এমবাপের সঙ্গে লড়াই, কাতার বিশ্বকাপে সর্বোচ্চ গোলদাতার দৌড়ে মেসি

এবারের বিশ্বকাপের প্রথম ম্যাচ থেকেই অসাধারণ পারফরম্যান্স দেখাচ্ছেন আর্জেন্টিনার অধিনায়ক লিওনেল মেসি। সেমি ফাইনালে ক্রোয়েশিয়াকে হারিয়ে দলকে ফাইনালে তুলে নিয়ে গেলেন তিনি।

 

Web Desk - ANB | Published : Dec 13, 2022 9:30 PM IST / Updated: Dec 14 2022, 03:21 AM IST

ফুটবল কেরিয়ারে বহু সাফল্য পেয়েছেন। শুধু এখনও পর্যন্ত বিশ্বকাপ জিততে পারেননি। রবিবার ফাইনালে সেই লক্ষ্যেই খেলতে নামবেন আর্জেন্টিনার অধিনায়ক লিওনেল মেসি। তিনি এই নিয়ে দ্বিতীয়বার বিশ্বকাপ ফাইনাল খেলবেন। ২০১৪ সালেও দলকে ফাইনালে নিয়ে গিয়েছিলেন। কিন্তু সেবার আর্জেন্টিনাকে চ্যাম্পিয়ন করতে পারেননি। এবার দলকে তৃতীয় বিশ্বখেতাব এনে দেওয়াই মেসির লক্ষ্য। দলকে সাফল্য এনে দেওয়ার পাশাপশি তিনি এবারের বিশ্বকাপে একাধিক ব্যক্তিগত নজিরও গড়ে চলেছেন। এখনও পর্যন্ত এবারের বিশ্বকাপে ৫ গোল হয়ে গিয়েছে বাঁ পায়ের জাদুকরের। তিনি গোল্ডেন বুটের দৌড়ে আছেন। গ্রুপে সৌদ আরব ও মেক্সিকো এবং নক-আউটে অস্ট্রেলিয়া, নেদারল্যান্ডস ও ক্রোয়েশিয়ার বিরুদ্ধে গোল করলেন মেসি। তিনি সতীর্থদের দিয়ে ৩ গোল করিয়েছেন। মেসির সঙ্গে গোল্ডেন বুটের দৌড়ে আছেন ফ্রান্সের স্ট্রাইকার কিলিয়ান এমবাপে। তিনিও এবারের বিশ্বকাপে ৫ গোল করেছেন। গ্রুপে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম গোল, ডেনমার্কের বিরুদ্ধে জোড়া গোল করার পর প্রি-কোয়ার্টার ফাইনালে পোল্যান্ডের বিরুদ্ধে জোড়া গোল করেন এমবাপে। ফ্রান্স যদি সেমি ফাইনালে মরক্কোকে হারিয়ে ফাইনালে ওঠে, তাহলে মেসির সঙ্গে এমবাপের লড়াই দেখা যাবে।

সেমি ফাইনালে ক্রোয়েশিয়ার বিরুদ্ধে খেলতে নেমে আরও একটি ব্যক্তিগত নজির গড়লেন মেসি। জার্মানির প্রাক্তন ফুটবলার লোথার ম্যাথাউসের সঙ্গে যুগ্মভাবে বিশ্বকাপে সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ড হয়ে গেল তাঁর। এই ২ ফুটবলারই বিশ্বকাপে ২৫ ম্যাচ করে খেলেছেন। এবারের বিশ্বকাপ ফাইনালে খেলতে নেমে ম্যাথাউসকে ছাপিয়ে যাবে মেসি।

ক্রোয়েশিয়ার বিরুদ্ধে পেনাল্টি থেকে গোল করে বিশ্বকাপে আর্জেন্টিনার সর্বোচ্চ গোলদাতা হয়ে গেলেন মেসি। তিনি গ্যাব্রিয়েল বাতিস্তুতাকে ছাপিয়ে গেলেন। এখনও পর্যন্ত বিশ্বকাপে ১১ গোল করেছেন মেসি। এবারের বিশ্বকাপেই তাঁর ৫ গোল হয়ে গেল। বিশ্বকাপে সর্বাধিক গোলদাতাদের তালিকায় এখন হাঙ্গেরির প্রাক্তন তারকা স্যান্ডর কচসিস ও জার্মানির প্রাক্তন তারকা জুরগেন ক্লিন্সম্যানের সঙ্গে একই সারিতে মেসি। বিশ্বকাপে মেসির চেয়ে বেশি গোল রয়েছে ব্রাজিলের কিংবদন্তি পেলে (১২ গোল), ফ্রান্সের প্রাক্তন তারকা জাঁ ফঁতে (১৩ গোল), জার্মানির প্রাক্তন স্ট্রাইকার গার্ড মুলার (১৪ গোল), ব্রাজিলের কিংবদন্তি রোনাল্ডো (১৫ গোল) এবং জার্মানির প্রাক্তন স্ট্রাইকার মিরোস্লাভ ক্লোজের (১৬ গোল)। ফাইনালে গোল করে পেলেকে স্পর্শ করতে পারেন বা ছাপিয়ে যেতে পারেন মেসি। তবে তিনি ব্যক্তিগত নজিরের বদলে দলের জয়কেই বেশি গুরুত্ব দিচ্ছেন।

আরও পড়ুন-

জুলিয়ান আলভারেজের জোড়া গোল, ক্রোয়েশিয়াকে ৩-০ উড়িয়ে বিশ্বকাপ ফাইনালে আর্জেন্টিনা

স্যান্টোস থেকে বার্সেলোনায় যোগ দেওয়া নিয়ে জালিয়াতির মামলায় রেহাই নেইমারের

বুধবার দ্বিতীয় সেমি ফাইনাল, ফেভারিট ফ্রান্সকে ধাক্কা দিতে তৈরি মরক্কো

Read more Articles on
Share this article
click me!