'ওয়ানলাভ' আর্মব্যান্ডে নিষেধাজ্ঞা, ফিফার বিরুদ্ধে আদালতে জার্মান ফুটবল ফেডারেশন

কাতার বিশ্বকাপে একের পর এক নিষেধাজ্ঞা নিয়ে ফিফা ও আয়োজকদের বিরুদ্ধে বিক্ষোভ ক্রমশঃ বাড়ছে। বিশেষ করে ইউরোপের দলগুলি ফিফার সিদ্ধান্তে প্রচণ্ড ক্ষুব্ধ।

Web Desk - ANB | Published : Nov 23, 2022 5:21 PM IST

কাতারে চলতি বিশ্বকাপে সমকামী ও রূপান্তরকামীদের পাশে থাকার বার্তা দিয়ে ইউরোপের ৯টি দেশের ফুটবলাররা 'ওয়ানলাভ' শব্দটি লেখা আর্মব্যান্ড পরতে চেয়েছিলেন। কিন্তু কাতারের আইন অনুসারে সমকামিতা নিষিদ্ধ হওয়ার কারণে ফিফা এই আর্মব্যান্ড পরার অনুমতি দেয়নি। এই সিদ্ধান্তের বিরুদ্ধে কোর্ট অফ আরবিট্রেশন ফর স্পোর্টসের (সিএএস) দ্বারস্থ হচ্ছে জার্মানির ফুটবল সংস্থা (ডিএফবি)। বুধবার বিশ্বকাপে জাপানের বিরুদ্ধে ম্যাচের আগে মুখে চাপা দিয়ে ফিফার বিরুদ্ধে প্রতিবাদ জানান জার্মান ফুটবলাররা। এরপর জানা গেল, ফিফাকে আদালতে টেনে নিয়ে যাচ্ছে ডিএফবি। সিএএস-এ দ্রুত এ বিষয়ে নিষ্পত্তির আর্জি জানানো হচ্ছে। রবিবার স্পেনের বিরুদ্ধে জার্মানির দ্বিতীয় ম্যাচে অধিনায়ক ম্যানুয়েল ন্যুয়ের যাতে 'ওয়ানলাভ' আর্মব্যান্ড পরতে পারেন, তার জন্যই দ্রুত শুনানি ও রায়ের আবেদন জানাচ্ছে ডিএফবি। বিশ্বকাপের সময় যে কোনও বিষয়ে যাতে দ্রুত নিষ্পত্তি করা যায়, তার জন্য বিশেষ অ্যাড হক ডিভিশন গঠন করেছে সিএএস। যে কোনও আবেদন জমা পড়ার ৪৮ ঘণ্টার মধ্যে রায় দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। ফলে জার্মানির এই আর্জির শুনানিও দ্রুত হয়ে যাবে বলেই আশা করা হচ্ছে। সিএএস যদি জার্মানির পক্ষে রায় দেয়, তাহলে ইংল্যান্ড, বেলজিয়ামের মতো দলগুলির অধিনায়করাও 'ওয়ানলাভ' আর্মব্যান্ড পরতে পারবেন।

ডিএফবি-র পক্ষ থেকে ট্যুইট করে জানানো হয়েছে, 'জার্মানির জাতীয় দলে আমরা বৈচিত্র ও পারস্পরিক সম্মানের মূল্যবোধ মেনে চলি। আমাদের অধিনায়কের আর্মব্যান্ডের মাধ্যমে সেই বার্তাই দিতে চেয়েছিলাম আমরা। অন্য দেশগুলির সঙ্গে আমরাও চেয়েছিলাম আমাদের অবস্থান স্পষ্ট হোক। আমরা রাজনৈতিক বক্তব্য পেশ করতে চাইনি। মানবাধিকার নিয়ে কোনওভাবেই আপস করা যায় না। মানবাধিকার সবারই অধিকার। সবাইকে এই অধিকার দিতে হবে। কিন্তু এখনও কাতারে সেটা দেখা যাচ্ছে না। সেই কারণেই আমাদের কাছে এই বার্তা এত গুরুত্বপূর্ণ। আমাদের এই আর্মব্যান্ড পরতে না দেওয়া মানবাধিকারের পক্ষে স্বরকে স্তব্ধ করে দেওয়ার সমান। আমরা নিজেদের অবস্থানে অনড়।'

জার্মানির কোচ হ্যান্সি ফ্লিক জাপানের বিরুদ্ধে ম্যাচের পর বলেছেন, 'আমরা একটা প্রতীক হিসেবে ওয়ানলাভ আর্মব্যান্ড পরতে চেয়েছিলাম। আমরা এর মাধ্যমে একটা বার্তা দিতে চেয়েছিলাম। আমরা এই বার্তা দিতে চেয়েছিলাম, ফিফা আমাদের কণ্ঠরোধ করছে।'

জার্মানির মন্ত্রী ন্যান্সি ফেজার বুধবার জাপানের বিরুদ্ধে ম্যাচ দেখতে স্টেডিয়ামে হাজির ছিলেন। তিনি ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফ্যান্টিনোর পাশেই বসেছিলেন। তিনি 'ওয়ানলাভ' আর্মব্যান্ড পরেছিলেন।

আরও পড়ুন-

ভাল আছি, হাসপাতাল থেকে বার্তা আর্জেন্টিনা ম্যাচে চোট পাওয়া সৌদি ডিফেন্ডারের

বিশ্বকাপের ময়দানে নামার আগেই দুঃসংবাদ, শাস্তি স্বরূপ দুই ম্যাচে নির্বাসিত রোনাল্ডো, দিতে হবে জরিমানাও

অতিরিক্ত আত্মতুষ্টিই আর্জেন্টিনার হারের কারন, ছন্দে ফিরতে পারবে মেসি বাহিনী!

Read more Articles on
Share this article
click me!