বিশ্বকাপের ম্যাচে জাতিবিদ্বেষ-বিরোধী বার্তা দেবেন ইংল্যান্ডের ফুটবলাররা

কাতার বিশ্বকাপে প্রকাশ্যে সমকামিতা সংক্রান্ত যে কোনও আচরণ নিষিদ্ধ। কিন্তু ইংল্যান্ড দল প্রকাশ্যে সমকামী, রূপান্তরকামীদের পাশে দাঁড়ানোর বার্তা দিতে পারে।

Web Desk - ANB | Published : Nov 20, 2022 9:00 PM IST / Updated: Nov 21 2022, 12:00 PM IST

২০২০ সালে মার্কিন যুক্তরাষ্ট্র পুলিশের অত্যাচারে কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েডের মৃত্যুর পর থেকে প্রতিটি ম্যাচ শুরু হওয়ার আগে মাঠে হাঁটু গেড়ে বসে বর্ণবিদ্বেষ ও জাতিবিদ্বেষমূলক আচরণের বিরুদ্ধে বার্তা দেন ইংল্যান্ডের ফুটবলাররা। এবার বিশ্বকাপেও সেটা করা হবে বলে জানিয়েছেন ইংল্যান্ডের ফুটবলাররা। রবিবার এমনই জানিয়েছেন ইংল্যান্ডের কোচ গ্যারেথ সাউথগেট। সোমবার গ্রুপ বি-র ম্যাচে ইরানের বিরুদ্ধে খেলতে নামছে ইংল্যান্ড। সেই ম্যাচের আগেও হ্যারি কেন, ফিল ফডেনরা জাতিবিদ্বেষ-বিরোধী বার্তা দেবেন। এ প্রসঙ্গে ইংল্যান্ডের কোচ বলেছেন, 'আমরা বেশ কিছুদিন ধরেই জাতিবিদ্বেষ-বিরোধী বার্তা দিয়ে আসছি। আমরা এই বার্তা দেওয়াকে সবচেয়ে বেশি গুরুত্ব দিই। আমাদের মনে হয়, এটা একটা কড়া বার্তা। ম্যাচ শুরু হওয়ার আগে আমাদের বিশেষ ভঙ্গির মাধ্যমে সারা বিশ্বের তরুণদের কাছেই এই বার্তা পৌঁছে দেওয়া যাচ্ছে। বিশেষ করে আমরা এই বার্তা দিতে চাই যে সবাইকে সমান চোখে দেখা উচিত।'

শুধু ইংল্যান্ডের জাতীয় দল নয়, ২০২০ সাল থেকে ইংলিশ প্রিমিয়ার লিগের ম্যাচ শুরু হওয়ার আগেও বর্ণবিদ্বেষ-বিরোধী বার্তা দেওয়া শুরু হয়। তবে এবারের মরসুম শুরু হওয়ার আগে সিদ্ধান্ত নেওয়া হয়, প্রতিটি ম্যাচ শুরু হওয়ার আগে বিশেষ বার্তা দেওয়ার বদলে নির্দিষ্ট কিছু মুহূর্তে জাতিবিদ্বেষের বিরোধিতা করা হবে। তবে বিশ্বকাপে ইংল্যান্ডের প্রতিটি ম্যাচের আগেই বর্ণবিদ্বেষ ও জাতিবিদ্বেষের বিরোধিতা করে বার্তা দেওয়া হবে বলে জানালেন সাউথগেট।

বিশ্বকাপ শুরু হওয়ার আগে ইংল্যান্ড, ওয়েলশ সহ ৯টি দেশের অধিনায়কের আর্মব্যান্ডে সমকামী ও রূপান্তরকামীদের পাশে থাকার বার্তা দেওয়া হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়। কিন্তু পরে ফিফা জানায়, রাষ্ট্রপুঞ্জের সহযোগী ৩ সংস্থার সঙ্গে যৌথ উদ্যোগে অধিনায়কদের জন্য নতুন আর্মব্যান্ড তৈরি করা হয়েছে। এখন ইংল্যান্ডের ফুটবল অ্যাসোসিয়েশন জানার চেষ্টা করছে, অধিনায়ক হ্যারি কেন যদি সমকামী ও রূপান্তরকামীদের সমর্থন করে আর্মব্যান্ড পরেন, তাহলে কি কাতারের আইন অনুসারে তাঁর বিরুদ্ধে মামলা দায়ের করা হবে? কাতারে সমকামিতা নিষিদ্ধ। বিশ্বকাপের সময় প্রকাশ্যে সমকামিতা সংক্রান্ত কোনওরকম বার্তা দেওয়া যাবে না বলে জানিয়েছে কাতার প্রশাসন। এই পরিস্থিতিতে ইংল্যান্ড দল ও অধিনায়কের আচরণ নিয়ে দ্বন্দ্ব তৈরি হতে পারে। এ বছরের সেপ্টেম্বরে ফিফাকে চিঠি লিখে আর্মব্যান্ডের বিষয়ে জানতে চেয়েছিল ইংল্যান্ডের ফুটবল অ্যাসোসিয়েশন। কিন্তু কোনও জবাব দেয়নি ফিফা। এই পরিস্থিতিতে কী পদক্ষেপ নেওয়া হবে, সে বিষয়ে শেষমুহূর্তে আলোচনা চালাচ্ছেন এফএ কর্তারা।

আরও পড়ুন-

বিশ্বকাপে ইতালি, ব্রাজিলের নজির স্পর্শ করতে পারবে গতবারের চ্যাম্পিয়ন ফ্রান্স?

বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে অসাধারণ ফুটবল, কাতারকে ২-০ উড়িয়ে দিল ইকুয়েডর

আজ থেকে শুরু ফুটবল বিশ্বকাপ ২০২২, ইছাপুরে মেসির মূর্তি বসালেন আর্জেন্টিনা ভক্ত চা বিক্রেতা

Read more Articles on
Share this article
click me!