পর ইরানের কোচ কার্লোস কুইরোজ বলেন, 'ছেলেরা অসাধারণ ফুটবল খেলেছে। ওদের কৃতিত্ব প্রাপ্য। আমাদের নক-আউটে যাওয়ার সুযোগ আছে। আমরা সবে শুরু করেছি, এখনও অনেকদূর যেতে হবে। সমর্থনের জন্য দর্শকদের ধন্যবাদ। আমরা সমর্থকদের জন্যই খেলি। ওদের মুখে হাসি ফোটাতে পারলে ভাল লাগে।'

এদিন হেরে ২ ম্যাচে মাত্র ১ পয়েন্ট নিয়ে কাতার বিশ্বকাপ থেকে কার্যত বিদায় নিল ওয়েলশ। গ্রুপের শেষ ম্যাচে ইংল্যান্ডের মুখোমুখি হবেন বেলরা। সেই ম্যাচ জিতলেও নক-আউটে যাওয়ার আশা কম। অন্যদিকে, গ্রুপের শেষ ম্যাচে মার্কিন যুক্তরাষ্ট্রকে হারালেই নক-আউটে জায়গা করে নেবে ইরান।

আরও পড়ুন-

চোট পেলেও বিশ্বকাপে খেলবেন নেইমার, আশ্বস্ত করলেন ব্রাজিলের কোচ তিতে

কাতারে জোগো বোনিতো, প্রথম ম্যাচেই সাম্বা ম্যাজিক, রিচার্লিসনের জোড়া গোলে জয়

রিচার্লিসনের জোড়া গোল, বিশ্বকাপের প্রথম ম্যাচে সার্বিয়াকে উড়িয়ে দিল ব্রাজিল

Read more Articles on
Share this article
click me!