আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর ঘোষণা বেলজিয়ামের অধিনায়ক ইডেন হ্যাজার্ডের

কাতার বিশ্বকাপের গ্রুপ থেকেই বিদায় নিয়েছে গতবার তৃতীয় স্থান পাওয়া বেলজিয়াম। এরপরেই জাতীয় দল থেকে সরে যাওয়ার সিদ্ধান্ত নিলেন ইডেন হ্যাজার্ড।

Web Desk - ANB | Published : Dec 7, 2022 1:44 PM IST / Updated: Dec 07 2022, 07:20 PM IST

এবারের বিশ্বকাপে খারাপ পারফরম্যান্সের জেরে আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নেওয়ার কথা ঘোষণা করে দিলেন বেলজিয়ামের অধিনায়ক ইডেন হ্যাজার্ড। তিনি সোশ্যাল মিডিয়া পোস্টে লিখেছেন, 'আজ জীবনের একটা পাতা উল্টোলাম। এত ভালবাসার জন্য আপনাদের সবাইকে ধন্যবাদ। অতুলনীয় সমর্থনের জন্যও আপনাদের সবাইকে ধন্যবাদ জানাচ্ছি। ২০০৮ থেকে আপনাদের সবার সঙ্গে আনন্দ ভাগ করে নিচ্ছি। এবার আমি আন্তর্জাতিক কেরিয়ার শেষ করার সিদ্ধান্ত নিয়েছি। আমার উত্তরাধিকার তৈরি। আপনাদের সবার অভাব অনুভব করব।' ২০০৮ সালে আন্তর্জাতিক ফুটবলে অভিষেক হওয়ার পর এবারের বিশ্বকাপ পর্যন্ত ১২৬ ম্যাচ খেলে ৩৩ গোল করেন হ্যাজার্ড। তিনিই বেলজিয়ামের দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা। বেলজিয়ামের হয়ে তাঁর চেয়ে বেশি গোল করেছেন শুধু রমেলু লুকাকু। কিন্ত অফফর্ম এবং চোটের জন্য সমস্যায় ছিলেন হ্যাজার্ড। কাতার বিশ্বকাপে তিনি খুব একটা ভাল খেলতে পারেননি। তার ফলেই অবসরের কথা ঘোষণা করে দিলেন।

এবারের বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে কানাডাকে ১-০ গোলে হারিয়ে শুরুটা ভাল করে বেলজিয়াম। কিন্তু এরপরেই দ্বিতীয় ম্যাচে মরক্কোর কাছে ০-২ গোলে হেরে যায় বেলজিয়াম। গ্রুপের শেষ ম্যাচে ক্রোয়েশিয়ার সঙ্গে গোলশূন্য ড্র করে ছিটকে যায় গতবারের তৃতীয় স্থানাধিকারীরা। ৩ ম্যাচ খেলে মাত্র ১ গোল করতে পেরেছে বেলজিয়াম। এই হতাশাজনক পারফরম্যান্সের জেরেই আন্তর্জাতিক ফুটবল থেকে সরে গেলেন হ্যাজার্ড। তাঁর এখন বয়স ৩১ বছর। ক্লাব ফুটবলে এখনও ভালই খেলছেন। তিনি এখন আছেন বিশ্বের অন্যতম সেরা ক্লাব রিয়াল মাদ্রিদে। ফলে আরও একটি বিশ্বকাপে খেলতেই পারতেন এই উইঙ্গার। কিন্তু হতাশা থেকেই বোধহয় তিনি অবসর নেওয়ার সিদ্ধান্ত নিলেন।

 

 

বেলজিয়ামের হয়ে ২০১৪, ২০১৮ এবং এবারের বিশ্বকাপে খেললেন হ্যাজার্ড। এর মধ্যে গতবারের বিশ্বকাপেই বেলজিয়ামের পারফরম্যান্স সবচেয়ে ভাল হয়। হ্যাজার্ড নিজেও বেশ ভাল খেলেন। কিন্তু এবার তিনি গোল পেলেন না, দলও নক-আউটে পৌঁছতে পারল না।

আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের পর এবার ক্লাব স্তরে খেলা নিয়েও ভাবতে হবে হ্যাজার্ডকে। তিনি চলতি মরসুমে রিয়াল মাদ্রিদের হয়ে সেভাবে খেলার সুযোগই পাচ্ছেন না। ২০২৪ সাল পর্যন্ত এই উইঙ্গারের সঙ্গে রিয়াল মাদ্রিদের চুক্তি আছে। সেই চুক্তি বাড়ানো হবে কি না, সে বিষয়ে সংশয় রয়েছে। ফলে সময়টা খারাপ যাচ্ছে হ্যাজার্ডের। তিনি খারাপ সময় কাটিয়ে ফর্মে ফেরার চেষ্টা করছেন।

আরও পড়ুন-

ক্রিশ্চিয়ানো রোনাল্ডো এখনও দলের জন্য গুরুত্বপূর্ণ, জানালেন পর্তুগালের কোচ

টাইব্রেকারে নায়ক ইয়াসিন বোনো, স্পেনকে হারিয়ে প্রথমবার কোয়ার্টার ফাইনালে মরক্কো

ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর বদলে প্রথম একাদশে সুযোগ পেয়েই হ্যাটট্রিক র‍্যামোসের

Read more Articles on
Share this article
click me!