প্রথম ম্যাচে সৌদি আরবের কাছে হার, বিশ্বকাপের শুরুতেই বিপদে আর্জেন্টিনা

এবারের বিশ্বকাপের প্রথম ম্যাচে প্রত্যাশিত পারফরম্যান্স দেখাতে পারল না আর্জেন্টিনা। সৌদি আরবের বিরুদ্ধে প্রথমার্ধে দাপট থাকলেও, দ্বিতীয়ার্ধে অনেকটাই নিষ্প্রভ লিওনেল মেসিরা।

Web Desk - ANB | Published : Nov 22, 2022 11:51 AM IST / Updated: Nov 22 2022, 05:52 PM IST

সৌদি আরবের চেয়ে ধারে-ভারে অনেক এগিয়ে আর্জেন্টিনা। দু'দলের কোনও তুলনাই হয় না। ম্যাচের শুরু থেকেই সেটা বারবার বোঝা যাচ্ছিল। কিন্তু তা সত্ত্বেও আর্জেন্টিনার সঙ্গে প্রশংসনীয় লড়াই করল সৌদি আরব। ২-১ গোলে আর্জেন্টিনাকে হারিয়েও দিল এশিয়ার দেশটি। ম্যাচের শুরুতেই পেনাল্টি থেকে গোল করে দলকে এগিয়ে দেন লিওনেল মেসি। বক্সের মধ্যে লিয়ান্দ্রো প্যারেডেজকে টেনে ধরে ফেলে দিয়েছিলেন সৌদি আরবের আল-বুলায়াহি। রেফারি প্রথমে পেনাল্টি দেননি। তবে ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারির সাহায্য নিয়ে পেনাল্টি দেওয়া হয়। ১০ মিনিটের মাথায় সেই পেনাল্টি থেকে গোল করেন মেসি। এরপরেও প্রথমার্ধে একাধিকবার গোল করে ফেলেছিল আর্জেন্টিনা। কিন্তু অফসাইডের জন্য গোল বাতিল হয়ে যায়। ২২ মিনিটের মাথায় গোল করেন মেসি। কিন্তু অফসাইডের জন্য সেই গোল বাতিল হয়। এরপর ২৯ মিনিটে গোল করেন লটারো মার্টিনেজ। ভিডিও দেখে সেই গোল বাতিল করে দেন রেফারি। প্রথমার্ধে আর কোনও গোল হয়নি। চোট পেয়ে প্রথমার্ধের শেষে মাঠ ছাড়েন সৌদি আরবের অধিনায়ক সলমন আল-ফরাজ। তাঁর বদলে মাঠে নামেন নওয়াফ আলাবিদ।

প্রথমার্ধের শেষে মনে হচ্ছিল সহজেই এই ম্যাচ জিতে যাবে আর্জেন্টিনা। কিন্তু দ্বিতীয়ার্ধ শুরু হতেই ম্যাচের রং বদলে যায়। ৪৮ মিনিটে প্রথম গোল করে ম্যাচে সমতা ফিরিয়ে আনেন সালেহ আলশেহরি। এরপর ৫৩ মিনিটে সৌদি আরবকে এগিয়ে দেন সালেম আলদাউসারি। পিছিয়ে পড়ে গোল শোধ করার জন্য মরিয়া হয়ে ওঠে আর্জেন্টিনা। ৬৩ মিনিটে নিশ্চিত গোল বাঁচিয়ে দেন সৌদি আরবের গোলকিপার আল-ওয়েইস। নিকোলাস ট্যাগলিয়াফিকোর শট সেভ করে দেন আল-ওয়েইস। তাঁর জন্যই সে যাত্রায় গোল খাওয়ার হাত থেকে বেঁচে যায় সৌদি আরব। এরপরেও একাধিকবার মেসিদের সামনে বাধা হয়ে দাঁড়ান সৌদি আরবের গোলকিপার। তার ফলেই জয় পেল সৌদি আরব।

এদিন আর্জেন্টিনার প্রথম একাদশে ছিলেন এমিলিয়ানো মার্টিনেজ, নাহুয়েল মলিনা, ক্রিস্টিয়ান রোমেরো, নিকোলাস ওটামেন্ডি, নিকোলাস ট্যাগলিয়াফিকো, রডরিগো ডে পল, লিয়ান্দ্রো প্যারেডেজ, অ্যাঞ্জেল ডি মারিয়া, লিওনেল মেসি, পাপু গোমেজ ও লটারো মার্টিনেজ। পরিবর্ত হিসেবে মাঠে নামেন মার্কোস অ্যাকুনা, এনজো ফার্নান্ডেজ, জুলিয়ান আলভারেজ ও লিজান্দ্রো মার্টিনেজ। কিন্তু এত কিছুর পরেও জয় পেল না লিওনেল স্কালোনির দল। টানা ৩৬ ম্যাচ অপরাজিত থাকার পর সৌদি আরবের মতো দুর্বল প্রতিপক্ষের কাছে হারতে হল মেসিদের।

আরও পড়ুন-

কাতারেই ষষ্ঠবার বিশ্বকাপ চ্যাম্পিয়ন হবে ব্রাজিল, আত্মবিশ্বাসী নেইমার

পেনাল্টি থেকে গোল শোধ, মার্কিন যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ওয়েলশের মান বাঁচালেন গ্যারেথ বেল

পরনে নেইমারের জার্সি, চোখে সানগ্লাস, বিশ্বকাপে নজর কাড়ছে 'সন্টু'

Read more Articles on
Share this article
click me!