বিশ্বকাপে ইতালি, ব্রাজিলের নজির স্পর্শ করতে পারবে গতবারের চ্যাম্পিয়ন ফ্রান্স?

এখনও পর্যন্ত পরপর দু'বার বিশ্বকাপ জিতেছে মাত্র দু'টি দেশ। এবার কি কাতার বিশ্বকাপে তৃতীয় দেশ হিসেবে এই নজির স্পর্শ করতে পারবে ফ্রান্স?

Web Desk - ANB | Published : Nov 20, 2022 8:06 PM IST

১৯৩৪ ও ১৯৩৮ সালে ইতালি এবং ১৯৫৮ ও ১৯৬২ সালে ব্রাজিল, তারপর আর কোনও দল পরপর দু'বার বিশ্বকাপ ফুটবল জিততে পারেনি। দিয়েগো মারাদোনার আর্জেন্টিনা ১৯৮৬ সালে বিশ্বকাপ চ্যাম্পিয়ন হওয়ার পর ১৯৯০ সালে ফাইনালে ওঠে। কিন্তু সেবার জার্মানির কাছে হেরে যায় আর্জেন্টিনা। এবার কাতারে বিশ্বকাপ জিতে কি ইতালি ও ব্রাজিলের নজির স্পর্শ করতে পারবে ফ্রান্স। কাজটা নিঃসন্দেহে কঠিন। বিশেষ করে বিশ্বকাপ শুরু হওয়ার আগে করিম বেঞ্জেমা, পল পোগবা, এন'গোলো কঁতে, প্রিসনেল কিম্পেম্বে ও ক্রিস্টোফার এনকুনকু চোট পেয়ে ছিটকে যাওয়ায় সমস্যায় পড়ে গিয়েছে ফ্রান্স। বেঞ্জেমার চোট ফ্রান্সের জন্য বড় ধাক্কা। এই স্ট্রাইকার এবার বিশ্বকাপে ফ্রান্সের অন্যতম ভরসা ছিলেন। কিন্তু তিনি ছিটকে যাওয়ায় এখন পরিকল্পনা বদল করতে হচ্ছে ফরাসি কোচ দিদিয়ের দেঁশকে। বেঞ্জেমার বদলে অন্য কাউকে খেলাতে বাধ্য হবেন ফ্রান্সের কোচ। তবে এবার ফ্রান্সের প্রথম একাদশে কে থাকবেন, সেটা এখনও পর্যন্ত স্পষ্ট জানা যায়নি।

বেঞ্জেমা চোট পাওয়ায় ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের স্ট্রাইকার অ্যান্টনি মার্শিয়াল ফ্রান্সের বিশ্বকাপ স্কোয়াডে সুযোগ পাবেন বলে জল্পনা শুরু হয়েছিল। কিন্তু ফ্রান্সের কোচ জানিয়ে দিয়েছেন, তিনি বেঞ্জেমার বদলে অন্য কোনও স্ট্রাইকারকে দলে নেবেন না। ফলে মার্শিয়ালের বিশ্বকাপ খেলা হচ্ছে না। এনকুনকু চোট পাওয়ার পরেই মার্শিয়ালকে নিয়ে জল্পনা শুরু হয়। কিন্তু তাঁকে বিশ্বকাপের দলে নেওয়ার বদলে আইনট্র্যাশচ ফ্র্যাঙ্কফুর্টের স্ট্রাইকার র‍্যান্ডাল কোলো মুয়ানিকে দলে নেন দেঁশ। ২০২১-এর সেপ্টেম্বরের পর থেকে আর ফ্রান্সের জাতীয় দলের হয়ে খেলার সুযোগ পাননি মার্শিয়াল। তাঁর সম্পর্কে ফ্রান্সের কোচ বলেছিলেন, গোল করার ক্ষেত্রে দক্ষতার অভাব রয়েছে। সেই কারণেই হয়তো মার্শিয়ালকে এবারও দলে নিলেন না দেঁশ।

ফ্রান্সের বিশ্বকাপ স্কোয়াডে স্ট্রাইকার হিসেবে আছেন গত বিশ্বকাপের নায়ক কিলিয়ান এমবাপে, আঁতোয়া গ্রিজম্যান, অলিভিয়ের জিরু, উসমেন ডেম্বেলে, কিংসলে কোম্যান, মার্কাস থুমার ও মুয়ানি। ফলে ফ্রান্সের অ্যাটাকিং লাইনআপ যথেষ্ট শক্তিশালী। সেই কারণেই হয়তো বেঞ্জেমার বদলে অন্য কোনও স্ট্রাইকারকে দলে নিতে চাইছেন না ফ্রান্সের কোচ।

১৯৯৮ সালে প্রথমবার বিশ্বকাপ জেতে ফ্রান্স। সেই দলের অধিনায়ক ছিলেন দেঁশ। তিনি ২০১৮ সালে কোচ হিসেবে বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়ে অসাধারণ নজির গড়েছেন। প্রথমবার বিশ্বকাপ জেতার পর ২০০২ সালের বিশ্বকাপে প্রথম রাউন্ড থেকেই বিদায় নেয় ফ্রান্স। এবার অবশ্য ভাল পারফরম্যান্স দেখাতে মরিয়া এমবাপেরা।

আরও পড়ুন-

বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে অসাধারণ ফুটবল, কাতারকে ২-০ উড়িয়ে দিল ইকুয়েডর

দলের সঙ্গে প্রথম অনুশীলন, কাতারে বিশ্বকাপের প্রস্তুতিতে ক্রিশ্চিয়ানো রোনাল্ডো

আজ থেকে শুরু ফুটবল বিশ্বকাপ ২০২২, ইছাপুরে মেসির মূর্তি বসালেন আর্জেন্টিনা ভক্ত চা বিক্রেতা

Read more Articles on
Share this article
click me!