ঘানার বিরুদ্ধে অসাধারণ লড়াই করেও হার, ছিটকে যাওয়ার মুখে দক্ষিণ কোরিয়া

বিশ্বকাপে সোমবার পরপর ২টি উত্তেজক ম্যাচ দেখার সুযোগ পেলেন ফুটবলপ্রেমীরা। সার্বিয়া-ক্যামেরুনের পর দক্ষিণ কোরিয়া-ঘানার ম্যাচেও দুর্দান্ত লড়াই দেখা গেল।

Web Desk - ANB | Published : Nov 28, 2022 3:01 PM IST / Updated: Nov 28 2022, 08:59 PM IST

প্রথম ম্যাচে উরুগুয়ের সঙ্গে ড্র করার পর দ্বিতীয় ম্যাচে ঘানার কাছে ৩-২ গোলে হেরে গেল দক্ষিণ কোরিয়া। এদিন অসাধারণ লড়াই করলেন সন হিউং-মিনরা। ২ গোলে পিছিয়ে পড়েও দ্বিতীয়ার্ধে সমতা ফেরায় দক্ষিণ কোরিয়া। কিন্তু এরপর ফের গোল করে ম্যাচ জিতে নিল ঘানা। শেষদিকে সমতা ফেরানোর জন্য অনেক চেষ্টা করে দক্ষিণ কোরিয়া। কিন্তু ঘানার ডিফেন্ডাররা কোনওরকমে সব আক্রমণ সামাল দেন। ঘানার গোলকিপারও অসাধারণ লড়াই করেন। এই হারের ফলে গ্রুপ থেকে নক-আউটে যাওয়া প্রায় অসম্ভব হয়ে গেল এশিয়ার দলটির। গ্রুপের শেষ ম্যাচে পর্তুগালের মুখোমুখি হবে দক্ষিণ কোরিয়া। সেই ম্যাচ জিতলে তবে নক-আউটে যাওয়ার সুযোগ থাকবে। কিন্তু ক্রিশ্চিয়ানো রোনাল্ডোদের বিরুদ্ধে জেতা খুব কঠিন। ফলে ভাল খেলেও গ্রুপ থেকেই বিদায় নিতে হতে পারে দক্ষিণ কোরিয়াকে। তবে যে লড়াই করলেন সনরা, সেটা এশিয়ার ফুটবলপ্রেমীরা মনে রাখবেন।

এদিন ম্যাচের শুরু থেকেই গোলের লক্ষ্যে ঝাঁপায় ২ দল। ২৪ মিনিটে প্রথম গোল করে ঘানাকে এগিয়ে দেন মহম্মদ সালিসু। ৩৪ মিনিটে ব্যবধান বাড়ান মহম্মদ কুদুস। প্রথমার্ধে আর কোনও গোল হয়নি। দ্বিতীয়ার্ধে পরপর গোল করে সমতা ফেরায় দক্ষিণ কোরিয়া। ৫৮ মিনিটে প্রথম গোল করে ব্যবধান কমান চো গে-সাং। তিনিই ৬১ মিনিটে দ্বিতীয় গোল করে সমতা ফেরান। কিন্তু ৬৮ মিনিটে ফের গোল করে ঘানাকে এগিয়ে দেন কুদুস। এরপর সমতা ফেরানোর জন্য অনেক চেষ্টা করেন দক্ষিণ কোরিয়ার ফুটবলাররা। কিন্তু তাঁদের পক্ষে আর গোল করা সম্ভব হয়নি।

সোমবার ভারতীয় সময় অনুযায়ী মধ্যরাতে উরুগুয়ের মুখোমুখি হবে পর্তুগাল। তার আগে ১ ম্যাচে ৩ পয়েন্ট নিয়ে গ্রুপ এইচ-এর শীর্ষে রোনাল্ডোরাই। দক্ষিণ কোরিয়াকে হারিয়ে ২ ম্যাচে ৩ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে ঘানা। ১ ম্যাচে ১ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে উরুগুয়ে এবং ২ ম্যাচে ১ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে দক্ষিণ কোরিয়া। ২ ডিসেম্বর গ্রুপের শেষ ম্যাচে পর্তুগালের সঙ্গে লড়াই দক্ষিণ কোরিয়ার। একই সময়ে ঘানার মুখোমুখি হবে উরুগুয়ে। ফলে এই গ্রুপের সব ম্যাচ শেষ না হওয়া পর্যন্ত বলা যাচ্ছে না কোন ২ দল নক-আউটে যাবে। অসাধারণ লড়াই চলছে। পর্তুগাল যদি এদিন উরুগুয়েকে হারিয়ে দেয়, তাহলে নক-আউটে চলে যাবেন রোনাল্ডোরা। সেক্ষেত্রে ঘানার কিছুটা সুবিধা হতে পারে।

আরও পড়ুন-

সার্বিয়ার বিরুদ্ধে অসাধারণ লড়াই, ১-৩ পিছিয়ে পড়েও ড্র ক্যামেরুনের

সবচেয়ে বড় প্রতিপক্ষ চোট-আঘাত, সুইৎজারল্যান্ড ম্যাচের আগে সতর্ক ব্রাজিল

নেইমারের পরিবর্তে খেলতে পারেন ফ্রেড, সোমবারই নক-আউট নিশ্চিত করতে চায় ব্রাজিল

Read more Articles on
Share this article
click me!