বিশ্বকাপ জিতলেও ফিফার ক্রমতালিকার শীর্ষে কি উঠতে পারল আর্জেন্টিনা? বিশ্বসেরার সিরোপা রইল কার হাতে?

এখনও সরকারিভাবে এই ক্রমতালিকা প্রকাশ্যে না এলেও এবারের ফিফার ক্রমতালিকার শীর্ষে কোন দল তা নিয়ে ইতিমধ্যেই জল্পনা সৃষ্টি হয়েছে। শীর্ষস্থানে থাকছে কোন দল?

Web Desk - ANB | Published : Dec 20, 2022 5:47 PM IST

৩৬ বছর পর আর্জেন্টিনায় ফিরল বিশ্বকাপ। ইতিহাস গড়ে বিশ্বচ্যাম্পিয়ন মেসিরা। কিন্তু তা সত্ত্বেও ফিফার ক্রমতালিকার শীর্ষে উঠতে পারেনি আর্জেন্টিনা। ফিফার ক্রমতালিকায় এতদিন তৃতীয় স্থানে ছিল মেসির আর্জেন্টিনা এবার সেখান থেকে এক ধাপ এগিয়ে দু'নম্বর স্থানে মেসিরা। প্রথম স্থান দখল করতে পারল না বিশ্বকাপের এবারের রানার্স আপ ফ্রান্স। এখনও সরকারিভাবে এই ক্রমতালিকা প্রকাশ্যে না এলেও এবারের ফিফার ক্রমতালিকার শীর্ষে কোন দল তা নিয়ে ইতিমধ্যেই জল্পনা সৃষ্টি হয়েছে। শীর্ষস্থানে থাকছে কোন দল?

সূত্রের খবর ফিফার ক্রমতালিকার প্রথম পাঁচে নিজেদের জায়গা ধরে রেখেছে ফ্রান্স, ইংল্যান্ড, বেলজিয়াম ও আর্জেন্টিনা। বিশ্বকাপ থেকে ছিটকে গেলেও নিজেদের এক নম্বর জায়গা ধরে রেখেছে ব্রাজিল। নেইমারদের ঝুলিতে পয়েন্ট ১৮৪০.৭৭ । ১৮৩৮.৩৯ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে মেসিরা। তিন নম্বরে রয়েছে এবারের রানার্স আপ দেশ ফ্রান্স, পয়েন্ট ১৮২৩.৩৯। চার ও পাঁচ নম্বর স্থান ধরে রেখেছে যথাক্রমে বেলজিয়াম এবং ইংল্যান্ড। পয়েন্ট ১৭৮১.৩০ এবং ১৭৭৪.১৭।

ক্রমতালিকার এক থেকে দশের মধ্যে নিজেদের জায়গা ধরে রেখেছে যথাক্রমে নেদারল্যান্ডস, ক্রোয়াশিয়া, ইটালি, পর্তুগাল এবং স্পেন। বিশ্বকাপের ময়দানে দর্শকদের মন জয় করেছে মরক্কো ও অস্ট্রেলিয়া। ক্রমতালিকার এক থেকে দশের মধ্যে না থাকলেও দুই দলই ১১ ধাপ এগিয়ে যথাক্রমে ১১ ও ২৭ নম্বর স্থানে রয়েছে। ২০২২ সালের বিশ্বকাপে কাতার যে বানিজ্যিক সাফল্য দেখেছে ইতিহাসে তার জুড়ি মেলা ভার। খেলোয়াড়দের ক্লান্তি, ইনজুড়ি ও হাজার বিতর্ক সত্ত্বেও এই বিশ্বকাপ ঘিরে উত্তেজনা ছিল চোখে পড়ার মতো। এই টুর্নামেন্ট ৬.২ বিলিয়ন পাউন্ড রাজস্ব এনে দিয়েছে যা ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপের থেকে ৮৪০ মিলিয়ন পাউন্ড বেশি। এরপরই ফিফা সভাপতি ইনফ্যান্টিনো টুর্নামেন্টের সময়সূচীতে একটি বড় পরিবর্তনের কথা ভাবেন। যা ক্লাব বিশ্বকাপ এবং ইউরোপীয় চ্যাম্পিয়নশিপ এবং প্রতি তিন বছরে বিশ্বকাপের মতো মহাদেশীয় প্রতিযোগিতার মধ্যে বিকল্প হয়।

Share this article
click me!