ডেনমার্কের বিরুদ্ধে অসামান্য লড়াই টিউনিশিয়ার গোলকিপারের, কাতারে প্রথম গোলশূন্য ম্যাচ

কাতারে চলতি বিশ্বকাপে প্রথম কোনও ম্যাচ গোলশূন্যভাবে শেষ হল। অসাধারণ লড়াই করে ডেনমার্ককে আটকে দিল টিউনিশিয়া।

 

Web Desk - ANB | Published : Nov 22, 2022 4:07 PM IST

আর্জেন্টিনার বিরুদ্ধে সৌদি আরবের অসাধারণ লড়াই কি টিউনিশিয়ার ফুটবলারদের অনুপ্রেরণা জুগিয়েছিল? না হলে ডেনমার্কের বিরুদ্ধে কী করে ১ পয়েন্ট ছিনিয়ে নিল উত্তর আফ্রিকার দলটি? ১৯৭৮ সালের পর এই প্রথম বিশ্বকাপে কোনও ম্যাচ গোল না খেয়ে শেষ করল টিউনিশিয়া। সৌদি আরবের দুই গোলদাতা সালেহ আল-শেহরি ও সালেম আল-দাউসারি এবং গোলকিপার মহম্মদ আল-ওয়েসের মতোই অসামান্য লড়াই করলেন টিউনিশিয়ার গোলকিপার আয়মেন দাহমেন। তিনি বেশ কয়েকটি নিশ্চিত গোল বাঁচিয়ে দিলেন। না হলে এই ম্যাচ থেকে ৩ পয়েন্ট নিয়েই ফিরত ডেনমার্ক। উল্টোদিকে ড্যানিশ গোলকিপার ক্যাসপার স্কিমিচেলও একটি নিশ্চিত গোল বাঁচিয়ে দেন। না হলে হয়তো টিউনিশিয়া জয় পেতে পারত। দুই গোলকিপারের অসাধারণ পারফরম্যান্সের সুবাদেই গোলশূন্যভাবে শেষ হল ম্যাচ। পোস্টও ডেনমার্কের সামনে বাধা হয়ে দাঁড়ায়। এই ম্যাচে গোল না হলেও, খেলা কিন্তু কোনওভাবেই বিরক্তিকর হয়নি। শুরু থেকে শেষপর্যন্ত টানটান লড়াই হয়। ফলে দর্শকরা উপভোগ করেছেন ম্যাচ। শুধু ভাল ম্যাচ হওয়ার পরেও গোল না হওয়ায় একটু আফশোস রয়েছে দর্শকদের।

এদিন ৩-৫-২ ফর্মেশনে ম্যাচ শুরু করে ডেনমার্ক। অন্যদিকে, ৩-৪-২-১ ফর্মেশনে খেলা শুরু করে টিউনিশিয়া। দু'দলই অ্যাটাকিং থার্ডে একে অপরকে টেক্কা দেওয়ার চেষ্টা চালাচ্ছিল। রাইট উইং দিয়ে একের পর এক ক্রস করছিলেন ডেনমার্কের অন্যতম ভরসা ক্রিশ্চিয়ান এরিকসেন। কিন্তু তাঁর দলের স্ট্রাইকাররা কোনও ক্রসেই মাথা বা পা ছুঁইয়ে গোল করতে পারেননি। প্রথমার্ধের মাঝামাঝি সময় থেকে ডেনমার্কেরই আক্রমণ বেশি ছিল। সেই সময় রুখে দাঁড়ান টিউনিশিয়ার গোলকিপার। তার ফলেই গোল পাননি অ্যান্ডার্স স্কভ ওলসেন, ক্যাসপার ডলবার্গরা। প্রথমার্ধ গোলশূন্যভাবে শেষ হয়। 

দ্বিতীয়ার্ধেও ডেনমার্কের আক্রমণের মুখে লড়াই চালাতে থাকে টিউনিশিয়া। বিশেষ করে গোলকিপার দাহমেন রুখে দাঁড়ান। ৫৬ মিনিটে একটি গোল করে ডেনমার্ক। কিন্তু অফসাইডের জন্য সেই গোল বাতিল হয়ে যায়। ম্যাচ যত শেষের দিকে এগোতে থাকে, ততই আক্রমণের চাপ বাড়াতে থাকে ড্যানিশরা। কিন্তু টিউনিশিয়ার গোলকিপারকে হার মানানো সম্ভব হয়নি। 

গ্রুপ ডি-র দ্বিতীয় ম্যাচে অস্ট্রেলিয়ার মুখোমুখি হচ্ছে বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স। করিম বেঞ্জেমা চোট পেয়ে ছিটকে যাওয়ায় কিছুটা সমস্যায় পড়ে গিয়েছে ফ্রান্স। তবে কিলিয়ান এমবাপে, আঁতোয়া গ্রিজম্যান, অলিভিয়ের জিরুরা দলকে ভরসা দিতে তৈরি। ডেনমার্ক পয়েন্ট নষ্ট করায় কিছুটা স্বস্তিতে ফ্রান্স। এবার ফরাসিরা প্রথম ম্যাচ জিততে পারলে নক-আউটের দিকে কিছুটা এগিয়ে যাবে।

আরও পড়ুন-

প্রথমার্ধে ভাল পারফরম্যান্সে পর আত্মতুষ্টি, রক্ষণের দুর্বলতাই ডোবাল আর্জেন্টিনাকে

চিনে নিন কাতার বিশ্বকাপে আর্জেন্টিনার বিরুদ্ধে সৌদি আরবের জয়ের ২ নায়ককে

প্রথম ম্যাচে সৌদি আরবের কাছে হার আর্জেন্টিনা-র, লজ্জায় মুখ ঢাকলেন অধিনায়ক মেসি

Read more Articles on
Share this article
click me!