পেনাল্টি থেকে গোল শোধ, মার্কিন যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ওয়েলশের মান বাঁচালেন গ্যারেথ বেল

৬৪ বছর পর বিশ্বকাপের মূলপর্বের যোগ্যতা অর্জন করে প্রথম ম্যাচ খেলতে নেমে ১ পয়েন্ট পেল ওয়েলশ। প্রথম ম্যাচে যথেষ্ট লড়াই করলেন গ্যারেথ বেলরা।

Web Desk - ANB | Published : Nov 21, 2022 9:37 PM IST

১৯৫৮ সালের পর ২০২২, ৬৪ বছর পর ফের বিশ্বকাপ ফুটবলের মূলপর্বে কোনও ম্যাচ খেলল ওয়েলশ। দলকে এবারের বিশ্বকাপের মূলপর্বে নিয়ে যাওয়ার অন্যতম নায়ক গ্যারেথ বেল কাতারে প্রথম ম্যাচেও দলের সম্মান রক্ষা করলেন। মার্কিন যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ম্যাচের প্রথমার্ধেই গোল খেয়ে পিছিয়ে পড়েছিল ওয়েলশ। ম্যাচের শেষদিকে পেনাল্টি থেকে গোল শোধ করে দলকে মূল্যবান ১ পয়েন্ট এনে দিলেন বেল। ১৯৫৮ সালের বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে গিয়েছিল ওয়েলশ। এবার নক-আউটে যাওয়াই প্রাথমিক লক্ষ্য এই দলের। প্রথম ম্যাচে মার্কিন যুক্তরাষ্ট্রের মতো নিয়মিত বিশ্বকাপে খেলা দলকে আটকে দেওয়া যথেষ্ট কৃতিত্বের। শুক্রবার, ২৫ নভেম্বর পরের ম্যাচে ইরানের মুখোমুখি হবেন বেলরা। সেই ম্যাচ জিততে পারলে নক-আউটের দিকে অনেকটা এগিয়ে যাবে ওয়েলশ। ২৯ নভেম্বর ভারতীয় সময় অনুযায়ী মধ্যরাতে ইংল্যান্ড-ওয়েলশ ম্যাচ। সেই ম্যাচ দু'দলের কাছেই সম্মানরক্ষার। তার আগে ইরানের বিরুদ্ধে জয়ই লক্ষ্য ওয়েলশের ফুটবলারদের।

কয়েক বছর আগেও বিশ্বের সবচেয়ে দামী ফুটবলার ছিলেন বেল। তাঁর জাতীয় দলের সতীর্থরাও বিভিন্ন নামী ক্লাবের হয়ে খেলেন। কিন্তু ক্লাব ফুটবলে দারুণ সাফল্য পেলেও, এতদিন বেলের পক্ষে বিশ্বকাপ খেলা সম্ভব হয়নি। এবার দলকে বিশ্বকাপের মূলপর্বে তুলে ৩৩ বছর বয়সে প্রথম বিশ্বকাপ ম্যাচ খেললেন এই তারকা। বিশ্বকাপে প্রথম ম্যাচেই গোল করে অসাধারণ নজিরও গড়লেন বেল।

মার্কিন যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে এই ম্যাচের শুরুতে অবশ্য কিছুটা চাপে ছিল ওয়েলশ। শুরু থেকেই পা চালিয়ে খেলছিলেন মার্কিন ডিফেন্ডাররা। ১১ মিনিটের মাথায় প্রথম হলুদ কার্ড দেখেন সার্জিনো ডেস্ট। ১৩ মিনিটে দ্বিতীয় হলুদ কার্ড দেখেন ওয়েস্টন ম্যাককেনি। মার্কিন যুক্তরাষ্ট্রের দাপটের সামনে কিছুটা গুটিয়ে যায় ওয়েলশ। ৩৫ মিনিটে গোল করে মার্কিন যুক্তরাষ্ট্রকে এগিয়ে দেন টিমোথি উইয়া। এরপর অবশ্য প্রথমার্ধে আর কোনও গোল হয়নি।

দ্বিতীয়ার্ধের শুরু থেকে গোল শোধ করার চেষ্টা করছিলেন বেলরা। কিন্তু মার্কিন রক্ষণ জমাট ছিল। পাল্টা মার্কিন যুক্তরাষ্ট্রও আক্রমণে উঠছিল। ম্যাচ যত শেষের দিকে এগোচ্ছিল, ততই মনে হচ্ছিল হেরে মাঠ ছাড়তে হবে ওয়েলশকে। কিন্তু ৮০ মিনিটে পেনাল্টি আদায় করে নেন বেল। তিনি নিজেই পেনাল্টি থেকে গোল করে সমতা ফেরান। ফলে ১ পয়েন্ট ছিনিয়ে নিল ওয়েলশ। এই ১ পয়েন্টই হয়তো বেলদের নক-আউটে যেতে সাহায্য করবে। তবে সেই স্বপ্ন পূরণ করতে হলে আগে ইরানের বিরুদ্ধে জয় পেতে হবে ওয়েলশকে।

আরও পড়ুন-

সমর্থন ও ভালবাসার জন্য অন্য দেশের ফুটবলপ্রেমীদের কাছে কৃতজ্ঞ, বললেন মেসি

হতাশাজনক প্রথমার্ধের পর ম্যাচের শেষদিকে গোল, সেনেগালকে ২-০ হারিয়ে দিল নেদারল্যান্ডস

পরনে নেইমারের জার্সি, চোখে সানগ্লাস, বিশ্বকাপে নজর কাড়ছে 'সন্টু'

Read more Articles on
Share this article
click me!