বুধবার রাতে পোল্যান্ডের বিরুদ্ধে লড়াই, জিতে নক-আউট নিশ্চিত করার লক্ষ্যে আর্জেন্টিনা

বুধবার রাতে ভারতীয় সময় অনুযায়ী সাড়ে ১২টা থেকে শুরু হবে আর্জেন্টিনা-পোল্যান্ড ও সৌদি আরব-মেক্সিকো ম্যাচ। এই ২ ম্যাচের ফলের উপরেই নক-আউটে যাওয়া নির্ভর করছে।

Web Desk - ANB | Published : Nov 29, 2022 11:41 AM IST

প্রথম ম্যাচে সৌদি আরবের বিরুদ্ধে হেরে গেলেও, দুর্দান্ত প্রত্যাবর্তন ঘটিয়ে দ্বিতীয় ম্যাচ মেক্সিকোকে হারিয়ে দিয়েছে আর্জেন্টিনা। গ্রুপ সি-র শেষ ম্যাচে বুধবার রাতে পোল্যান্ডের মুখোমুখি হচ্ছে আর্জেন্টিনা। লিওনেল মেসির সঙ্গে রবার্ট লেওয়ানডস্কির লড়াই দেখা যাবে এই ম্যাচে। বায়ার্ন মিউনিখ ছেড়ে মেসির পুরনো ক্লাব বার্সেলোনায় যোগ দেওয়া লেওয়ানডস্কি বিশ্বের অন্যতম সেরা স্ট্রাইকার। তিনি প্রথম ম্যাচে মেক্সিকোর বিরুদ্ধে পেনাল্টি থেকে গোল করতে ব্যর্থ হলেও, পরের ম্যাচে সৌদি আরবের বিরুদ্ধে গোল করে দলকে জিতিয়েছেন। মেসি পরপর ২ ম্যাচে গোল করে দলকে জিতিয়েছেন। ফলে এই ২ ফুটবলারের লড়াই দেখতে পাবেন ফুটবলপ্রেমীরা। ২ ম্যাচ খেলে এখন পোল্যান্ডের পয়েন্ট ৪। আর্জেন্টিনা ২ ম্যাচ খেলে ৩ পয়েন্ট নিয়ে গ্রুপে দ্বিতীয় স্থানে। সৌদি আরবও ২ ম্যাচ খেলে ৩ পয়েন্ট পেয়েছে। তবে গোলপার্থক্যে পিছিয়ে সৌদি। মেক্সিকো ২ ম্যাচ খেলে ১ পয়েন্ট পেয়েছে। ফলে নক-আউটে যেতে হলে শেষ ম্যাচে মেসিদের জেতা ছাড়া উপায় নেই। ড্র করলে হিসেব জটিল হযে যাবে। সেই ঝুঁকি নিতে চাইছে না আর্জেন্টিনা শিবির।

পোল্যান্ডের বিরুদ্ধেও গত ম্যাচের প্রথম একাদশই অপরিবর্তিত রাখছেন আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি। গত ম্যাচে সেন্টার ব্যাক হিসেবে নিকোলাস ওটামেন্ডির সঙ্গে খেলেন লিজান্দ্রো মার্টিনেজ। এই ২ সেন্টার ব্যাক বেশ ভাল পারফরম্যান্স দেখান। সৌদি আরবের বিরুদ্ধে আর্জেন্টিনার রক্ষণে ফাঁকফোকর দেখা গিয়েছিল। তবে মেক্সিকোর বিরুদ্ধে ম্যাচে ভাল পারফরম্যান্স দেখায় আর্জেন্টিনার রক্ষণ। মেসির সঙ্গে আক্রমণে থাকবেন অ্যাঞ্জেল ডি মারিয়া ও লটারো মার্টিনেজ। শুরুতেই গোল করা লক্ষ্য থাকবেন মেসিরা।

এবারের বিশ্বকাপে এখনও পর্যন্ত অপরাজিত পোল্যান্ড। ফলে লেওয়ানডস্কিরাও নক-আউটের যোগ্যতা অর্জন করতে মরিয়া। সৌদি আরবের বিরুদ্ধে প্রথমার্ধে পেনাল্টি বাঁচিয়ে দেন পোল্যান্ডের গোলকিপার উজসিয়েচ সেজেসনি। তিনি দলের অন্যতম ভরসা। ৪ ডিফেন্ডার ম্যাটি ক্যাশ, কামিল গ্লিক, জ্যাকুব কিউইয়র ও বার্তোস বেরেসজিনস্কি। মিডফিল্ডে থাকবেন গ্রেগর্জ ক্রিচোউইয়াক, ক্রিস্টিয়ান বিয়েলিক, জিয়েলিনস্কি ও প্রিমিসল ফ্র্যাঙ্কোউইস্কি। আক্রমণে লেওয়ানডস্কির সঙ্গে থাকবেন মিলিক।

সৌদি আরব যদি মেক্সিকোকে হারিয়ে দেয়, তাহলে তারা এই গ্রুপ থেকে নক-আউটে পৌঁছে যাবে। এশিয়ার এই দলটি এবারের বিশ্বকাপে বেশ ভাল পারফরম্যান্স দেখাচ্ছে। প্রথম ম্যাচ জেতার পর দ্বিতীয় ম্যাচেও ভাল খেলেছিল সৌদি আরব। তবে সেই ম্যাচ হারতে হয় তাদের। শেষ ম্যাচ জিতে নক-আউটে জায়গা করে নেওয়াই সৌদি ফুটবলারদের লক্ষ্য।

আরও পড়ুন-

বেলের প্রশংসা, ওয়েলশের বিরুদ্ধে ফেভারিট ইংল্যান্ডই, মানছেন সাউথগেট

শেষ বিশ্বকাপ মাতাচ্ছেন রোনাল্ডো, উরুগুয়েকে হারিয়ে নক-আউটে পৌঁছে গেল পর্তুগাল

উরুগুয়ের বিরুদ্ধে ২-০ গোলে জয়, কাতার বিশ্বকাপের নক-আউটে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর পর্তুগাল

Read more Articles on
Share this article
click me!