উরুগুয়ের বিরুদ্ধে ২-০ গোলে জয়, কাতার বিশ্বকাপের নক-আউটে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর পর্তুগাল

| Nov 29 2022, 02:50 AM IST

Portugal
উরুগুয়ের বিরুদ্ধে ২-০ গোলে জয়, কাতার বিশ্বকাপের নক-আউটে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর পর্তুগাল
Share this Article
  • FB
  • TW
  • Linkdin
  • Email

সংক্ষিপ্ত

এবারের বিশ্বকাপে পরপর ২ ম্যাচ জিতে নক-আউটে জায়গা করে নিল পর্তুগাল। ক্রিশ্চিয়ানো রোনাল্ডো এদিনও বেশ ভাল পারফরম্যান্স দেখালেন।

ব্রুনো ফার্নান্ডেজের জোড়া গোলে উরুগুয়েকে হারিয়ে এবারের বিশ্বকাপে তৃতীয় দল হিসেবে নক-আউটের যোগ্যতা অর্জন করল পর্তুগাল। প্রথমার্ধ গোলশূন্য থাকার পর ৫৪ মিনিটে গোল করেন ব্রুনো। প্রথমে মনে হয়েছিল, ক্রিশ্চিয়ানো রোনাল্ডো হেডে গোল করেছেন। কিন্তু পরে ফিফার পক্ষ থেকে জানানো হয়, রোনাল্ডো নন, গোলদাতা ব্রুনো। তাঁর ক্রস সরাসরি জালে জড়িয়ে গিয়েছে। রোনাল্ডোর মাথায় লাগেনি বল। এরপর ম্যাচের শেষদিকে পেনাল্টি পায় পর্তুগাল। নিজের ও দলের দ্বিতীয় গোল করেন ব্রুনো। ফলে সহজ জয় পেল পর্তুগাল। লুই সুয়ারেজ, এডিনসন কাভানিরা গোল শোধ করার অনেক চেষ্টা করেছিলেন, কিন্তু পর্তুগাল ২ গোলে এগিয়ে যাওয়ার পর উরুগুয়ের পক্ষে কিছু করা সম্ভব হয়নি। এই হারের ফলে গ্রুপ থেকেই বিদায় নিতে পারে ২ বারের বিশ্বচ্যাম্পিয়ন উরুগুয়ে। শেষ ম্যাচে ঘানার বিরুদ্ধে জিততেই হবে, পাশাপাশি অন্য ম্যাচের ফলের দিকে তাকিয়ে থাকতে হবে সুয়ারেজদের।

প্রথম ম্যাচে ঘানার বিরুদ্ধে ৩-২ গোলে জয় পেয়েছিল পর্তুগাল। অন্যদিকে, দক্ষিণ কোরিয়ার সঙ্গে গোলশূন্য ড্র করেছিল উরুগুয়ে। ফলে নক-আউটের যোগ্যতা অর্জন পর্বে এগিয়ে থাকতে হলে উরুগুয়েকে দ্বিতীয় ম্যাচ জিততেই হত। হেরে গিয়ে নিজেদের কাজটা কঠিন করে ফেলল লাতিন আমেরিকার দলটি। অন্যদিকে, সহজেই উরুগুয়েকে হারিয়ে নক-আউটে যাওয়া নিশ্চিত করে ফেললেন রোনাল্ডোরা। ফলে গ্রুপের শেষ ম্যাচে দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে তাঁরা অনেক চাপমুক্ত হয়ে খেলতে পারবেন। 

Subscribe to get breaking news alerts

এদিন জোড়া গোল করে অসাধারণ নজির গড়লেন ব্রুনো। ১৯৬৬ বিশ্বকাপের পর পর্তুগালের প্রথম ফুটবলার হিসেবে একই বিশ্বকাপে ২ গোল ও ২ গোলের ক্ষেত্রে পাস বাড়ানোর নজির গড়লেন তিনি। ১৯৬৬ বিশ্বকাপে এই রেকর্ড ছিল হোসে অগাস্তো ও হোসে তোরেসের। উরুগুয়ের বিরুদ্ধে হ্যাটট্রিকও পেতে পারতেন ব্রুনো। ইনজুরি টাইমের শেষদিকে তাঁর শট পোস্টে লেগে ফিরে আসে।

পর্তুগাল ২ গোলে এগিয়ে যাওয়ার আগে উরুগুয়েও সমতা ফেরানোর অনেক সুযোগ পেয়েছিল। ৭৫ মিনিটে উরুগুয়ের একটি আক্রমণ পোস্টে প্রতিহত হয়। সুয়ারেজও ৭৩ মিনিটে এডিনসন কাভানির বদলে মাঠে নেমে গোলের সুযোগ নষ্ট করেন। তার ফলেই হেরে গেল উরুগুয়ে। 

এটাই রোনাল্ডো ও মেসির শেষ বিশ্বকাপ। ফুটবলপ্রেমীদের আশা, আর্জেন্টিনা ও পর্তুগাল অনেকদূর যাবে এবং এই ২ তারকার খেলা উপভোগ করা যাবে। পর্তুগাল নক-আউটে জায়গা করে নিল। এবার মেসিদের নক-আউটের যোগ্যতা অর্জন করতে হবে।

আরও পড়ুন-

বিশ্বকাপ ফাইনালের টিকিটের সর্বোচ্চ দাম ১.২৭ লক্ষ টাকা, সর্বনিম্ন ৮ হাজার

ক্যাসেমিরোর অসাধারণ গোল, সুইৎজারল্যান্ডকে ১-০ হারিয়ে নক-আউটে ব্রাজিল

সার্বিয়ার বিরুদ্ধে অসাধারণ লড়াই, ১-৩ পিছিয়ে পড়েও ড্র ক্যামেরুনের

 
Read more Articles on