সম্পূর্ণ ফিট মেসি, সৌদি আরবের বিরুদ্ধে বড় ব্যবধানে জয়ের লক্ষ্যে আর্জেন্টিনা

মঙ্গলবার কাতার বিশ্বকাপের তৃতীয় দিন নিজেদের প্রথম ম্যাচ খেলতে নামছে আর্জেন্টিনা। সৌদি আরবের বিরুদ্ধে এই ম্যাচে সহজ জয়ই চাইছে আর্জেন্টিনা।

Web Desk - ANB | Published : Nov 21, 2022 4:44 PM IST

কাতার বিশ্বকাপের প্রথম ও দ্বিতীয় দিন অন্য দলগুলির খেলা দেখেই কাটাতে হচ্ছে আর্জেন্টিনা সমর্থকদের। তাঁদের অপেক্ষার অবসান হচ্ছে তৃতীয় দিন। মঙ্গলবার প্রথম ম্যাচ খেলতে নামছেন লিওনেল মেসিরা। এই ম্যাচের আগে আর্জেন্টিনার মহাতারকার ফিটনেস নিয়ে হঠাৎই ধোঁয়াশা তৈরি হয়। তবে আর্জেন্টিনার প্রথম ম্যাচের আগে জানা গিয়েছে, মেসি সম্পূর্ণ ফিট। তাঁর মাঠে নামতে কোনও সমস্যা নেই। এই খবরে হাঁফ ছেড়ে বেঁচেছেন 'লা অ্যালবিসেলেস্তে' সমর্থকরা। বিশ্বকাপের প্রথম ম্যাচে বড় ব্যবধানে জয় পেতে মরিয়া আর্জেন্টিনা। এটাই হয়তো মেসির শেষ বিশ্বকাপ। কাতার থেকে খালি হাতে দেশে ফিরতে নারাজ মেসি। তিনি বিশ্বকাপকে বিদায় জানানোর আগে অন্তত একবার দলকে চ্যাম্পিয়ন করতে চান। আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি জানিয়েছেন, এবার তাঁর দল মেসি-নির্ভর নয়। দলের সবাই ভাল খেলতে তৈরি। অ্যাঞ্জেল ডি মারিয়া, লটারো মার্টিনেজরাও দলকে ৩৬ বছর পর বিশ্বকাপ জেতানোর জন্য নিজেদের সর্বস্ব দিতে তৈরি।

সৌদি আরবের বিরুদ্ধে ম্যাচে আর্জেন্টিনার প্রথম একাদশে থাকতে পারেন গোলকিপার এমিলিয়ানো মার্টিনেজ। ডিফেন্ডারদের মধ্যে খেলার সুযোগ পেতে পারেন নাহুয়েল মলিনা, ক্রিস্টিয়ান রোমেরো, নিকোলাস ওটামেন্ডি ও নিকোলাস ট্যাগলিয়াফিকো। মিডফিল্ডারদের মধ্যে থাকতে পারেন মার্কোস অ্যাকুনা, রডরিগো ডে পল ও লিয়ান্দ্রো প্যারেডেজ। স্ট্রাইকারদের মধ্যে মেসি, ডি মারিয়া ছাড়াও থাকতে পারেন লটারো। ৪-৩-৩ ফর্মেশনে খেলতে পারে আর্জেন্টিনা।

আর্জেন্টিনার কোচ হিসেবে সাফল্য পেয়েছেন স্কালোনি। তাঁর দল গত বছর কোপা আমেরিকা চ্যাম্পিয়ন হয়েছে। দেশের হয়ে প্রথম ট্রফি জিতেছেন মেসি। এবার তিনি বিশ্বকাপ জিততে চান। বিশ্বকাপের আগে টানা ৩৬ ম্যাচ অপরাজিত আর্জেন্টিনা। ২০১৯ সালে কোপা আমেরিকায় ব্রাজিলের কাছে হারের পর থেকেই অসাধারণ ফর্মে নীল-সাদা জার্সিধারীরা। বিশ্বকাপেও সেই ফর্ম অব্যাহত থাকবে বলেই আশা স্কালোনির।

এবারের বিশ্বকাপে গ্রুপ আর্জেন্টিনা, সৌদি আরব ছাড়াও আছে মেক্সিকো ও পোল্যান্ড। ফলে প্রথম ম্যাচের পর গ্রুপের শেষ ২ ম্যাচ আর্জেন্টিনার পক্ষে মোটেই সহজ হবে না। ফলে প্রথম ম্যাচ বড় ব্যবধানে জিতে গোলপার্থক্যে এগিয়ে থাকাই মেসিদের লক্ষ্য। ২০১৮ বিশ্বকাপে দ্বিতীয় রাউন্ডেই ফ্রান্সের কাছে হেরে তাঁদের দৌড় থেমে গিয়েছিল। রাশিয়ায় মাত্র ১ ম্যাচে জয় পেয়েছিল আর্জেন্টিনা। এবার তার চেয়ে দল যাতে অনেক ভাল খেলে, সেভাবেই ছেলেদের তৈরি করছেন স্কালোনি।

সৌদি আরব এই গ্রুপে কোনও ম্যাচ ড্র করতে পারলেই সেটা বড় সাফল্য বলে বিবেচিত হবে। এর আগে কখনও বিশ্বকাপের মূলপর্বে আর্জেন্টিনার মুখোমুখি হয়নি সৌদি আরব। এখনও পর্যন্ত দু'দলের ৪ ম্যাচ হয়েছে। তার মধ্যে ২ ম্যাচ জিতেছে আর্জেন্টিনা এবং ২ ম্যাচ ড্র হয়েছে। ২০১২ সালে শেষ সাক্ষাৎকার গোলশূন্যভাবে শেষ হয়েছিল। সেটাই সৌদি আরবের মনোবল বাড়াচ্ছে।

আরও পড়ুন-

ইরানের বিরুদ্ধে অনায়াসে ৬-২ গোলে জয়, বিশ্বকাপের শুরুতেই ছন্দে ইংল্যান্ড

পরনে নেইমারের জার্সি, চোখে সানগ্লাস, বিশ্বকাপে নজর কাড়ছে 'সন্টু'

ইনস্টাগ্রামে ৫০০ মিলিয়ন ফলোয়ার, ইতিহাস গড়লেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো

Read more Articles on
Share this article
click me!