কঠিন গ্রুপে লড়াই শুরু বৃহস্পতিবার, প্রথম ম্যাচে রোনাল্ডোদের সামনে ঘানা

এবারের বিশ্বকাপে যথেষ্ট শক্ত গ্রুপে পর্তুগাল। ক্রিশ্চিয়ানো রোনাল্ডোদের কোনও ম্যাচই সহজ নয়। বৃহস্পতিবার ঘানার বিরুদ্ধে ম্যাচ দিয়ে শুরু হচ্ছে পর্তুগিজদের বিশ্বকাপ অভিযান।

Web Desk - ANB | Published : Nov 23, 2022 11:50 AM IST

ক্লাব দল ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের সঙ্গে সম্পর্ক অতীত। এবার খোলা মনে জাতীয় দল পর্তুগালের হয়ে কাতার বিশ্বকাপে খেলতে নামছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। এটাই তাঁর শেষ বিশ্বকাপ। তাই যাবতীয় বিতর্ক মাঠের বাইরে রেখে দেশের হয়ে সেরা পারফরম্যান্স দেখানোই রোনাল্ডোর লক্ষ্য। জাতীয় দল তাঁর দিকে তাকিয়ে। বৃহস্পতিবার প্রথম ম্যাচে পর্তুগালের প্রতিপক্ষ ঘানা। আফ্রিকার এই দলটি বরাবরই লড়াই করে। তাই রোনাল্ডোদের লড়াই একেবারেই সহজ নয়। এরপর উরুগুয়ে ও দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে খেলতে হবে পর্তুগিজদের। তাই প্রথম ম্যাচ জেতা জরুরি। ঘানার বিরুদ্ধে ৩ পয়েন্ট না পেলে সমস্যায় পড়ে যেতে পারে পর্তুগাল। সে কথা মাথায় রেখেই ৩ পয়েন্টের লক্ষ্যে প্রস্তুতি নিচ্ছেন পর্তুগালের কোচ ফার্নান্দো স্যান্টোস। দলের সেরা তারকা রোনাল্ডো যাতে শুধু ম্যাচেই মন দিতে পারেন, সেটা নিশ্চিত করতে চাইছেন পর্তুগিজ কোচ। তিনি ভালভাবেই জানেন, 'সি আর সেভেন' যদি ছন্দে থাকেন, তাহলে তিনি একাই দলকে জিতিয়ে দিতে পারেন। সেই কারণে সবচেয়ে নির্ভরযোগ্য ফুটবলারকে আগলে রাখছেন পর্তুগালের কোচ।

বিশ্বকাপের ইতিহাসে পর্তুগালের সেরা পারফরম্যান্স ২০০৬ সালে। সেবার তারা তৃতীয় স্থান পেয়েছিল। ২০০৬ সালে চতুর্থ স্থানে শেষ করেছিল পর্তুগাল। তারপর থেকে গত ৫ বারের মধ্যে ৪ বারই প্রি-কোয়ার্টার ফাইনাল পেরোতে পারেনি পর্তুগাল। রাশিয়ায় গত বিশ্বকাপের প্রি-কোয়ার্টার ফাইনালে উরুগুয়ের কাছে হেরে যান রোনাল্ডোরা। বিশ্বকাপে গত ১১ ম্যাচের মধ্যে মাত্র ৩টিতে জয় পেয়েছে পর্তুগাল। এবার এই রেকর্ড বদলাতে মরিয়া রোনাল্ডোরা। বিশ্বকাপের ঠিক আগে প্রস্তুতি ম্যাচে নাইজেরিয়াকে ৪-০ উড়িয়ে দিয়েছে পর্তুগাল। এবার বিশ্বকাপেও এই পারফরম্যান্স লক্ষ্য় পর্তুগিজদের।

২০০৬ সালে প্রথমবার বিশ্বকাপের মূলপর্বে খেলে ঘানা। তারপর থেকে সর্বোচ্চ পর্যায়ের ফুটবলে ভাল পারফরম্যান্সই দেখিয়ে আসছে আফ্রিকার অন্যতম সফল দলটি। যদিও ২০১৮ সালে রাশিয়া বিশ্বকাপের যোগ্যতা অর্জন করতে পারেনি ঘানা। তবে এবার বিশ্বকাপের মূলপর্বে ফিরে এসেছে দলটি। বিশ্বকাপের আগে গত ৮ ম্যাচের ৭টিতেই জয় পেয়েছে ঘানা। ৭টি ম্যাচেই তারা গোল খায়নি। ফলে বেশ ভাল ফর্মে আছেন ঘানার ডিফেন্ডাররা। রোনাল্ডোকে থামানোই এখন তাঁদের সামনে সবচেয়ে বড় চ্যালেঞ্জ। ২০১৪ বিশ্বকাপে পর্তুগালের কাছে ১-২ গোলে হেরে গিয়েছিল ঘানা। এবার যাতে সেই ফল না হয়, সেটা নিশ্চিত করতে চাইছেন ঘানার ফুটবলাররা। তাঁরা রোনাল্ডোদের সঙ্গে লড়াই করে পয়েন্ট ছিনিয়ে নিতে মরিয়া।

আরও পড়ুন-

অতিরিক্ত আত্মতুষ্টিই আর্জেন্টিনার হারের কারণ, ছন্দে ফিরতে পারবে মেসি বাহিনী?

লক্ষ্য ষষ্ঠ বিশ্বকাপ, বৃহস্পতিবার সার্বিয়া ম্যাচ দিয়ে অভিযান শুরু ব্রাজিলের

প্রথম ১০ মিনিটেই সৌদি আরবের বিরুদ্ধে গোল করে অনন্য মেসি, এই তালিকায় নাম রয়েছে কার কার? জানুন

Read more Articles on
Share this article
click me!