বিশ্বকাপের মাঝেই কাতারে চোখ রাঙাচ্ছে ক্যামেল ফ্লু, আশঙ্কা আরও একাধিক সংক্রামক রোগ ছড়িয়ে পড়ারও

২০২২ সালের ফুটবল বিশ্বকাপ চলাকালীনই কাতারে এই সংক্রমণ ছড়াতে পারে বলে আশঙ্কা করছেন চিকিৎসকরা। এমনকী এই ভাইরাস করোনা বা মাঙ্কি পক্সের মতোই ভয়াবহ হতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করছে চিকিৎসক মহল।

Web Desk - ANB | Published : Nov 27, 2022 3:52 PM IST

বিশ্বকাপের মাঝেই ক্যামেল ফ্লুর আশঙ্কা কাতারে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে ইতিমধ্যে সতর্কবার্তা দেওয়া হয়েছে। ২০২২ সালের ফুটবল বিশ্বকাপ চলাকালীনই কাতারে এই সংক্রমণ ছড়াতে পারে বলে আশঙ্কা করছেন চিকিৎসকরা। এমনকী এই ভাইরাস করোনা বা মাঙ্কি পক্সের মতোই ভয়াবহ হতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করছে চিকিৎসক মহল। নিউ মাইক্রোবস অ্যান্ড নিউ ইনফেকশন নামক একটি পত্রিকার প্রতিবেদনের মাধ্যমেই এই খবর প্রকাশ্যে আসে। শুধু তাই নয় এই রিপোর্টে জানা গিয়েছে কাতারে ছড়িয়ে পড়তে পারে আরও একাধিক সংক্রামক রোগ। ব্যাক্টর-জনিত রোগ যেমন ত্বকের লিশম্যানিয়াসিস, ম্যালেরিয়া, ডেঙ্গি, ব়্যাবিজ, চুলকানি, হেপাটাইটিস এ এবং বি'র মতো রোগ এই সময় কাতারে ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

অন্যদিকে কাতারে বর্তমানে চলছে ফুটবল বিশ্বকাপ। এই সময় নানা দেশ থেকে ফুটবলারদের পাশাপাশি পৃথিবীর বিভিন্ন কোন থেকে টুর্নামেন্ট দেখতে কাতারে ভিড় জমিয়েছেন দর্শকরা। গোটা দুনিয়া থেকে প্রায় ১.২ মিলিয়ন সমর্থক বিশ্বকাপ দেখতে কাতারে এসেছেন। এই পরিস্থিতিতে একেই যে কোনও রোগের সংক্রমণের সম্ভাবনা বেশি থাকে। পাশাপাশি ফুটবলাররাও আক্রান্ত হতে পারে এই রোগে। এবার আগামী দিনে এই রোগ মহামারির আকার নিতে পারে বলেই আশঙ্কা চিকিৎসক মহলে।

অন্যদিকে মেক্সিকোর বিরুদ্ধে রুদ্ধশ্বাস ম্যাচে জয়ের পরেও এখনও নিশ্চিত নয় আর্জেন্টিনার নক আউটে যাওয়া। মেসি ও এনজো ফার্নান্ডেজের অসাধারণ দুটি গোল সত্ত্বেও বেশ কিছু ফাঁকফোকর ছিল নীল সাদা দলের রক্ষণে। প্রথম ম্যাচে সৌদি আরবের কাছে হারের পর চাপ বেড়েছিল মেসিদের উপর। এবার মেক্সিকোর বিরুদ্ধে জিততে না পারলে টুর্নামেন্ট থেকে ছিটকে যাওয়ার আশঙ্কা ছিল। পাহাড় প্রমাণ চাপের মাঝেও জাদু দেখাল মেসির বাঁ পা। ম্যাচের ৮৬ মিনিটে আরও একটি অসাধারণ গোল করে এনজো ফার্নান্ডেজ। তিন পয়েন্ট পেলেও নক আউটে যাওয়ার জন্য এখনও পোল্যান্ডের বিরুদ্ধে জিততে হবে দু'বারের বিশ্ব চ্যাম্পিয়নদের।

২০২২ সালের বিশ্বকাপে গ্রুপের দুটি ম্যাচের পর আর্জেন্টিনার হাতে তিন পয়েন্ট। এই মুহূর্তে পয়েন্ট টেবিলের শীর্ষ স্থানে রয়েছে পোল্যান্ড। মেক্সিকোর বিরুদ্ধে জিতে তিন পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে রয়েছে আর্জেন্টিনা। মোট দুটি ম্যাচে মেসিদের গোল সংখ্যা ৩। গোল খেয়েছে ২। তৃতীয় স্থানে রয়েছেন, পোল্যান্ড। দু'টি ম্যাচ খেলে পোল্যান্ডের পয়েন্ট ৪। গোল করেছে ২। চতুর্থ স্থানে রয়েছে মেক্সিকো। দু’ম্যাচে তাদের সংগ্রহ ১ পয়েন্ট। এখন গ্রুপ পর্বের শেষ ম্যাচে মেক্সিকোর বিরুদ্ধে জিতলেই নক আউটের আশা বাঁচিয়ে রাখতে পারবে আর্জেন্টিনা।

Share this article
click me!