স্কালোনির জাদুতেই ২০২২-এর বিশ্বকাপে মেসি, অবসরের সিদ্ধান্ত বদলেছিল কোচের একটা মেসেজে

২০১৮ সালে রাশিয়া বিশ্বকাপের পরই আন্তর্জাতিক ফুটবল থেকে নিজেকে সরিয়ে নিতে চেয়েছিলেন মেসি। এইভাবে আন্তর্জাতিক ফুটবল থেকে মেসির সরে আসা ঘিরে রীতিমত জল্পনা সৃষ্টি হয়েছিল। তবে কি আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের পথে মেসি?

Web Desk - ANB | Published : Dec 15, 2022 10:17 AM IST

মঙ্গলবার ক্রোয়েশিয়াকে হারিয়ে বিশ্বকাপের ফাইনালে পৌঁছেছে আর্জেন্টিনা। বিশ্বজোড়া নীল-সাদা সমর্থকদের আনন্দে বিষাদের সুর মিশিয়ে অবসর ঘোষণা করলেন মেসি। এই বিশ্বকাপই শেষ। দেশের জার্সি গায়ে আর মাত্র ৯০ মিনিটই মাঠে দেখা যাবে মেসিকে। গোল্ডেন বুট পায়ে আর্জেন্টিনার হয়ে শেষ বারের মতো মেসির বাঁ পায়ের জাদু দেখবে ফুটবল বিশ্ব। তবে এই বিশ্বকাপেও মেসিকে পাওয়ার কথা ছিল না আপামোর ফুটবল প্রেমীদের। ২০১৮ সালে রাশিয়া বিশ্বকাপের পরই আন্তর্জাতিক ফুটবল থেকে নিজেকে সরিয়ে নিতে চেয়েছিলেন মেসি। এইভাবে আন্তর্জাতিক ফুটবল থেকে মেসির সরে আসা ঘিরে রীতিমত জল্পনা সৃষ্টি হয়েছিল। তবে কি আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের পথে মেসি? হয়তো হতও তাই। কিন্তু ছবিটা বদলে দেয় আর্জেন্টিনার বর্তমান কোচ স্কালোনির এটি মেসেজে।

২০১৮ সালে রাশিয়া বিশ্বকাপে পরাজয়ের পর থেকেই নিজেকে আন্তর্জাতিক ফুটবল থেকে সরিয়ে নিয়েছিল মেসি। হয়ত অবসরের কথাই ভেবেছিলেন তিনি। কিন্তু এককালের সতীর্থ ও আর্জেন্টিনার বর্তমান কোচ স্কালোনির চেষ্টার জোড়েই ফের নীল-সাদা জার্সিতে ফিরলেন লিও। ২০২২ সালের কাতার বিশ্বকাপে ফের মেসি ম্যাজিক দেখল ফুটবল বিশ্ব। ২০১৮ সালে রাশিয়া বিশ্বকাপে পরাজয়ের পর আর্জেন্টিনার কোচ হল লিওনেল স্কালোনি। সেই সময়ই মেসিকে ফিরিয়ে আনতে সচেষ্ট হন তিনি। 'লিও, আমি স্কালোনি। তোমার সঙ্গে কথা বলতে চাই।' এই হোয়াটসঅ্যাপ মেসেজই বদলে দিয়েছিল মেসির মন। স্কালোনি মেসির ঘনিষ্ঠতা বরাবরই। ২০০৫ সালে আর্জেন্টিনার আন্তর্জাতিক ম্যাচে অভিষেকের সময় থেকেই সেই দলে একসঙ্গে ছিলেন স্কালোনি ও মেসি। তারপর কোচ হিসেবে মেসিকে ফেরাতে চান স্কালোনি। নিজের পরিকল্পনার কথা বলেন, আর্জেন্টিনার মেসিকে প্রয়োজন। স্কালোনির কথা ফেলতে পারেননি লিও। নতুন স্বপ্ন নিয়ে ফের মাঠে ফেরেন এলএম১০। লক্ষ্য ছিল কোপা আমেরিকা ও বিশ্বকাপ। একটি পূরণ হয়েছে আর একটি পূরণ হতে বাকি মাত্র একটা ধাপ। ফাইনালে মেসির জন্য প্রাণ দিয়ে খেলতে প্রস্তুত তাঁর দল। নিজেদের জন্য নয় মেসির জন্য। দেশের হয়ে মেসির শেষ ৯০ মিনিটে নিজেদের সব কিছু দিয়ে দেবেন আর্জেন্টিনার কোচ ফুটবলাররা। কারণ এই বিশ্বকাপ মেসির।

বুধবার রাতটা গোটা বিশ্বের আর্জেন্টিনা সমর্থকদের কাছে একটা আবেগের রাত ছিল। একদিকে পরাজয়ের গ্লানি ভুলে ৩৫ বছর পর ফের একবার বিশ্বকাপ জেতার সুযোগ আর্জেন্টিনার কাছে। অন্যদিকে এটাই সম্ভবত এই শতাব্দির অন্যতম শ্রেষ্ঠ ফুটবলার মেসির শেষ বিশ্বকাপ। একটা প্রজন্মের হিরো মেসি। স্বপ্নের নায়কের পঞ্চম এবং শেষ বিশ্বকাপে একের পর এক চমক দেখছেন দর্শকরা। আবেগঘন রাত আর্জেন্টিনা ফুটবলারদের কাছেও। স্বপ্নকে ছুঁতে আর মাত্র একটা সিড়ি বাকি। ফাইনালে পৌঁছেছে আর্জেন্টিনা। ম্যাচ শেষে মেসিদের জয় ঘোষণার শেষ হুইসেল বাজতেই চোখের জল ধরে রাখতে পারলেন না কোচ স্কালোনিও। মেসি জড়িয়ে ধরে চোখের জলে ভাসলেন তিনি।

আরও পড়ুন - 

স্বপ্নপূরণে বাকি মাত্র একটা ধাপ, বিশ্বকাপের ফাইনালে পৌঁছে চোখের জলে ভাসলেন কোচ স্কালোনি

মারাদোনার রেকর্ড ছুঁয়েছিলেন আগেই, এবার আর্জেন্টিনার হয়ে সবচেয়ে বেশি গোল করা গ্যাব্রিয়েল বাতিস্তুতার রেকর্ডও ভাঙলেন মেসি

১৮ তারিখই দেশের জার্সিতে শেষ ম্যাচ লিও-র, সেমিফাইনালের রাতেই অবসর ঘোষণা মেসির

Share this article
click me!