পরাজয়ের দুঃখের আগে কর্তব্য, কোস্টারিকার বিরুদ্ধে দ্বিতীয় ম্যাচে পরাজয়ের পরও গ্যালারি পরিষ্কার করেই মাঠ ছাড়লেন জাপানিরা

কোস্টা রিকার বিরুদ্ধে হারের পরও গ্যালারি পরিষ্কার করেই স্টেডিয়াম ছাড়লেন তাঁরা। এর আগেও ড্রেসিংরুম পরিষ্কার করতে দেখা গিয়েছিল জাপানি ফুটবলারদের। 

Web Desk - ANB | Published : Nov 28, 2022 3:16 PM IST

বিশ্বকাপের দৌঁড় দূরন্তভাবে শুরু করলেও কোস্টারিকার বিরুদ্ধে দ্বিতীয় ম্যাচে পরাজিত হল জাপান। হারের দুঃখ থাকলেও নিজেদের কর্তব্যে অবিচল থাকলেন জাপানি দর্শকরা। ফুটবলে জিততে পাড়ুক না পারুক নিজেদের আচরণ দিয়ে বিশ্ববাসীর মন জয় করলেন জাপান সমর্থকরা। কোস্টা রিকার বিরুদ্ধে হারের পরও গ্যালারি পরিষ্কার করেই স্টেডিয়াম ছাড়লেন তাঁরা। এর আগেও ড্রেসিংরুম পরিষ্কার করতে দেখা গিয়েছিল জাপানি ফুটবলারদের। প্রথম ম্যাচেই স্টেডিয়াম পরিষ্কার করে বিশ্ববাসীর মন জয় করেছিলেন জাপান সমর্থকরা। একই ছবি দেখা গেল জাপানের দ্বিতীয় দিনের ম্যাচেও।

জাপানিরা পরিচ্ছন্নতার উপর খুবই জোড় দেন। সূত্রের খবর জাপানের মূল ধর্ম বৌদ্ধ। কিন্তু বৌদ্ধ ধর্ম দেশে ছড়িয়ে পড়ার আগেও গোটা দেশে একটাই ধর্ম ছিল শিনতো ধর্ম। এই শিনতো ধর্মর মূল মন্ত্র ছিল পরিচ্ছন্নতা। জাপানে বৌদ্ধ ধর্ম ছড়িয়ে পড়ার পরে শিনতো ধর্মই ভালো দিকগুলোকে জাপান গ্রহণ করে নেয়। ফলে পরিচ্ছন্নতা একরকমভাবে জাপানের সংস্কৃতির অঙ্গ হয়ে গিয়েছে। তাই জাপানিরা যেখানেই যান তার আশেপাশে কোনও নোংরা ফেলে আসেন না।

বিশ্বকাপের ময়দানে নিজেদের উদ্বোধনী ম্যাচেই জার্মানির মত প্রতিপক্ষকে জাপান ২-১ ব্যবধানে হারাবে তা কেউই ভাবতে পারেনি। তবে শুধু মাঠেই নয় গ্যালারিতেও বিশ্ববাসীর নজর কেড়েছে জাপানিরা। বিশ্বকাপের ম্যাচের পাশাপাশি মানবতার দিক থেকেও বিশ্ববাসীর মন জিতেছে জাপানিরা। খেলা শেষে সবাই যখন বাড়ি ফেরার পথে জাপানি সমর্থকদের তখন দেখা গেল অন্য ভূমিকায়। দলের হয়ে গলা ফাটানোর পাশাপাশি খেলা শেষে গ্যালারি পরিষ্কার করতেও দেখা গেল তাঁদের। খেলা উপভোগ করার পাশাপাশি যে স্টেডিয়াম পরিষ্কার করাও যে দর্শকদের কাজ তা বুঝিয়ে দিলেন তাঁরা।

শুধু তাই নয়, বিশ্বকাপের ময়দানে জার্মানির বিরুদ্ধে ঐতিহাসিক জয়ের সাক্ষর রেখেছে জাপান। এবার ম্যাচ শেষে স্টেডিয়াম ছেড়ে বেরোনোর আগে নিজেদের চেঞ্জরুম পরিষ্কার করলেন রিৎসু দোয়ান ও তাকুমা আসানোরা। লকাররুম এতটাই পরিপাটি করে করে গোছানো, যা মুগ্ধ করেছে নিয়ামক সংস্থা ফিফাকেও। সেই সাজঘরের ছবি ইতিমধ্যেই ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়া জুড়ে গোটা ঘটনায় বিশ্ববাসী।

বুধবার জার্মানিকে ২-১ গোলে হারিয়ে দিল জাপান। সৌদি আরবের বিরুদ্ধে শুরুতে এগিয়ে গিয়েও যেভাবে ২-১ গোলে হেরে গিয়েছিল আর্জেন্টিনা, জাপানের বিরুদ্ধে জার্মানিও একইভাবে হেরে গেল। ৩৩ মিনিটে ইলকে গুন্ডোগানের পেনাল্টি গোল খেয়ে পিছিয়ে পড়লেও, কোনও সময়ই হতোদ্যম হয়ে পড়েননি জাপানের ফুটবলাররা। টমাস মুলারদের আক্রমণ সামলে পাল্টা আক্রমণ করে যাচ্ছিল জাপান। তার ফলেই দ্বিতীয়ার্ধে এল জোড়া গোল। জার্মানির ফুটবলাররা গোল শোধ করার জন্যে অনেক চেষ্টা করেন। কিন্তু তাঁদের পক্ষে আর সমতা ফেরানো সম্ভব হয়নি। জাপানের ফুটবলাররা সবাই মিলে অসামান্য লড়াই করে জয় ছিনিয়ে নিলেন। জাপানের ফুটবলের ইতিহাসে এই জয় অন্যতম সেরা।

আরও পড়ুন - 

ঘানার বিরুদ্ধে অসাধারণ লড়াই করেও হার, ছিটকে যাওয়ার মুখে দক্ষিণ কোরিয়া

ইংল্যান্ড-ওয়েলেসের মুখোমুখি হওয়ার আগেই স্টেডিয়ামের বাইরে গান গাওয়ায় নিষেধাজ্ঞা, নির্দেশ অমান্য করলে হতে পারে জেলও

মধ্যরাতে রোনাল্ডো-সুয়ারেজ লড়াই, উরুগুয়েকে হারালেই নক-আউটে পর্তুগাল

Share this article
click me!