বেলজিয়ামের বিরুদ্ধে সহজ জয়, নক-আউটে যাওয়ার দৌড়ে এগিয়ে গেল মরক্কো

এবারের বিশ্বকাপে তথাকথিত ছোট দলগুলি বড় দলগুলিকে যথেষ্ট বেগ দিচ্ছে। এশিয়ার দলগুলির পাশাপাশি ভাল পারফরম্যান্স দেখাচ্ছে মরক্কোও।

Web Desk - ANB | Published : Nov 27, 2022 3:38 PM IST / Updated: Nov 27 2022, 09:19 PM IST

প্রথম ম্যাচে গত বিশ্বকাপের রানার্স ক্রোয়েশিয়ার সঙ্গে লড়াই করে ১ পয়েন্ট ছিনিয়ে নিয়েছিল। দ্বিতীয় ম্যাচে গত বিশ্বকাপে তৃতীয় স্থান পাওয়া বেলজিয়ামকে ২-০ গোলে হারিয়ে দিল মরক্কো। অফসাইডের জন্য গোল বাতিল না হলে ব্যবধান বাড়ত। বেলজিয়ামকে হারিয়ে গ্রুপ এফ থেকে নক-আউটে যাওয়ার লড়াই জমিয়ে দিল মরক্কো। এখন ২ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে গ্রুপ এফ-এর শীর্ষে মরক্কোই। ২ ম্যাচে ৩ পয়েন্ট নিয়ে এখন গ্রুপে দ্বিতীয় স্থানে বেলজিয়াম। ক্রোয়েশিয়া প্রথম ম্যাচ ড্র করে ১ পয়েন্ট পেয়েছে। বেলজিয়ামের কাছে প্রথম ম্যাচ হেরে যাওয়ায় কোনও পয়েন্ট পায়নি কানাডা। রবিবারই কানাডা-ক্রোয়েশিয়া ম্যাচ। এই ম্যাচের ফলের উপর এই গ্রুপের দলগুলির অবস্থান নির্ভর করছে। পরিস্থিতি যা, তাতে শেষ ম্যাচের আগে পর্যন্ত বলা যাবে না গ্রুপ এফ থেকে কোন ২ দল নক-আউটে যাচ্ছে। ফলে এই গ্রুপের শেষ ম্যাচগুলি অত্যন্ত আকর্ষণীয় হতে চলেছে।

এদিন প্রথম থেকেই বেলজিয়ামের সঙ্গে লড়াই করছিল মরক্কো। প্রথমার্ধের শেষদিকে ফ্রি-কিক থেকে গোল করে ফেলেন হারিম জিয়েচ। কিন্তু 'ভি এ আর'-এর সাহায্য নিয়ে অফসাইডের জন্য সেই গোল বাতিল করে দেন রেফারি। ফলে প্রথমার্ধ শেষ হয় গোলশূন্যভাবে। দ্বিতীয়ার্ধেও গোলের লক্ষ্যে আক্রমণে ঝাঁপাতে থাকেন মরক্কোর ফুটবলাররা। ৭৩ মিনিটে প্রথম গোল আসে। ফ্রি-কিক থেকে গোল করেন আবদেলহামিদ সাবিরি। এই গোলের ক্ষেত্রে বেলজিয়ামের অভিজ্ঞ গোলকিপার থিবাউট কুর্তোয়ার দোষ আছে। ফ্রি-কিক থেকে বলটি সরাসরি তাঁর হাতে আসে। কিন্তু সেই বলই ধরতে গিয়ে ফস্কান কুর্তোয়া। বল তাঁর হাতে লেগে গোললাইন পেরিয়ে যায়। এরপর ইনজুরি টাইমে দ্বিতীয় গোল করেন জাকারিয়া আবুখলাল। ফলে সহজ জয় পায় মরক্কো।

১৯৯৪ সালের বিশ্বকাপের পর এই প্রথম এই প্রতিযোগিতায় গ্রুপ পর্যায়ের কোনও ম্যাচে হারল বেলজিয়াম। বিশ্বকাপের গ্রুপ পর্যায়ে টানা ১৬ ম্যাচ অপরাজিত থাকার লক্ষ্য নিয়ে খেলতে নেমেছিলেন ইডেন হ্যাজার্ডরা। কিন্তু তাঁদের সেই রেকর্ড করতে দিল না মরক্কো। এদিন বেলজিয়াম খারাপ খেলেনি, কিন্ত প্রথম ম্যাচের তুলনায় আরও বেশি লড়াই করে মরক্কো। তার ফলেই জয় পেল আফ্রিকার দলটি।

মরক্কো যদি এই গ্রুপ থেকে নক-আউটের যোগ্যতা অর্জন করে, তাহলে সেটা চমকপ্রদ ব্যাপার হবে। গত বিশ্বকাপের রানার্স ও তৃতীয় স্থান পাওয়া দলের মধ্যে যে কোনও একটি সেক্ষেত্রে গ্রুপ থেকেই ছিটকে যাবে।

আরও পড়ুন-

গোড়ালির চোট নেই, পুরোটাই গুজব, মেক্সিকোর বিরুদ্ধে অসাধারণ গোলের পর জানালেন মেসি

অসংখ্য সুযোগ নষ্টের জের, কোস্টারিকার কাছে ০-১ গোলে হেরে নক-আউটে অনিশ্চিত জাপান

অবশেষে মেসি ম্যাজিকে মেক্সিকো-বধ, বিশ্বকাপে টিকে থাকল আর্জেন্টিনা

Read more Articles on
Share this article
click me!