আর কোনও ছোট-বড় দল নেই, বিশ্বকাপের ইতিহাসে সেরা গ্রুপ পর্বের লড়াই, বললেন ফিফা প্রেসিডেন্ট

কাতারে চলতি বিশ্বকাপের প্রশংসায় ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফ্যান্টিনো। তিনি এবারের গ্রুপ পর্বকে বিশ্বকাপের ইতিহাসে সেরা বলে অভিহিত করলেন।

Web Desk - ANB | Published : Dec 7, 2022 6:19 PM IST

কাতারে এবারের বিশ্বকাপ শুরু হয়েছে ২০ নভেম্বর। তারপর গ্রুপ পর্ব এবং প্রি-কোয়ার্টার ফাইনালও শেষ হয়ে গিয়েছে। এরপর শুক্রবার থেকে শুরু হবে প্রি-কোয়ার্টার ফাইনালের লড়াই। তার আগে বুধবার ফিফার পক্ষ থেকে একটি বিবৃতি প্রকাশ করা হয়েছে। সেই বিবৃতিতে ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফ্যান্টিনো এবারের বিশ্বকাপের প্রশংসা করেছেন। তিনি বলেছেন, 'অসাধারণ পরিবেশে খেলা চলছে। দারুণ কিছু গোল দেখা যাচ্ছে। অবিশ্বাস্য উত্তেজনা দেখা যাচ্ছে। অনেক চমকপ্রদ ফলও দেখা যাচ্ছে। ছোট দলগুলি বড় দলগুলিকে হারিয়ে দিচ্ছে। এখন আর কোনও ছোট দল বা বড় দল বলে কিছু নেই। সব দলের মধ্যেই সমতা তৈরি হয়েছে। বিশ্বকাপের ইতিহাসে প্রথমবার সব মহাদেশের দলই নক-আউটের যোগ্যতা অর্জন করেছে। এতেই বোঝা যাচ্ছে, ফুটবল সত্যিই বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে। এটা আমার সত্যিই ভাল লাগছে। বিশ্বকাপের ইতিহাসে এবারই গ্রুপ পর্যায়ে সবচেয়ে ভাল খেলা হয়েছে।'

এবারের বিশ্বকাপে সত্যিই এমন কয়েকটি ম্যাচ হয়েছে, যে ম্যাচের ফল কেউই আগাম অনুমান করতে পারেননি। প্রথম ম্যাচে যে সৌদি আরবের কাছে আর্জেন্টিনা হেরে যাবে, সেটা কেউই ভাবেননি। গ্রুপের লড়াইয়ে স্পেন ও জার্মানিকে হারিয়ে দিয়েছে জাপান। গ্রুপের শেষ ম্যাচে পর্তুগালকে হারিয়ে দিয়েছে দক্ষিণ কোরিয়া। গ্রুপের শেষ ম্যাচে ক্যামেরুনের কাছে হেরে গিয়েছে ব্রাজিল। গ্রুপ পর্ব পেরিয়ে কোয়ার্টার ফাইনালে পৌঁছে গিয়েছে মরক্কো। সেনেগাল, ইকুয়েডর, ইরান, টিউনিশিয়ার মতো দলগুলিও এবারের বিশ্বকাপে ভাল পারফরম্যান্স দেখিয়েছে। সেই কারণেই এবারের বিশ্বকাপের গ্রুপ পর্যায়ের লড়াইয়ের প্রশংসা করেছেন ফিফা প্রেসিডেন্ট। তিনি জানিয়েছেন, কাতারে সুন্দর স্টেডিয়ামগুলিতে বিশ্বকাপের ম্যাচ হচ্ছে। ইতিমধ্যেই সারা বিশ্বের ২০০ কোটি মানুষ টেলিভিশনে বিশ্বকাপের ম্যাচ দেখেছেন। ২০২৬ সালে পরবর্তী বিশ্বকাপ হবে মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকোর ১৬টি শহরে। সেই বিশ্বকাপের মূলপর্বের যোগ্যতা অর্জন করা দলের সংখ্যা ৩২ থেকে বাড়িয়ে ৪৮ করার পক্ষে সওয়াল করেছেন ফিফা প্রেসিডেন্ট।

কাতারকে বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব দেওয়া নিয়ে বারবার সমালোচনার মুখে পড়েছে ফিফা। দুর্নীতি, মানবাধিকার লঙ্ঘন সহ নানা অভিযোগ উঠেছে। তবে ফিফা প্রেসিডেন্ট সেই অভিযোগকে আমল দেননি। তিনি ইউরোপের দেশগুলির পাল্টা সমালোচনা করেছেন। ইউরোপের দেশগুলি দ্বিচারিতা করছে বলেও দাবি করেছেন ইনফ্যান্টিনো। যদি ইউরোপের দেশগুলি ফিফা প্রেসিডেন্টের এই অভিযোগ অস্বীকার করেছে। ফিফার সঙ্গে ইউরোপের দেশগুলির ঠান্ডা লড়াই এখনও চলছে।

আরও পড়ুন-

বিশ্বের সেরা ফুটবলারকে ৯০ মিনিট দেখতে না পাওয়া লজ্জার, ফেরান্দোকে তোপ রোনাল্ডোর বান্ধবীর

আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর ঘোষণা বেলজিয়ামের অধিনায়ক ইডেন হ্যাজার্ডের

প্রথম একাদশ থেকে বাদ রোনাল্ডো, প্রথম সুযোগেই হ্যাটট্রিক গনসালো র‍্যামোসের

Read more Articles on
Share this article
click me!