রামধনু রং দিয়ে লেখা 'লাভ' শব্দে ফিফার আপত্তি, জার্সিতে বদল আনতে বাধ্য হল বেলজিয়াম

কাতারের আইন অনুযায়ী সেদেশে সমাকামী সম্পর্ক নিষিদ্ধ। বিশ্বকাপের সময়ও সমকামী বা রূপান্তরকামীদের নিয়ে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। কাতার প্রশাসনের এই নিষেধাজ্ঞা কার্যকর করতে সাহায্য করছে ফিফাও।

 

Web Desk - ANB | Published : Nov 21, 2022 8:28 PM IST

 

বিশ্বকাপ শুরু হওয়ার আগের দিন ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফ্যান্টিনো জোর গলায় বলেছিলেন, এই বিশ্বকাপ সবার জন্য। সমকামীদের পাশে থাকার বার্তাও দেন তিনি। কিন্তু বিশ্বকাপ শুরু হওয়ার পর থেকেই দেখা যাচ্ছে সম্পূর্ণ উল্টো ছবি। প্রথমে ইংল্যান্ডের অধিনায়ক হ্যারি কেনকে সমকামী ও রূপান্তরকামীদের সমর্থনে বার্তা দেওয়া আর্মব্যান্ড পরার অনুমতি দেওয়া হয়নি। এবার বেলজিয়াম দলের অ্যাওয়ে জার্সি নিয়েও আপত্তি জানাল ফিফা। কারণটা আর কিছুই নয়, সেই জার্সিতে রামধনু রং দিয়ে 'লাভ' কথাটা লেখা ছিল। কিন্তু রামধনু রং যেহেতু সমকামী ও রূপান্তরকামীদের প্রতীক, সেই কারণে এই জার্সি নিয়ে আপত্তি জানায় ফিফা। তাছাড়া 'ওয়ানলাভ' শব্দটাও সমকামী ও রূপান্তরকামীদের সমর্থনে বার্তা দেওয়ার জন্য ব্যবহার করা হয়। এসব কথা ভেবেই আপত্তি জানায় ফিফা। কিন্তু ফিফা প্রেসিডেন্ট সবার পাশে থাকার কথা জানিয়েছিলেন। তিনি ইউরোপের দেশগুলির বিরুদ্ধে দ্বিচারিতার অভিযোগ এনেছিলেন। কার্যক্ষেত্রে ফিফাই দ্বিচারিতা করছে।

বেলজিয়াম দলের এক মুখপাত্র জানিয়েছেন, তাঁরা ফিফার আপত্তির জেরে অ্যাওয়ে জার্সিতে বদল আনতে বাধ্য হয়েছেন। বেলজিয়ামের বিখ্যাত সঙ্গীত উৎসব টুমরোল্যান্ডে যে আতসবাজির প্রদর্শনী হয়, তার আদলেই রামধনু রং দিয়ে জার্সিতে 'লাভ' শব্দটা লেখা হয়েছিল। কিন্তু ফিফার পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়, 'লাভ' শব্দটা যদি সরিয়ে দেওয়া হয়, একমাত্র তাহলেই বেলজিয়াম দলকে লাল জার্সি পরে খেলার অনুমতি দেওয়া হবে। বেলজিয়াম দল কাতার বিশ্বকাপে এই জার্সি পরে খেলবে বলে ঠিক হয়েছিল। কিন্তু ফিফা আপত্তি জানানোয় আপাতত সেই পরিকল্পনা বদল করতে হচ্ছে। অন্তত প্রথম ম্যাচে অন্য জার্সি পরেই খেলতে হবে রমেলু লুকাকু, ইডেন হ্যাজার্ডদের।

এর আগে ফিফার পক্ষ থেকে জানানো হয়ে, বিশ্বকাপ চলাকালীন কোনও ফুটবলারের আর্মব্যান্ডে যদি একাধিক রং দিয়ে 'ওয়ানলাভ' শব্দটা লেখা থাকে, তাহলে সংশ্লিষ্ট ফুটবলারকে হলুদ কার্ড দেখাবেন রেফারি। ইংল্যান্ড, বেলজিয়াম সহ ৯টি দেশের অধিনায়করা এই আর্মব্যান্ড পরে খেলার পরিকল্পনা করেছিলেন। কিন্তু ফিফার হুঁশিয়ারিতে সেই পরিকল্পনা বদল করতে বাধ্য হয়েছেন তাঁরা। এবার জার্সি নিয়েও ফিফা আপত্তি জানাল। এই ঘটনায় ক্ষোভপ্রকাশ করেছে বেলজিয়াম ফুটবল ফেডারেশন। এক বিবৃতিতে জানানো হয়েছে, 'ইউরোপের দেশগুলির পক্ষ থেকে অনেক আগেই এই সমস্যা মেটানোর উদ্যোগ নেওয়া হয়েছিল। কিন্তু আমরা ফিফার কাছ থেকে কোনও জবাব পাইনি। ২ মাস আগে যে সমস্যা শুরু হয়, সেটা সমাধানের কথা ৩ দলের ম্যাচের দিন সকালে মনে পড়ল ফিফার।'

আরও পড়ুন-

সমর্থন ও ভালবাসার জন্য অন্য দেশের ফুটবলপ্রেমীদের কাছে কৃতজ্ঞ, বললেন মেসি

হতাশাজনক প্রথমার্ধের পর ম্যাচের শেষদিকে গোল, সেনেগালকে ২-০ হারিয়ে দিল নেদারল্যান্ডস

পরনে নেইমারের জার্সি, চোখে সানগ্লাস, বিশ্বকাপে নজর কাড়ছে 'সন্টু'

Read more Articles on
Share this article
click me!