বিশ্বকাপ ফাইনালের মঞ্চে সল্ট বে-এর আচরণ ঘিরে বিতর্ক, ফিফার নজরে তুর্কি শেফ

২০২২ সালের ফিফা বিশ্বকাপে সল্ট বে-এর আচরণকে কেন্দ্র করে একাধিক বিতর্ক তৈরি হয়েছে। বিশ্বকাপ ফাইনালের দিন থেকেই শুরু হয় বিতর্ক।

Web Desk - ANB | Published : Dec 23, 2022 3:57 AM IST / Updated: Dec 23 2022, 09:29 AM IST

২০২৩-এর ইউএস ওপেন কাপে নিষিদ্ধ 'সল্ট বে' নামে পরিচিত নুসর-এট গোকসে। ফিফা বিশ্বকাপ চলাকালীন তাঁর আচরণ ক্ষুব্ধ করেছে গোটা বিশ্বকে। তাঁর জেরেই ১৯১৪ সালে প্রতিষ্ঠিত আমেরিকার প্রাচীনতম এবং সবচেয়ে মর্যাদাপূর্ণ ফুটবল টুর্নামেন্ট থেকে নিষিদ্ধ করা হল সল্ট বে কে। এই মর্মে ইউএস ওপেন কাপের অফিসিয়াল টুইটার হ্যান্ডেল থেকে একটু পোস্টও করা হয়। ওই টুইটে পরিষ্কার লেখা ছিল,'২০২৩ সালের ইউএস ওপেন কাপে স্লট বে-কে নিষিদ্ধ করা হচ্ছে। ২০২২ সালের ফিফা বিশ্বকাপে সল্ট বে-এর আচরণকে কেন্দ্র করে একাধিক বিতর্ক তৈরি হয়েছে। বিশ্বকাপ ফাইনালের দিন থেকেই শুরু হয় বিতর্ক। অবশেষে ফিফার নিয়মভঙ্গ ও গোলযোগ সৃষ্টির অভিযোগে আগামী বছরের ইউএস ওপেন কাপে নিষিদ্ধ করা হল তাঁকে।

সেলিব্রিটি শেফ ফিফা বিশ্বকাপ ফাইনালে গোলযোগ সৃষ্টি করার পরে এবং ফিফার একটি মূল নিয়ম ভঙ্গ করার অভিযোগের ভিত্তিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়। ঐতিহাসিক জয়ের পর ফুটবলারদের পরিবারের সঙ্গে উদযাপন করার সময় বিসৃঙ্খলা সৃষ্টি করেন এই তুর্কি সেফ। শুধু তাই নয় অন্যান্য খেলোয়াড়দের কাছ থেকে কাঙ্ক্ষিত ফিফা ট্রফিটি কেড়ে নিতে এবং এটির সাথে পোজ দিতে দেখা গিয়েছে তাঁকে।

 

 

এখানেই শেষ নয় বিশ্বকাপের পর ভাইরাল একটি ভিডিও-এ দেখা যায় একটি ছবির জন্য তিনি ক্রমাগত মেসিকে বিরোক্ত করছিলেন। মেসি তাঁকে উপেক্ষা করায় সত্ত্বেও থামেন না তিনি। অবশেষে নেসির সঙ্গে এজটি ছবি তুলতে সক্ষম হন। এছাড়া তাঁকে একাধিক ছবিতে। এমকী চ্যাম্পিয়নদের পদক কামড়াতেও দেখা গিয়েছে তাঁকে। পিচে তাঁকে কীভাবে থাকতে দেওয়া হল সেবিষয় প্রশ্ন তুলেছেন ফুটবলপ্রেমীরা। পাশাপাশি ১৮ক্যারেট সোনার ট্রফি, যার মূল্য প্রায় ২০ মিলিয়ন মার্কিন ডলার এবং কিছু বিশেষ বাছাই করা মানুষেরই এই ট্রফি স্পর্শ করার অধিকার রয়েছে সেখানে সেই ট্রফি কীভাবে হাতে নিলেন সল্ট বে? ফিফার নিয়ম অনুযায়ী মূল ফিফা বিশ্বকাপ ট্রফিটি শুধুমাত্র খুব বাছাই করা লোকদের দ্বারা স্পর্শ করা এবং ধরে রাখা যেতে পারে, যার মধ্যে ফিফা বিশ্বকাপের প্রাক্তন বিজয়ীরা এবং রাষ্ট্রপ্রধানরা রয়েছে। সল্ট বে কে নিষিদ্ধ করার সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে নেটিজেনরা।

 

 

 

 

 

 

 

আরও পড়ুন - 

বিশ্বকাপ জিতলেও ফিফার ক্রমতালিকার শীর্ষে কি উঠতে পারল আর্জেন্টিনা? বিশ্বসেরার সিরোপা রইল কার হাতে?

পরবর্তী বিশ্বকাপেও থাকছে মেসি? ভালদানোর মন্তব্যে নতুন করে জল্পনা

দেশে ফিরলেন বিশ্বকাপ জয়ের নায়করা, আনন্দের জোয়ারে ভাসছে বুয়েনস আইরেসের রাস্তা

Share this article
click me!